ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

অনুজকে সরাতে বার্সিহ’র র‌্যালিতে মাহাথির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
অনুজকে সরাতে বার্সিহ’র র‌্যালিতে মাহাথির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী নাজিব আব্দুর রাজ্জাকের পদত্যাগ দাবিতে চলমান আন্দোলনে যোগ দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। বর্তমান প্রধানমন্ত্রী মাহাথিরের দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনেরও (ইউএমএনও) প্রেসিডেন্ট।

র‌্যালিতে ৯০ বছর বয়সী মাহাথিরের অংশগ্রহণ আন্দোলনকারীদের উদ্বুদ্ধ করছে বলে দাবি করা হচ্ছে।

শনিবার (২৯ আগস্ট) মালয়েশীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কুয়ালালামপুরের দাতারান মারদেকায় আন্দোলনরত জোট বার্সিহর র‌্যালিতে হঠাৎ করেই উপস্থিত হন মাহাথির মোহাম্মদ। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী ড. সিতি হাসমা আলী।

প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে শনিবার সকাল থেকে দাতারান মারদেকায় এ র‌্যালি শুরু করে বার্সিহ। র‌্যালি চলবে রোববার (৩০ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত। এতে ইতোমধ্যে প্রায় দুই লাখ লোকের সমাগম হয়েছে বলে মনে করছে আন্দোলনকারীরা।

শনিবার সকালেও বার্সিহ’র র‌্যালিতে যোগ দেওয়ার ব্যাপারে ‘সিদ্ধান্ত নিচ্ছেন’ বলে জানান মাহাথির। তবে শেষ তক সন্ধ্যায় দাতারান মারদেকায় উপস্থিত হন ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা এ প্রবীণ রাজনীতিক।

র‌্যালিতে মাহাথির মোহাম্মদ আন্দোলনকারীদের উদ্দেশে বলেন, ‘আপনাদের অধিকার আদায় করে নিতে হবে। ‘ তিনি প্রধানমন্ত্রী নাজিবকে উদ্দেশ্য করে বলেন, ‘এটা (র‌্যালি) জনগণের শক্তি। ’

সাবেক প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে হলুদ টি-শার্টের বদলে মুখোশ পরে আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘নাজিবকে অপসারণ ছাড়া কর্মসংস্থানের অভাব পূরণ হবে না। ’

আন্দোলনের কেন্দ্রস্থল মারদেকায় কিছু সময় অবস্থান করে পরে সস্ত্রীক ফিরে যান মালয়েশিয়ার চতুর্থ প্রধানমন্ত্রী মাহাথির।

আন্দোলনকারীদের অভিযোগ, সরকারের ‘১এমডিবি’ প্রকল্প থেকে ২৬০ কোটি ডলার ব্যক্তিগত অ্যাকাউন্টে সরিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া, আরও বিভিন্ন দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার বিরুদ্ধে ক্ষিপ্ত জনগণ। এর প্রেক্ষিতে গত কয়েক মাস ধরে উত্তপ্ত মালয়েশিয়ার রাজনীতি। ক্ষুব্ধ বার্সিহ জোটের কর্মীরা আগস্টের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী নাজিবের অপসারণের দাবিতে র‌্যালির ঘোষণা দেয়। সরকারের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হলেও শেষ পর্যন্ত ঘোষণা অনুযায়ী ২৯ ও ৩০ আগস্ট এ কর্মসূচি পালন করছে বার্সিহ।

আর বছরখানেক ধরে নাজিবের বিভিন্ন কর্মকাণ্ডে নাখোশ মাহাথির। বিশেষত গত জুনে দলীয় একটি সভায় মাহাথিরকে বক্তব্যের মাঝখানেই মঞ্চ থেকে নামিয়ে দিলে বর্তমান নেতৃত্বের সঙ্গে তার দ্বন্দ্ব স্পষ্ট হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫/আপডেট ১৯৫৯ ঘণ্টা
এমএন/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ