ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মারদেকা ছাড়ছেন বার্সিহ বিক্ষোভকারীরা

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
মারদেকা ছাড়ছেন বার্সিহ বিক্ষোভকারীরা

কুয়ালালামপুরের দাতারান মারদেকা থেকে: মালয়েশিয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে লাগাতার দু’দিন রাজধানী কুয়ালালামপুরের রাজপথে বিক্ষোভ করার পর ঘরে ফিরছেন আন্দোলনকারীরা। রোববার (৩০ আগস্ট) সূর্য ডোবার সঙ্গে সঙ্গেই খালি হতে শুরু করেছে আন্দোলনের কেন্দ্রস্থল কুয়ালালামপুরের দাতারান মারদেকা ও এর আশপাশ।



প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগসহ চার দফা দাবিতে শনিবার (২৯ আগস্ট) সকাল থেকে শুরু হয়েছিল আন্দোলনকারীদের জোট বার্সিহ’র এ বিক্ষোভ। দু’দিনের বিক্ষোভে সবচেয়ে বেশি জনসমাগম ঘটে কর্মসূচির শেষ দিকে রোববার বিকেলে।

বার্সিহ জোটের হলুদ টি-শার্টধারী নেতাকর্মীরা প্রধানমন্ত্রীর পদত্যাগ ছাড়াও স্বচ্ছ নির্বাচন ও দুর্নীতিমুক্ত সরকার চেয়ে এবং অর্থনৈতিক সুরক্ষা ও প্রতিবাদের অধিকার দেওয়ার দাবিতে এ আন্দোলনে নামেন।

তাদের অভিযোগ, সরকারের ‘১এমডিবি’ প্রকল্প থেকে ২৬০ কোটি ডলার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া, আরও বিভিন্ন দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার বিরুদ্ধে ক্ষিপ্ত জনগণ। এর প্রেক্ষিতে গত কয়েক মাস ধরে উত্তপ্ত মালয়েশিয়ার রাজনীতি। ক্ষুব্ধ বার্সিহ জোটের কর্মীরা আগস্টের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী নাজিবের অপসারণের দাবিতে র‌্যালির ঘোষণা দেয়। সরকারের পক্ষ থেকে প্রতিহতের হুঁশিয়ারি দেওয়া হলেও শেষ পর্যন্ত ঘোষণা অনুযায়ী ২৯ ও ৩০ আগস্ট এ কর্মসূচি পালন করলো বার্সিহ।

তাদের এ কর্মসূচিতে সস্ত্রীক যোগ দেন নাজিব রাজাকের দলের প্রবীণ রাজনীতিক ও সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদও।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এইচএ

** মাহাথিরের মেয়ে মেরিনার নেতৃত্বেও লন্ডনে বার্সিহ বিক্ষোভ
** বার্সিহ স্লোগানে মুখরিত কুয়ালালামপুর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ