ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মাহাথিরের মেয়ে মেরিনার নেতৃত্বেও লন্ডনে বার্সিহ বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট, মালয়েশিয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
মাহাথিরের মেয়ে মেরিনার নেতৃত্বেও লন্ডনে বার্সিহ বিক্ষোভ মাহাথিরের মেয়ে মেরিনা

মালয়েশিয়া: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের মেয়ে মেরিনা মাহাথিরের নেতৃত্বে যুক্তরাজ্য প্রবাসী মালয়েশিয়ানরা ‘বার্সিহ৪’ কর্মসূচি পালন করেছেন।

২৯ আগস্ট শনিবার প্রবাসীরা লন্ডনে মালয়েশিয়া হাইকমিশনের সামনে ও ট্যুরিজম মালয়েশিয়ার অফিসের সামনে শান্তিপূর্ণভাবে ‘বার্সিহ৪’ ব্যানার-পোস্টার নিয়ে বিক্ষোভ করেন।



মেরিনা মাহাথির তার ফেসবুক পেজে লন্ডনে বার্সিহ৪-এর অনেকগুলো ছবি পোস্ট করেছেন। ছবিতে উৎসবের সঙ্গে কর্মসূচি পালন করতে দেখা যায়।

এদিকে, কুয়ালালামপুরে বার্সিহ' আন্দোলনে শরিক হয়েছেন সস্ত্রীক ড. মাহাথির মোহাম্মদ। ৯০ বছর বয়সী মাহাথিরকে পেয়ে আন্দোলনকারীরা অনেক বেশি উৎফুল্ল।

কুয়ালালামপুরে রাতেও থেমে নেই সরকারবিরোধী এ আন্দোলন। বিক্ষোভকারীদের কুয়ালালামপুরের আশেপাশে মসজিদ জামেক, পাসার সেনি, মেডান পাসার, কোতারায়া, রাস্তাঘাটে রাতযাপন করতে দেখা যায়।

মেরিনার দেওয়া এসএমএস বিক্ষোভকারীদের আরো বেশি উৎসাহ দেয়। মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তের বিক্ষোভের ছবি তিনি নিজের ফেসবুকে পোস্ট করে বিক্ষোভকারীদের উত্সাহ দেন।

প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে শনিবার সকাল থেকে দাতারান মারদেকায় এ র‌্যালি শুরু করে বারসি৪। এ র‌্যালি চলবে রোববার (৩০ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত।

এতে ইতোমধ্যে প্রায় দুই লাখ লোকের সমাগম হয়েছে বলে মনে করছেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের অভিযোগ, সরকারের ‘১এমডিবি’ প্রকল্প থেকে ২৬০ কোটি ডলার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়েছেন প্রধানমন্ত্রী নাজিব।

এছাড়া বিভিন্ন দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার বিরুদ্ধে ক্ষিপ্ত জনগণ। এর পরিপ্রেক্ষিতে গত কয়েক মাস ধরে উত্তপ্ত মালয়েশিয়ার রাজনীতি। ক্ষুব্ধ বারসি৪ জোটের কর্মীরা আগস্টের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী নাজিবের অপসারণের দাবিতে র‌্যালির ঘোষণা দেন।

সরকারের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হলেও শেষ পর্যন্ত ঘোষণা অনুযায়ী ২৯ ও ৩০ আগস্ট এ কর্মসূচি পালন করছেন বারসি৪।

আর বছরখানেক ধরে নাজিবের বিভিন্ন কর্মকাণ্ডে নাখোশ সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ মাহাথিরও। বিশেষত গত জুনে দলীয় একটি সভায় মাহাথিরকে বক্তব্যের মাঝখানেই মঞ্চ থেকে নামিয়ে দিলে বর্তমান নেতৃত্বের সঙ্গে তার দ্বন্দ্ব স্পষ্ট হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ