ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় শ্রমিক রফতানি

একক ব্যবসার পথে রিয়েল টাইম

মাজেদুল নয়ন ও জেসমিন পাপড়ি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
একক ব্যবসার পথে রিয়েল টাইম

ঢাকা: মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমিক নেয়ার প্রক্রিয়াটি এককভাবে নিতে চাইছে রিয়েল টাইম নেটওয়ার্ক এসডিএনবিএইচডি নামে মালয়েশিয়ার এক প্রযুক্তি প্রতিষ্ঠান। চুক্তি সম্পন্ন হলে, মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী জাহিদ হামিদি ঘোষিত ১৫ লাখ বাংলাদেশি শ্রমিকের বাজার নিয়ন্ত্রণ করবে এই প্রতিষ্ঠানটি।

আর এই প্রতিষ্ঠানের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগ রক্ষা করে চলেছে বাংলাদেশের সরকারিভাবে বিদেশে জনশক্তি পাঠানোর এজেন্সিগুলোর সংগঠন বায়রা।
 
পুত্রজায়া সূত্র জানায়, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার খুলতে সবচেয়ে কার্যকর ভূমিকা রেখেছে রিয়েল টাইমস। মালয়েশিয়া সরকারের সঙ্গে বিভিন্ন পর্যায়ে কথা বলে, জিটুজির বদলে বেসরকারি খাতে লোক নেয়ার জন্যে লবিস্ট হিসেবে কাজ করে প্রতিষ্ঠানটি।
 
এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্র অধিদপ্তর (কেডিএন Kementerian Dalam Negeri) এর সাবেক ডিরেক্টর জেনারেল দাতো রাজা আজহার বিন আব্দুল মানাফ। বর্তমান উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদির ভাই দাতো আব্দুল হাকিম বিন হামিদি রয়েছেন এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে। এছাড়াও রয়েছেন তার নিজের ছেলে।
 
বাংলাদেশি বংশোদ্ভূত দাতো মো. আবু হানিফ বিন আবুল কাশেম রয়েছেন কোম্পানিটির ম্যানেজিং ডিরেক্টর হিসেবে। এই হানিফের মাধ্যমেই বায়রা যোগাযোগ করে জাহিদ হামিদির সঙ্গে। যার সূত্র ধরে মালয়েশিয়ায় উন্মুক্ত হয় বাংলাদেশিদের শ্রম বাজার।
 
এর সত্যতা স্বীকার করেন খোদ বায়রা সভাপতি আবুল বাশার। বাংলানিউজকে তিনি বলেন, এই হানিফের মাধ্যমেই রিয়েল টাইমসের সঙ্গে মধ্যস্থতা করছে বায়রা।
 
সূত্র জানায়, মালয়েশিয়ায় শ্রম বাজার উন্মুক্ত করতে উন্মুখ হয়েছিলেন কুয়ালালামপুরে সদ্য নিযুক্ত হাইকমিশনার শহীদুল ইসলাম। হানিফের মাধ্যমেই জাহিদ হামিদির সঙ্গে যোগাযোগ হয় তার। আর বাংলাদেশকে টার্গেট করেই গড়ে উঠে নতুন প্রতিষ্ঠান রিয়েল টাইমস নেটওয়ার্কিং এসডিএনবিএইচডি। বাংলাদেশের শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রম বাজার উন্মুক্ত হওয়ার কিছুদিন আগেই প্রতিষ্ঠানটির জন্ম হয়।
 
গত জুন মাসে বাংলাদেশের সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজজাক, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদি হামিদি এবং কোম্পানি মালিকদের সঙ্গে বৈঠকের নেপথ্যেও ছিল রিয়েল টাইমস।
 
পুত্রজায়া সূত্র জানান, গত ৮ জুলাই জাহিদ হামিদির সুপারিশে বায়রা এবং রিয়েল টাইমসের বিষয়টি স্বরাষ্ট্র অধিদপ্তরের মহাপরিচালক দাতো আতউই বিন হাজ ইব্রাহিমকে জানিয়ে চিঠি দেন মন্ত্রীর সহকারী নূর আজমান বিন মো. আমিনউদ্দিন।
 
এরপর গত ২৪ জুলাই রিয়েল টাইমসের চিফ এক্সিকিউটিভ অফিসার আব্বাস আলী বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলামকে বাংলাদেশ ভ্রমণের বিষয়ে চিঠি দেন। চিঠিতে রিয়েল টাইমসকে বায়রা নিয়োগ দিয়েছে বলে উল্লেখ করা হয়।

তারা বলছে, একটি অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে পুরো শ্রমিকদের মালয়েশিয়া যাওয়া এবং কোম্পানিগুলোর মাধ্যমে তাদের নিয়োগের বিষয়টি তদারকি করবে।
 
তবে বায়রা এই নিয়োগের বিষয়টি অস্বীকার করেছে। তারা বলছে, রিয়েল টাইমস কেন! কোন প্রতিষ্ঠানকেই নিয়োগ দেওয়ার ক্ষমতা আমাদের নেই।

এ বিষয়ে বায়রার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলী হায়দার চৌধুরী বাংলানিউজকে বলেন, আমরা রিয়েল টাইমসের পুরো প্রক্রিয়াটিকে অ্যাপ্রেসিয়েট করেছি, তাদেরকে অ্যাপয়েন্ট নয়। কারণ, এ প্রক্রিয়ায় শ্রমিক পাঠানো সম্ভব হলে সরকার এবং বায়রা দুপক্ষেরই ওই নেটওয়ার্কিং সিস্টেমে প্রবেশের অধিকার থাকবে। ফলে পুরো প্রক্রিয়া হবে স্বচ্ছ।
 
রিয়েল টাইমস নেটওয়ার্ক বলছে, একটি অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর বিষয়টি ওয়ান স্টপ সার্ভিসে নিয়ে আসবে। যাকে বলা হচ্ছে, ওয়ার্কফোর্স ম্যানেজমেন্ট অ্যান্ড মনিটরিং সিস্টেম (ডাব্লিউএম২এস)। যেখানে দেশটিতে কাজ করতে ইচ্ছুক বাংলাদেশিদের তথ্য ব্যবস্থাপনা, সদস্য ব্যবস্থাপনা, নিরাপদ অনুসন্ধান, স্বাস্থ্য পরীক্ষা, নোটিফিকেশন সিস্টেম, দ্রুত তথ্য উদ্ধার, অভিযোগ ব্যবস্থাপনা খাকবে। এছাড়াও শ্রমিক নিয়োগ থেকে শুরু করে কর্মস্থলে তাদের পৌঁছে দেওয়াও নিশ্চিত করবে প্রতিষ্ঠানটি।
 
মালয়েশিয়া থেকে আবু হানিফ বাংলানিউজকে বলেন, কাজটি পেতে বায়রার আমন্ত্রণে আগামী শুক্রবার ঢাকা যাচ্ছে রিয়েল টাইমসের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। আব্দুল হাকিম, আব্বাস আলী ছাড়াও এই দলে থাকবেন দাতিন নুর ফিরজানা এবং কোম্পানির অপারেশন ম্যানেজার রসলি বিন আব ঘানি।
 
এরপরদিনই আসছে মালয়েশিয়া সরকারের প্রতিনিধি দল। যারা বাংলাদেশ সরকারের সঙ্গে বেসরকারিভাবে শ্রমিক পাঠানোর বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি করবে।
 
সূত্র জানায়, সবকিছু ঠিক থাকলে রিয়েল টাইমস নেটওয়ার্কের হাতেই যাচ্ছে মালয়েশিয়ায় ১৫ লাখ শ্রমিক রফতানির পুরো প্রক্রিয়া।
 
পুত্রজায়া সূত্র জানায়, এর আগে ইন্দোনেশিয়া এবং নেপাল থেকে বেসটিনেট নামক আরেকটি কোম্পানির অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে শ্রমিক নিয়েছিল মালয়েশিয়া। তবে একটি বেসরকারি কোম্পানির হাতে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য চলে যাওয়ায় ইন্দোনেশিয়া এবং নেপাল তার বিরোধিতা করে। মালয়েশিয়াতেও সংসদ সদস্যদের সমালোচনার মুখে দুই সপ্তাহের মাথায় সেই অনলাইন প্রক্রিয়া বাতিল করতে বাধ্য হয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
 
পুত্রজায়া সূত্র জানায়, বেসটিনেটকে সরিয়ে এবার উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদির তত্ত্বাবধানে মালয়েশিয়ায় বাংলাদেশিদের জন্য শ্রম বাজার একতরফা নিতে চাইছে রিয়েল টাইমস। এরই মধ্যে পারসাতুয়ান এজেন্সি পেমবানতু-রুমহা আসিং (পাপা) নামে একটি প্রতিষ্ঠানও কাজ পেতে চেয়েছিল। তবে তাকে অঙ্কুরেই বিনাশ করা হয়।
 
তবে বায়রা সভাপতি আবুল বাশার বলেন, কোন প্রক্রিয়ায় শ্রমিক পাঠানো বা নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে দুই দেশের সরকার। রিয়েল টাইমস তাদের কাছে নিজেদের প্রস্তাব উত্থাপন করতে পারে। বাংলাদেশ এবং মালয়েশিয়া উভয় সরকার যোগ্য মনে করলেই তারা কাজ পেরে পারে।
 
বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
এমএন/জেপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ