ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বৈধ হওয়ার প্রচারণা ভিত্তিহীন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
মালয়েশিয়ায় বৈধ হওয়ার প্রচারণা ভিত্তিহীন

ঢাকা: মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার যে খবর প্রচার হচ্ছে সেটা ভিত্তিহীন বলে সবাইকে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা। এ ব্যাপারে প্রবাসীদের কোন ধরনের ফাঁদে পা না দেয়ার পরামর্শ দিয়েছেন তারা।



গত ৪ সেপ্টেম্বর মালয়েশিয়ার ইংরেজি দৈনিক স্টার এবং দৈনিক সানে একটি প্রতিবেদনে বলা হয়, ইমিগ্রেশন সংক্রান্ত কোম্পানি ‘মাই ই.জি.’কে অবৈধ অভিবাসীদের নিবন্ধন করানোর কাজটি দেয়া হয়েছে।

কোম্পানিটি বলছে, নিবন্ধন নেয়ার জন্যে ইমিগ্রেশন বিভাগ থেকে তাদের চিঠি দেয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশে বৈধ বিদেশি শ্রমিকের সংখ্যা বাড়বে বলে মনে করে কোম্পানিটি। তবে ওই প্রতিবেদনের কোথাও উল্লেখ করা হয়নি, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ আসছে!

এরই মধ্যে কিছু অনলাইন পোর্টাল এবং জাতীয় দৈনিকের অনলাইন ভার্সন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে যায়, বৈধ হওয়ার সুযোগ আসছে বাংলাদেশিদের। মালয়েশিয়ার দুটি জাতীয় দৈনিকের নিউজকে ভুলভাবে ব্যাখা দিয়ে এ প্রচারণা চালানো হচ্ছে। যেখান থেকে সুযোগ সন্ধানী প্রতারকচক্র লাভ তুলে নিতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন বাংলাদেশ কমিউনিটির নেতারা।

তবে এ বিষয়ে কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের লেবার কাউন্সেলর সাইদুল ইসলাম মুকুল মঙ্গলবার বাংলানিউজকে বলেন, এ ধরনের কোন খবর আমরা পাইনি। এ সংক্রান্ত কোন চিঠিও আমাদের হাতে আসেনি।

বিষয়টি সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ দেয়া হয়েছিল। বিগত বছরগুলোতে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়ার নামে বিপুল অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে এজেন্টদের বিরুদ্ধে। বিভিন্ন সময় এ প্রক্রিয়ার নাম করে রাতারাতি গড়ে উঠেছে ভুয়া এজেন্ট- ব্যক্তি ও প্রতিষ্ঠান। এ ধরনের প্রতারণার শিকার হয়ে বিপুলসংখ্যক বাংলাদেশি বৈধ হতে পারেননি। ফলে বিষয়টি সর্ম্পকে না জেনে কারও সঙ্গে অর্থ লেনদেন না করার পরামর্শ দিয়েছেন কমিউনিটি নেতারা।

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
এমএন/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ