ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

প্রবাসীদের আস্থার প্রতীক বাংলানিউজ

কায়সার হামিদ হান্নান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
প্রবাসীদের আস্থার প্রতীক বাংলানিউজ

মালয়েশিয়া: ০১ জুলাই ২০১৫, বুধবার। ষষ্ঠ বর্ষে পদার্পণ করলো বাংলাদেশের সবচেয়ে সক্রিয় নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

দেশের পাশাপাশি এরই মধ্যে প্রবাসেও বাংলাদেশিদের কাছে একটি বিশ্বস্ত ও আস্থার প্রতীক হয়ে উঠেছে পোর্টালটি।

এশিয়ার ‘ইউরোপ’ খ্যাত মালয়েশিয়ায় প্রবাসীদের মুখে মুখে বাংলানিউজ। দ্রুত ও নির্ভুল সংবাদ পেতে তারা বাংলানিউজের ওয়েব পেইজেই ঢুঁ মারেন বারবার।

ক্ষুদ্র বিষয়কেও গুরুত্বের সঙ্গে সংবাদ প্রকাশ করে একটি দায়িত্বশীল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বাংলানিউজ। প্রবাসীদের কথা চিন্তা করে সাজানো হয়েছে ‘প্রবাস’ বিভাগ।

যেখানে বাংলাদেশি প্রবাসী অধ্যূষিত বিভিন্ন দেশকে প্রাধান্য দেওয়া হয়েছে। যা এরইমধ্যে প্রবাসীদের কাছে বেশ গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

প্রবাসে বাংলাদেশ দূতাবাস থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ অগণিত বাংলাদেশির মন-প্রাণ জুড়ে স্থান করে নিয়েছে বাংলানিউজ।

আমার নিজের কথাই বলি, মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করেছি তিন বছর আগে। কেউ-ই আমাকে চিনতো না। কিন্তু এখন বেশ সম্মান পাচ্ছি, পাশাপাশি পরিচিতি তো আছেই। আর তা সম্ভব হয়েছে বাংলানিউজ আর এর এডিটর ইন চিফ আলমগীর হোসেন স্যারের জন্যে।

তিনি যখন আমাকে মালয়েশিয়ায় স্টাফ করেসপন্ডেন্ট হিসেবে নিয়োগ দিলেন, তখন আমার উৎসাহ আরও বেড়ে গেল। এখানকার প্রবাসীদের কথা চিন্তা ‘মালয়েশিয়া’ নামে একটি পৃথক বিভাগ করেছেন তিনি। প্রতিদিনই সেখানে মালয়েশিয়ার সংবাদ প্রকাশ করা হয়।

আর তা সঙ্গে সঙ্গেই সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন সাইটে শেয়ার করেন প্রবাসীরা। অনেক নিউজ নিয়ে বেশ আলোচনা-সমালোচনাও হয়, হয় আলোচিতও।

বর্তমানে দেশটিতে প্রায় ৮ লাখ বাংলাদেশির বাস। ছাত্র, শিক্ষক, চিকিৎসকসহ বিভিন্ন শ্রেণি-পেশার এসব মানুষকে মুহ‍ূর্তে তরতাজা খবর দিয়ে আপডেটে রাখছে বাংলানিউজ।

কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসে বাংলানিউজ এখন মধ্যমণি!  হাইকমিশনারসহ দ‍ূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা নতুন প্রজন্মের এই পত্রিকাটির একনিষ্ঠ পাঠক।

আর একটি কথা না বললেই নয়, দেশের মতো মালয়েশিয়ার অনেক বাংলা পত্রিকাও বাংলানিউজের সংবাদ ‘কপি অ্যান্ড পেস্ট’ করে ছাপিয়ে দেয়। অনেকে ক্রেডিট দেয় কেউ আবার দেয় না। তবে পাঠকই দেখে বলে দেন যে, সংবাদটি একদিন আগেই বাংলানিউজে প্রকাশ হয়েছিল।

সম্প্রতি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান খন্দকার মোশাররফ হোসেন মালয়েশিয়া সফরে এলে তার দিকেই তাকিয়েছিলেন শ্রমিকরা।

শ্রমবাজার নিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদির সঙ্গে ইতিবাচক আলোচনা করেন তিনি। যা প্রথমে বাংলানিউজেই প্রকাশিত হয়। আর মালয়েশিয়া ৫ লাখ শ্রমিক নেবে সংবাদ দেখে রীতিমতো হৈ-চৈ সৃষ্টি হয় বাংলাদেশে।

এ ধরনের আলোচিত আরও অনেক ঘটনাই ব্রেকিং করেছে বাংলানিউজ।

বাংলাদেশি শ্রমিকরা বিভিন্নভাবে দালালদের মাধ্যমে প্রতারিত হন। বাংলানিউজ তাদের মুখোশ খুলে দিয়েছে। এমনকি মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের বিভিন্ন দুর্দশার কথাও তুলে ধরেছে বাংলানিউজ। যার মাধ্যমে আগ্রহী অনেক বাংলাদেশি শিক্ষার্থী সচেতন হয়েছেন। নানা ধরনের লোভনীয় অফারের ‘স্টুডেন্টস ভিসা’র ফাঁদে পা ফেলছেন না তারা।

নিজেকে সময়ের সঙ্গে হালনাগাদ করতে মালয়েশীয় প্রবাসীরা ঘুম থেকে উঠেই দেশ-বিদেশের খবরা-খবর জানতে চোখ বুলান বাংলানিউজে। প্রবাসে এভাবেই সবার প্রিয় ও সঙ্গী হয়ে উঠেছে আধুনিক এ পত্রিকাটি।

লেখক: বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট, কুয়ালালামপুর, মালয়েশিয়া।

বাংলাদেশ সময়: ০৬০২ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এমএ/

** বস্তুনিষ্টতা বজায় রেখে এগিয়ে যাবে বাংলানিউজ
** ‘অবহেলিত জনপদের কথা বলছে বাংলানিউজ’
** বাংলানিউজ, ভালোবেসেই পাশে রইবো
** এগিয়ে যাও বাংলানিউজ...
** বাংলানিউজেই আমার পরিচিতি
** সাংবাদিকতা শেখা ও করার মুগ্ধতায় বাংলানিউজ
** নিউজম্যানের গল্প
** ‘বাংলানিউজের সংবাদ অপরাধ দমনে সহায়ক হয়’
** বাংলানিউজে আমার ছয় বছরের পথ চলা
** শহর-গাঁয়ে সমান জনপ্রিয় বাংলানিউজ
** আমরা মানুষের, মানুষ আমাদের
** ডিজিটাল দেশের ডিজিটাল নিউজ পোর্টাল
** সমস্যা হয়নি তো! সাবধানে থেকো

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ