ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বিনম্র শ্রদ্ধায় মালয়েশিয়ায় শোক দিবস পালন

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
বিনম্র শ্রদ্ধায় মালয়েশিয়ায় শোক দিবস পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: বিনম্র শ্রদ্ধায় মালয়েশিয়ায় জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে।  

শনিবার (১৫ আগস্ট) স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও মোনাজাতের মধ্যদিয়ে শোক  দিবসের অনুষ্ঠান শুরু হয়।

 

এসময় সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন হাইকমিশনার মো. শহীদুল  ইসলাম।

এরপর একে একে মালয়েশিয়া আওয়ামী লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, ছাত্রলীগ নেতারাও পুষ্পস্তবক অর্পণ করে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর শুরু হয় আলোচনা সভা। হাইকমিশনার মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন-এয়ার কমোডর এম আরিফুর রহমান এবং ‍ডেপুটি হাইকমিশনার মো. ফয়সল আহমেদ প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।  

ফার্স্ট সেক্রেটারি (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ারের সঞ্চালনায় সভায় পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মুশারাত জেবীন, পরারাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনান মো. এস কে শাহীন।

সভায় শহীদুল ইসলাম বলেন, ১৯৭৫ সালের এই দিনে সপরিবারে ঘাতকদের হাতে প্রাণ হারান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু ঘাতকরা যে উদ্দেশ্যে এ কলঙ্কজনক ঘটনার জন্ম দিয়েছিল তা সফল হয়নি।

‘যতদিন বাঙালি জাতি বেঁচে থাকবে ততদিন তাদের হৃদয়ে তিনি অমর হয়ে থাকবেন। আর জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে তার কন্যা শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে অবশ্যই সেই স্বপ্ন পূরণ হবে। ’

অন‍ুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা কমান্ডার দেলোয়ার মজনু, মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শাহীন সরদার, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, বঙ্গমাতা পরিষদের সভাপতি হাজী মতিউর রহমান, যুবলীগের আহ্বায়ক, তাজকীর আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি  বি এম বাবুল হাসান, শ্রমিক লীগের আহ্বায়ক সোহেল বিন রানা, ছাত্রলীগের আহ্বায়ক হুমায়ুন আহমেদ, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের ভারপ্রাপ্ত সভাপতি স্বাধীন চৌধুরী প্রম‍ুখ।

এ সময় শাহিদা সুলতানা, ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য) ধনঞ্জয় কুমার প্রমুখও ছিলেন।

আলোচনা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর  নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ