ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় শনি-রোববার সরকারবিরোধী আন্দোলন, কঠোর অবস্থানে পুলিশ

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
মালয়েশিয়ায় শনি-রোববার সরকারবিরোধী আন্দোলন, কঠোর অবস্থানে পুলিশ

মালয়েশিয়া: মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে শনিবার ও রোববার (২৯ ও ৩০ আগস্ট) সরকারবিরোধী আন্দোলনের ডাক দিয়েছে ‘বিরসি’ নামে একটি সংগঠন। এ দু’দিন কুয়ালালামপুরের দাতারান মারদেকা ও এর আশেপাশে বিশাল এলাকা  জুড়ে সরকারবিরোধী এ সংগঠনের সমর্থকরা জমায়েত হবেন।



তারা র‌্যালি করার ঘোষণা দিলেও দেশটির সরকার এরই মধ্যে তাতে নিষেধাজ্ঞা জারি করেছে। নিরপেক্ষ নির্বাচনের দাবিতে কয়েক বছর আগে গঠিত হয় ‘বিরসি’ নামে সংগঠনটি।

দেশটির এক নাগরিক বাংলানিউজকে বলেন, এ দু’দিন বাংলাদেশিরা বিশেষ করে মারদেকা এলাকায় যেন না আসেন। আন্দোলনকালে মারামারি বা সংঘাতের আশঙ্কা রয়েছে। সরকারও আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যেতে পারে।

এদিকে মালয়েশিয় পুলিশ পথেঘাঠে অভিযান শুরু করে দিয়েছে। তাদের টার্গেট আন্দোলনকারীদের পোশাক হলুদ টি-শার্ট। অপরদিকে সরকার সমর্থকরা গায়ে দেবেন লাল পোশাক। সব মিলিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হওয়ায় আশঙ্কা রয়েছে। বিগত দিনেও এ ধরনের আন্দোলন করেছে বিরোধী দল। কিন্তু সরকারের কঠোর পদক্ষেপের কারণে আন্দোলনকারীরা মাঠে টিকতে পারেনি। তবে মালয়েশিয় জনগণ মনে করছে, এবার বড় আন্দোলন হবে।

নিজেদের নিরাপত্তার জন্য শনিবার ও রোববার মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসীরা কুয়ালালামপুরের বাংলা মার্কেট (কুতারায়া) ঘুরতে বা কোনো কাজে না যাওয়াই মঙ্গল বলে মনে করছে বাংলাদেশি কমিউনিটি। আর এ দু’দিন কাউকে হলুদ বা লাল পোশাক না পরার পরামর্শ দিয়েছেন তারা। আশেপাশের বাংলাদেশি সব প্রবাসীদের এ ব্যাপারে সচেতন থাকার আহ্বান জানান তারা। বিশেষ করে কুতারায়া, মসজিদ জামেক, মসজিদ ইন্ডিয়া, সগু, চকেট, বুকিত বিনতাং, পুডু ও এর আশপাশের এলাকার প্রবাসীদের সাবধান থাকবেন বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬২৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ