ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার কোম্পানি মালিক-প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রীর মতবিনিময়

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট, মালয়েশিয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
মালয়েশিয়ার কোম্পানি মালিক-প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রীর মতবিনিময় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া মালয়েশিয়ার স্বনামধন্য কয়েকটি কোম্পানির মালিক প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভা করেছেন মালয়েশিয়া সফররত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫ টায় হোটেল রয়াল চুলানে এ মতবিনিময় সভা অনুস্থিত হয়।

মন্ত্রীর এই মতবিনিময় সভায় ৮০টি মালয়েশিয়ান কোম্পানিকে আমন্ত্রণ জানানো হলেও ৬৮ টি কোম্পানির মালিক প্রতিনিধি উপস্থিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, নিবন্ধন কৃতদের মধ্য থেকে লটারির মাধ্যমে বিটুবি(বিজনেস টু বিজনেস) পদ্ধতিতে চলতি বছর ৫ লাখসহ পর্যায়ক্রমে আরও শ্রমিক নেবে মালয়েশিয়া। আমাদের শ্রমিকরা বিশ্বের ১৬৩ টি দেশে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। ডাক্তার, ইঞ্জিনিয়ার, নির্মাণ শ্রমিক, নার্সসহ বিভিন্ন পেশায় দক্ষ জনশক্তি রয়েছে আমাদের। আপনাদের চাহিদানুযায়ী জনশক্তি আমরা আপনাদের দিতে পারব।

বাংলাদেশি জনশক্তির কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ খুবই ধর্ম পরায়ণ বলে প্রবাসের ক্ষেত্রে মক্কা মদিনাই তাদের প্রথম পছন্দ। এ তালিকায় পরের স্থানেই রয়েছে মালয়েশিয়া।

মন্ত্রী আরো বলেন, ‘কর্মীরা যাতে প্রতারিত না হয়, সেজন্য বৈধ জনশক্তি রপ্তানিকারক সংস্থার সঙ্গে কাজ করা হবে। তাছাড়া কম খরচে শ্রমিকদের মালয়েশিয়ায় আসার ব্যবস্থা করা হবে। কর্মীদের কল্যাণ ও নিরাপত্তা নিয়োগকর্তার মাধ্যমে নিশ্চিত করা হবে।

‘আমরা অতীতের অভিজ্ঞতা নিয়ে উদ্বিগ্ন’  বলেও জানান তিনি।

নতুন অনলাইন প্রক্রিয়াটি যত্ন সহকারে পরীক্ষা করতে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পাঠাতে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহবান জানালে তাতে তিনি সম্মতি জানান। ’

এই সময় মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানির প্রতিনিধি দলের সদস্যরা মন্ত্রীকে প্রশ্ন করলে একে একে সবার প্রশ্নের উত্তর দেন তিনি।

মতবিনিময় সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্যে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, বিটুবি পদ্ধতিতে চলতি বছর থেকেই পাঁচ লাখ কর্মী নেওয়ার কাজ শুরু হবে। এজন্য বিষয়টি নিয়ে আলোচনা করতে খুব শিগগিরই মালয়েশিয়া সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে যাবে।

এর আগে বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমাদ জাহিদ হামিদির সঙ্গে কুয়ালালামপুরে বৈঠক করেন মালয়েশিয়া সফররত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী। সেখানেই শ্রমিক নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে, বাংলাদেশ হাই কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মন্ত্রীর সফরের পর মালয়েশিয়ার একটি প্রতিনিধিদল বাংলাদেশে যাবে। তারা সেখানে যাচাই বাছাই করে ফেরার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে আসবেন।

প্রধানমন্ত্রীর মালয়েশিয়া সফরের পরই মুলত বিটুবি পদ্ধতিতে শ্রমিকরা মালয়েশিয়া আশা শুরু হবে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং লেবার উইং শাহিদা সুলতানার পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার, আইন মন্ত্রণালয়ের ড্রাফট উইংয়ের সচিব শহিদুল ইসলাম, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক বেগম শামছুন নাহার এবং প্রবাসী কল্যাণমন্ত্রীর একান্ত সচিব মুহাম্মদ ইবরাহিম। আরো উপস্থিত ছিলেন লেবার ছায়েদুল ইসলাম মুকুল ,পলিটিকেল রইস হাসান সরোয়ার, ফাস্ট সেক্রেটারি মুসলেমা নাজনীনসহ দুতাবাসের কর্মকর্তা- কর্মচারী।

পরে মন্ত্রী মালয়েশিয়া কর্মরত বাংলাদেশ কমিউনিটি সাংবাদিকবৃন্দের সাথে ফটো সেশনে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ