ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

চলছেই ধস, ১ রিঙ্গিতে সাড়ে ১৮ টাকা

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
চলছেই ধস, ১ রিঙ্গিতে সাড়ে ১৮ টাকা

ঢাকা: গত ১৭ বছরের মধ্যে মালয়েশিয়ান মুদ্রা রিঙ্গিতের মূল্য বর্তমানে সবচেয়ে নিচে নেমেছে। ১ ডলারের বিপরীতে রিঙ্গিতের মূল্য ৪ দশমিক ২৪ রিঙ্গিতে এসে ঠেকেছে।

আর বাংলাটাকায় ১ রিঙ্গিতের মূল্য এসে নেমেছে ১৮ দশমিক ৬৪ টাকায়।

রিঙ্গিতের এই ধসে বিপাকে পড়েছে প্রবাসীরা। এক বছরের মধ্যে রিঙ্গিতের মূল্য প্রায় ৮ টাকা কমে যাওয়ায় দেশে টাকা পাঠানো প্রায় বন্ধ হয়ে গেছে। আর বৈধভাবে রেমিটেন্স কোম্পানি বা ব্যাংকের মাধ্যমে অর্থ পাঠানোর পরিমানও কমছে হু হু করে।

বিশেষজ্ঞরা বলছেন, চায়নার অর্থনীতি গর্তে পড়া এবং ইউরেপিয়ান ও ওয়াল স্ট্রিট স্টকসের পতনে রিঙ্গিতের দাম নিম্নমুখী।

গত শুক্রবার বিকেল ৫টায় ডলারের বিপরীতে রিঙ্গিতের দাম ছিল ৪ দশমিক ১৮৮০ রিঙ্গিত। তিন দিনের মাথায় এ দামের পতন হয় ১ দশমিক ৬৯ শতাংশ। রোববার সকাল ৯টায় ডলারের বিপরীতে রিঙ্গিতের দাম ছিলো ৪ দশমিক ২৪ শতাংশ।

ব্যাবসায়ীরা বলছেন, বিদেশি ব্যংকগুলো স্থানীয় নোট ছেড়ে দিচ্ছে। চায়নার নিম্নমুখী অর্থনীতি এবং তেলের দাম কমে যাওয়ায় এটা উঠছে না।

সিঙ্গাপুর ডলারের বিপরীতেও রিঙ্গিতের দাম কমে গেছে। গত শুক্রবার ১ সিঙ্গাপুর ডলারের বিপরীতে রিঙ্গিতের মূল্য ছিলো ২ দশমিক ৯৬। যেটা এখন ২ দশমিক ৯৯।

১৯৯৮ সালের ৩১ আগস্টের পর থেকে এটাই রিঙ্গিতের সবচেয়ে বড় ধস। ৯৮ সালের সেপ্টেম্বরে রিঙ্গিতের দাম ৩ দশমিক ৮০ হয়েছিল এবং ২০০৫ সাল পর্যন্ত সেটাই থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের দেয়া তথ্যমতে, ৩১ জুলাই মালয়েশিয়ার আর্ন্তজাতিক রিজার্ভ ছিল ৯৬ দশমিক ৭ বিলিয়ন ডলার, ১৪ আগস্ট এই পরিমাণ নেমে দাঁড়িয়েছে ৯৪ দশমিক ৫ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এমএন/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ