ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বাংলানিউজকে সালাহউদ্দিন

ডিজিটাল হচ্ছে বাংলাদেশ বিমান

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
ডিজিটাল হচ্ছে বাংলাদেশ বিমান মোহাম্মদ সালাহউদ্দিন / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ সালাহউদ্দিন জানিয়েছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহু বছর ধরে প্রবাসীদের উন্নত সেবা দিয়ে আসছে। এর ধারাবাহিকতায় গ্রাহক সুবিধা বৃদ্ধি ও জালিয়াতি প্রতারণা প্রতিরোধে শিগগিরই ডিজিটাল সেবার আওতায় আনা হচ্ছে রাষ্ট্রীয় আকাশযান সংস্থাটিকে।

এ সেবার আওতায় কোনো গ্রাহক হয়রানি বা প্রতারিত হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য একটি মনিটরিং কমিটি গঠন করা হবে।
 
বিমান বাংলাদেশের নানা বিষয় নিয়ে বাংলানিউজের সঙ্গে একান্ত আড্ডায় মিলিত হয়ে এসব কথা জানান তিনি। দীর্ঘ আলাপচারিতায় বিমানের নানা দিক তুলে ধরেন মোহাম্মাদ সালাহউদ্দিন।

সালাহউদ্দিন বলছিলেন, সৌদি আরবের পর সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশি বাস করেন মালয়েশিয়ায়। সব মিলিয়ে এখানে প্রায় ১০ লাখ বাংলাদেশি রয়েছেন। কেউবা পড়াশোনা কেউবা চাকরি করেন।

আর মালয়েশিয়া সরকারের কাছেও বাংলাদেশিদের রয়েছে যথেষ্ঠ কদর। কারণ, মালয়েশিয়ার উন্নত হওয়ায় পেছনে বাংলাদেশি শ্রমিকের অবদান রয়েছে। দেশটিতে থাকা ও খাওয়ার খরচ বাংলাদেশের তুলনায় খুব একটা বেশি নয়। চমত্কার এখানকার আবহাওয়া। সময়ের দিক দিয়ে বাংলাদেশের সঙ্গে মাত্র দু’ঘণ্টার ব্যবধান। সেখানে থাকা ছাত্র কিংবা শ্রমিকদের একটু সামর্থ্য  থাকলে সকালে দেশে গিয়ে আবার রাতে মালয়েশিয়া ফেরত যেতে পারেন।

তিনি বলেন,  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হলো বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় আকাশযান। রাষ্ট্রপতি অধ্যাদেশ ১২৬ অনুসারে ১৯৭২ সালের ৪ জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গঠিত হয়। সেদিন বাংলাদেশ বিমান বাহিনী থেকে একটি ডিসি-৩ বিমান নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ বিমান।

বর্তমানে বিমানের সঙ্গে ৪৩টি দেশের চুক্তি থাকলেও বিমান স্বল্পতাসহ বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে মাত্র ১৬টি দেশের সঙ্গে আকাশপথে চলাচলের কার্যক্রম অব্যাহত রাখা সম্ভব হয়েছে।

মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, মালয়েশিয়া প্রবাসী শ্রমিকদের কাছে বাংলাদেশ বিমানের সুনাম রয়েছে। এ দেশ থেকে বাংলাদেশে আসা-যাওয়ার জন্য বেশ কয়েকটি উড়োজাহাজ সার্ভিস রয়েছে। যেমন মালয়েশিয়া এয়ারলাইন্স, এয়ার এশিয়া, মালিন্দ এয়ারলাইন্স, বাংলাদেশের রিজেন্ট এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স। কিন্তু তিনি বেশিরভাগ বাংলাদেশি প্রবাসীকে  দেখেছেন, দেশের প্রতি  যথেষ্ঠ দয়া-মায়া রয়েছে। তারা এক টাকা বেশি হলেও দেশের বিমানে যাবেন। এভাবেই মালয়েশিয়া প্রবাসী সাধারণ শ্রমিকের কাছে বাংলাদেশ বিমান জনপ্রিয় হয়ে উঠেছে। অন্য প্রবাসীসহ মালয়েশিয়ানরাও বিমানে ভ্রমণ করে আনন্দ পান।

তিনি আরো বলেন,  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহু বছর ধরে প্রবাসীদের উন্নত সেবা দিয়ে আসছে। এ সেবা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

বিশ্ব ও মালয়েশিয়ার সব এজেন্টদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে অটুট সম্পর্ক রয়েছে বলেও জানান তিনি।  

তিনি বাংলাদেশ সরকারের প্রশংসা  করে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও বাংলাদেশিদের সহযোগিতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সুন্দরভাবে বিদেশে ফ্লাইট পরিচালনা করে দেশের জন্য অনেক বৈদেশিক মুদ্রা এবং প্রশংসা অর্জন করছে।

বর্তমান সরকারের আমলে বিমান আরও এগিয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সালাহউদ্দিন আরো জানান, মানবপাচারের শিকার হয়ে মালয়েশিয়ার লংকবি দ্বীপে আটক ৭১৬ জনের মধ্যে সরকারের সম্পূর্ণ  খরচে ইতোমধ্যে ৫০০ জন বাংলাদেশি অভিবাসীকে দেশে ফেরত পাঠানো হয়েছে। বাকিদেরও কাগজপত্র যাচাই-বাছাই করে ফেরত পাঠানো হবে। এছাড়া বিমান বাংলাদেশ মালয়েশিয়া প্রবাসী অনেকের মরদেহও দেশে বিনামূল্যে পাঠিয়েছে।

এক প্রশ্নের জবাবে মোহাম্মাদ সালাহউদ্দিন বলেন, মালয়েশিয়ায় অনেক এয়ারলাইন্স আছে। প্রতিযোগিতার বাজারে আমরাও কোনো অংশে কম নয়। আমরাও চাই, মালয়েশিয়া প্রবাসী শ্রমিকরা কম খরচে দেশে আসা-যাওয়া করুক।

কারণ, বাংলাদেশ বিমান প্রবাসীদের কল্যাণে কাজ করতে চায়। একজন প্রবাসী দীর্ঘ সময় বিদেশে থাকেন। দেশে যাওয়ার সময় পরিবার-পরিজনসহ সবার জন্য কেনা কাটা করে দেশে কিছু নিতে চান। সেজন্যও  বাংলাদেশ বিমানে রয়েছে পর্যাপ্ত সেবা।

সালাহউদ্দিন আরও বলেন, অনেক প্রবাসী বাংলাদেশি ঠিক মত পড়াশোনা জানেন না। সেজন্য আমাদের রয়েছে বাঙালি বিমানবালা। তাদের যত্ন-আপ্যায়নে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা অন্য কোনো এয়ারলাইন্সে যাওয়ার আগ্রহ দেখান না।

মালয়েশিয়ায় বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বাংলাদেশ বিমান এগিয়ে আসে বলে উল্লেখ বরেন তিনি। বাংলাদেশিদের প্রোগ্রামগুলোতে স্পন্সরসহ নানা কাছে সহযোগিতা করে আসছে বাংলাদেশ বিমান।

‘এভাবেই বাংলাদেশ বিমান প্রবাসে শ্রমিকদের জন্য অফুরন্ত সেবা নিয়ে কাজ করে যাচ্ছে। যাত্রী সেবা নিয়ে প্রবাসীদের কাছেও বিমানের রয়েছে যথেষ্ঠ সুনাম’ যোগ করেন সালাহউদ্দিন।

তিনি বিমানের একটা নতুন চমক সম্পর্কে বলেন, জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলে সব কিছু ডিজিটালের আওতায় আনা।   গ্রাহক সুবিধা বৃদ্ধি ও জালিয়াতি প্রতারণা প্রতিরোধে ডিজিটাল সেবার আওতায় আনা হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকেও। এ সেবার আওতায় কোনো গ্রাহক হয়রানি বা প্রতারিত হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য একটি মনিটরিং কমিটি গঠন করা হবে।

এদিকে প্রতিষ্ঠানটি চলতি মাসের শুরু থেকে সর্বাধুনিক ফিচার সন্নিবেশিত করে ব্র্যান্ড নিউ বিমান ওয়েবসাইট চালু করেছে। যেকোনো গ্রাহক এ ওয়েবসাইটের মাধ্যমে বুকিং দিয়ে বিমানের যেকোনো সেক্টরে যেকোনো ক্লাসের টিকিট কিনতে পারছেন। একই সঙ্গে গ্রাহক তার যেকোনো অভিযোগ ও পরামর্শ এই ওয়েবসাইটের মাধ্যমে দিতে পারবেন।

এছাড়া আগামী ডিসেম্বর মাসের মধ্যে গ্রাহকদের অভিযোগ, পরামর্শ ও অনলাইন চেক-ইন সুবিধাসহ আরো অনেক সুবিধা এই ওয়েবসাইটের মাধ্যমে দেওয়া হবে। আমরা মালয়েশিয়া প্রবাসীদের সেবা দানের জন্য ‘বিমান বাংলাদেশ’ নামে একটি ফেসবুক পেজও খুলেছি। বিমানের যাবতীয় তথ্য এ পেজের মাধ্যমেও জানিয়ে দেই।

মোহাম্মাদ সালাহউদ্দিন বলেন, এ মাসের মধ্যেই বিমানে আসছে প্রি-রিজার্ভড আসন।   সামনে প্রবাসীদের আরো নতুন নতুন কিছু উপহার দেবো বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, মালয়েশিয়া প্রবাসীদের জন্য রয়েছে আমাদের অনেক দক্ষ কর্মচারী-কর্মকর্তা। প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধান করার চেষ্টা করেন তারা। তিনি নিজেও তার ফোন প্রবাসীদের সেবায় সার্বক্ষণিক খোলা রাখেন এবং ফোন রিসিভ করার চেষ্টা করেন।

সালাহউদ্দিন কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ শহীদুলের আন্তরিক কূটনৈতিক প্রচেষ্টার কথা তুলে ধরে বলেন, মালয়েশিয়া সরকার আগামী তিন বছরে পর্যায়ক্রমে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিককে সেদেশে আমদানি করবে। এর ফলে আমাদের দেশের রেমিটেন্স পাঠানোর হার আরো বহুগুণ বেড়ে যাবে।

সবাই বাংলাদেশ বিমানে আসা-যাওয়া করবেন। দেশের টাকা দেশে ফেরত যাবে বলেও আশাবাদী এই বিমান কর্মকর্তা।

সরকারের নানা সফলতার উল্লেখ করে তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন অনেক দূর এগিয়ে গেছে। সামনে আরো যাবে। বিমানই হয়ে উঠবে সকল প্রবাসীর আকাশপথে একমাত্র ভ্রমণ মাধ্যম।

তিনি বলেন, বিমানকে এমন একটি প্লাটফর্মে দাঁড় করানো হবে যেখানে তার সব প্রোডাক্ট এবং সেবা গ্রাহকদের জন্য উন্মুক্ত থাকবে, যা বিশ্বখ্যাত অন্য এয়ারলাইন্সের ওয়েবসাইটে পাওয়া যায়।

মোহাম্মদ সালাউদ্দিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার হিসাবে  দীর্ঘ চার বছর যুক্তরাষ্ট্রে কাজ করে এসেছেন। প্রবাসীদের নানা অভিজ্ঞতার ঝুলি রয়েছে তার মধ্যে। এসব অভিজ্ঞতা থেকেই একা কোনো কিছু করা সম্ভব নয় বলে মনে করছেন তিনি। তাই যদি জনগণ ও প্রবাসীদের একান্ত সহযোগিতা থাকে, তাহলে বিমান বাংলাদেশ অদূর ভবিষ্যতে আরো এগিয়ে যাবে বলে মনে করেন সফল এই উড়োজাহাজ সংস্থার কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৮১৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ