ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

স্বাধীনতা দিবস উদযাপনে শেষ হবে বার্সিহ বিক্ষোভ

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
স্বাধীনতা দিবস উদযাপনে শেষ হবে বার্সিহ বিক্ষোভ

কুয়ালালামপুরের দাতারান মারদেকা থেকে: মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস (হারি মারদেকা) উদযাপন করে লাগাতার দু’দিনের আন্দোলনের ইতি টানবেন বার্সিহ জোটের নেতাকর্মীরা। এ কারণে, ঘোষণা অনুযায়ী সন্ধ্যার পরপরই কিছু নেতাকর্মী আন্দোলনস্থল কুয়ালালামপুরের দাতারান মারদেকা ছাড়তে শুরু করলেও এখন আবার জড়ো হতে শুরু করেছেন।



ঘড়ির কাঁটা ১২টা ১ মিনিট ‍ছুঁলেই ৩১ আগস্ট সোমবার স্বাধীনতার ৫৮তম বার্ষিকী উদযাপন করবে মালয়েশিয়া। প্রধানমন্ত্রীর পদত্যাগসহ চার দফা দাবি আদায়ে স্বাধীনতা দিবস উদযাপনের এ মুহূর্ত পর্যন্তও রাজপথে থাকবেন বার্সিহ জোটের নেতাকর্মীরা।

প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগসহ স্বচ্ছ নির্বাচন ও দুর্নীতিমুক্ত সরকার চেয়ে এবং অর্থনৈতিক সুরক্ষা ও প্রতিবাদের অধিকার আদায়ের দাবিতে শনিবার (২৯ আগস্ট) সকাল থেকে এ আন্দোলনে নামে বার্সিহ।

প্রথম দিন কর্মসূচিতে লোকসমাগম কয়েক হাজারের মধ্যে থাকলেও দ্বিতীয় দিন রোববার (৩০ আগস্ট) দুপুরের পর থেকে দাতারান মারদেকা ও এর আশপাশের এলাকা বার্সিহ’র হলুদ টি-শার্টধারী নেতাকর্মীদের পদভাবে মুখরিত হয়ে ওঠে। আয়োজকদের পক্ষ থেকে বলা হচ্ছে, আন্দোলনে ত্রিশ হাজারেরও বেশি লোক যোগ দিয়েছেন।

দু’দিনের এ আন্দোলনে সস্ত্রীক যোগ দিয়েছেন নাজিব রাজাকের দলের প্রবীণ রাজনীতিক ও সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদও।

আন্দোলনে অংশ নেওয়া নারী-পুরুষ, তরুণ-তরুণী নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের হাতে সরকারবিরোধী বিভিন্ন ব্যানার, পোস্টার ও প্ল্যাকার্ড দেখা যাচ্ছে। তরুণ-তরুণীদের প্রদর্শিত পোস্টার-প্ল্যাকাডগুলোতে লেখা দেখা যাচ্ছে, ‘নাজিব কিছু অর্থ দাও, বিয়ে করব’, ‘নাজিব কিছু টাকা দাও, ইউনির্ভাসিটিতে ভর্তি হব’। আবার কিছু পোস্টার-প্ল্যাকার্ডে অভিযোগ অনুযায়ী প্রধানমন্ত্রীর দুর্নীতির ২৬০ কোটি রিংগিতে কতো বস্তা চাল পাওয়া যাবে, কতো কাপ কফি পাওয়া যাবে, কতো প্যাকেট কেএফসি ফাস্টফুড কেনা যাবে ইত্যাদি হিসাবও দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে ‘প্রধানমন্ত্রীকে অপসারণ কর’, ‘নাজিবকে গ্রেফতার কর’ এমন দাবি সম্বলিত পোস্টার-প্ল্যাকার্ডও।

অবশ্য নাজিববিরোধী স্লোগান ও পোস্টার-প্ল্যাকার্ড দেখা গেলেও আন্দোলনে নেই ক্ষমতাসীন দলবিরোধী কোনো স্লোগান বা পোস্টার-প্ল্যাকার্ড প্রদর্শন।

আন্দোলনকারীদের অভিযোগ, সরকারের ‘১এমডিবি’ প্রকল্প থেকে ২৬০ কোটি ডলার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া, আরও বিভিন্ন দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার বিরুদ্ধে ক্ষিপ্ত জনগণ। এর প্রেক্ষিতে গত কয়েক মাস ধরে উত্তপ্ত মালয়েশিয়ার রাজনীতি। ক্ষুব্ধ বার্সিহ জোটের কর্মীরা আগস্টের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী নাজিবের অপসারণের দাবিতে র‌্যালির ঘোষণা দেয়। সরকারের পক্ষ থেকে প্রতিহতের হুঁশিয়ারি দেওয়া হলেও শেষ পর্যন্ত ঘোষণা অনুযায়ী ২৯ ও ৩০ আগস্ট এ কর্মসূচি পালন করছে বার্সিহ।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এইচএ/

** মারদেকা ছাড়ছেন বার্সিহ বিক্ষোভকারীরা
** মাহাথিরের মেয়ে মেরিনার নেতৃত্বেও লন্ডনে বার্সিহ বিক্ষোভ
** বার্সিহ স্লোগানে মুখরিত কুয়ালালামপুর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ