ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

ফের হারালো মারিনা মাহাথিরের সেই আইপ্যাড!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
ফের হারালো মারিনা মাহাথিরের সেই আইপ্যাড!

ঢাকা: আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের কন্যা মারিনা মাহাথির তার সেই আইপ্যাডটি আবারও হারিয়ে ফেলেছেন। এবার তিনি লন্ডন থেকে দেশে ফেরার পথে হারিয়েছেন আইপ্যাডটি।



চলতি বছরের ফেব্রুয়ারিতেই কুয়ালালামপুরের একটি রেস্তোরাঁয় প্রথমবার আইপ্যাডটি হারিয়েছিলেন মারিনা। সেবার বাংলাদেশি তরুণ মনির সেটি খুঁজে পেয়ে মাহাথির কন্যাকে ফেরত দেন। মনিরের এমন সততায় মুগ্ধতা প্রকাশ করেন মারিনা। সেসময় বিষয়টি বাংলাদেশ এবং মালয়েশিয়ার গণমাধ্যমেও উঠে এসেছিল।

এবার লন্ডন থেকে কুয়ালালামপুরে ফেরার সময় উড়োজাহাজে আইপ্যাডটি দ্বিতীয় দফায় হারালেন মারিনা। ১০ সেপ্টেম্বর এ বিষয়ে নিজের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন তিনি। এ স্ট্যাটাসে আগেরবার আইপ্যাড হারানো এবং বাংলাদেশি তরুণের তা ফেরত দেওয়ার বিষয়টি উল্লেখ করেছেন মাহাথির কন্যা।
 
তিনি বলেন, ‘বন্ধুরা আমি কিছুটা শোকে রয়েছি। আমার সেই আইপ্যাডটির কথা কি মনে আছে, যেটি হারিয়ে ফেলার পর বাংলাদেশি তরুণের মহানুভবতায় ফিরে পেয়েছিলাম? আজ সকালে আমি উড়োজাহাজে লন্ডন থেকে বাসায় ফিরে বুঝতে পারি, আমার আইপ্যাডটি হয়তো উড়োজাহাজেই ফেলে এসেছি! আমি তাদের অনেকবার জিজ্ঞাসা করেছি, কিন্তু এখন পর্যন্ত তারা পায়নি বলে জানিয়েছে। ’
 
নিজের আইপ্যাডের বর্ণনা দিয়ে মাহাথির কন্যা স্ট্যাটাসে বলেন, ‘এটি লাল কাভারের আইপ্যাড মিনি, একটি কমলা রংয়ের কেসিংয়ে ছিল। কেসিংয়ে একটি মিনি কি-বোর্ড, আমার কিছু নেমকার্ড এবং ছোট জিনিসও ছিল। ’
 
তিনি আবারও আইপ্যাডটি ফিরে পাওয়ার আশা প্রকাশ করছেন। স্ট্যাটাসে মারিনা মাহাথির বলেন, ‘আমি মন দিয়ে দোয়া করছি, এটি যেন আবারও আমার কাছে ফিরে আসে। কেউ যদি কোনো খোঁজ পান, আমাকে এখানে মেসেজ করে জানান। ধন্যবাদ। ’
 
বেশ কিছুদিন ধরেই লন্ডনে অবস্থান করছিলেন মারিনা মাহাথির। গত ৩০ সেপ্টেম্বর লন্ডনেই প্রধানমন্ত্রী নাজিব রাজাকবিরোধী বার্সিহ আন্দোলনের সমর্থনে প্রবাসী মালয়েশিয়ানদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তিনি।
 
গত ১২ ফেব্রুয়ারি আইপ্যাডটি হারিয়ে ফেলেছিলেন মারিনা। এরপর ১৪ ফেব্রুয়ারি তিনি জানান, বাংলাদেশি তরুণ মনির তার আইপ্যাডটি পেয়ে ফিরিয়ে দিয়েছেন।
 
২০১৩ সালে স্বপ্নের মালয়েশিয়ায় পড়তে যান মনির। তিনি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরলক্ষ্মী গ্রামের আব্দুল মোতালেবের একমাত্র ছেলে। মালয়েশিয়ার সেরেম্বান নাইটিঙ্গেল কলেজের ডিপ্লোমা ইন বিজনেসের শিক্ষার্থী মনির।
 
মধ্যবিত্ত পরিবারের সন্তান হওয়ায় আর ১০ জন বাংলাদেশির মতো তাকেও কাজ করে পড়াশোনার খরচ চালাতে হয়। তাই মনির পার্টটাইম কাজ করেন বুকিত বিনতানের লয়াত প্লাজায় রেস্টুরেন্ট কাবাব তুর্কিতে।
 
গত ফেব্রুয়ারির ১২ তারিখে কাজ শেষে মনির দেখেন, কারও একটা ব্যাগ পড়ে আছে। ব্যাগ খুলে ভেতরে মালয়েশিয়ার মুদ্রায় তিন হাজার রিঙ্গিত মূল্যের একটি আইপ্যাড, একই মূল্যের একটি আই মোবাইল ফোন, দু’টি ব্যাংক কার্ড ও কিছু কাগজপত্র পান। ব্যাগে তিনি একটা নেমকার্ডও পান, যেখানে মারিনা মাহাথিরের পরিচয় দেওয়া।
 
বাংলাদেশি শিক্ষার্থী মনির সেই নেমকার্ড থেকে নম্বর নিয়ে ফোন করেন মারিনাকে। অপর প্রান্ত থেকে ফোন রিসিভ করেন মারিনার নিরাপত্তাকর্মী। মনির তাকে বিষয়টি জানালে নিরাপত্তাকর্মীরা চলে আসেন রেস্টুরেন্টে। মনির এ সময় মারিনার পরিচয় পেয়ে বিস্মিত হলেও উপযুক্ত প্রমাণ ছাড়া ব্যাগসহ দামি জিনিসপত্র ফেরত দিতে অপরাগতা প্রকাশ করেন।
 
পরে নিরাপত্তাকর্মীরা মারিনার সঙ্গে কথা বলেন এবং তার ছবি দেখিয়ে ব্যাগ ফেরত নেন। এ সময় তারা মনিরকে আর্থিক পুরস্কার দিতে চাইলেও তিনি তা নিতে অস্বীকার করেন। পরে মাহাথির কন্যার নিরাপত্তাকর্মীরা মনিরের ছবি তুলে নিয়ে চলে যান।
 
এরপর মারিনা তার ফেসবুকে মনিরের ছবি আপলোড করে তার সততার বিবরণসহ স্ট্যাটাস দেন। তিনি লেখেন, ‘মনির একজন সৎ ছেলে। শতো পরিশ্রম করেও তার কোনো লোভ জাগেনি। সত্যি বাংলাদেশিরা অনেক সুন্দর। ’
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
এমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ