ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

ছয় বছরে রেকর্ড হারে কমলো রিংগিতের মান

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
ছয় বছরে রেকর্ড হারে কমলো রিংগিতের মান

কুয়ালালামপুর: ছয় বছরে টাকার বিনিময়ে মালয়েশিয়ার মুদ্রা রিংগিতের মান কমেছে রেকর্ড হারে। বর্তমানে এক রিংগিতের বিনিময়ে ১৯.৯০ টাকা দাঁড়িয়েছে।

২০১৫ সালের প্রথম দিকেও রিংগিতের বিনিময়ে টাকার পরিমাণ ২৬ টাকায় পৌঁছেছিল।

অর্থনীতিবিদদের মতে, রিংগিতের মান পড়ে যাওয়ার প্রধান কারণ দেশের পেট্রোলিয়ামের চাহিদা দেশের বাইরে কমে যাওয়া এবং দেশটির রাজনৈতিক অস্থিতিশীলতা।
 
বর্তমানে ডলারের বিনিময়ে রিংগিতের মান কমে দাঁড়িয়েছে ৩.৯২। স্থানীয়দের ধারণা, আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে এই মান কমে ৪ রিংগিত ছাড়িয়ে যাবে। ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসের পরে এই প্রথম ডলারের মান এতোটা বেড়েছে।

স্থানীয়রা আশা করেছিলেন চলতি বছরের মে মাসে সরকারের চালু করা দ্রব্য এবং পরিসেবা কর (জিএসটি) ৬ শতাংশ বৃদ্ধির পর মালয়েশিয়ার অর্থনৈতিক অবস্থার কিছুটা উন্নতি হবে। কিন্তু তা হয়নি। যদি রিংগিতের মান আরও কমতে থাকে তাহলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক মান সামঞ্জস্য রাখতে হিমশিম খাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 
এদিকে, রিংগিতের মান কমে যাওয়ায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও অস্থিরতা বিরাজ করছে। আগে যেখানে এক রিংগিতের বিনিময়ে ২৫ থেকে ২৬ টাকা পাওয়া যেতো, এখন তা কমে দাঁড়িয়েছে ১৯ থেকে ২০ টাকায়।  

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ