ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

শিগগিরই পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট, মালয়েশিয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৫
শিগগিরই পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় বাংলাদেশের জনশক্তি রফতানির জটিলতা অবশেষে কেটে যাচ্ছে। খুব শিগগিরই বাংলাদেশ থেকে আরো ৫ লাখ শ্রমিক নেয়ার কথা জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

পর্যায়ক্রমে এ সংখ্যা ১৪ লাখে উন্নীত হবে।

বুধবার মালয়েশিয়ার পুত্রজায়াতে সফররত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি ড.জাহিদ হামিদি।
 
বৈঠক শেষে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মালয়েশিয়া ‘বিজনেস টু বিজনেস’ (বিটুবি) প্রক্রিয়ার আওতায় এই ৫ লাখ শ্রমিক নেবে। বর্তমান ডাটাবেসে থাকা ১৪ লাখ শ্রমিকের মধ্যে থেকেই এই নিয়োগ সম্পন্ন হবে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনলাইনে ইতোমধ্যেই নিবন্ধিত আবেদনগুলোর মধ্যে থেকে জনশক্তি আমদানির প্রক্রিয়াটি নজরদারি করবে সরকারি বিভিন্ন সংস্থা। প্রাথমিকভাবে তিন বছরের চুক্তিতে এ সব শ্রমিককে নেয়া হলেও পরবর্তীতে চুক্তির মেয়াদ এক বছর করে বাড়ানোর সুযোগ থাকবে বলে জানান তিনি।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে অতীতের নিয়োগ প্রক্রিয়া বাধাগ্রস্ত হওয়ার বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী। পাশাপাশি নতুন প্রক্রিয়ার অধীনে বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়া গমনের বিষয়টিও আন্তরিকতার সঙ্গে দেখার জন্য মালয়েশীয় মন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় মালয়েশিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলকে বাংলাদেশ সফরের আহ্বান জানান তিনি।

জবাবে, মালয়েশিয়ার ওই প্রতিনিধি দল খুব শিগগিরই বাংলাদেশ সফর করবে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রীকে আশ্বস্ত করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

জানা গেছে, ওই সফরের পরই বিজনেস টু বিজনেস (বিটুবি) এর অধীনে বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়া গমনের প্রক্রিয়াটি যাচাই বাছাই করে দেখবে উভয় সরকারের টেকনিক্যাল কমিটি।

উল্লেখ্য, মঙ্গলবার গভীর রাতে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পৌঁছান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানান, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম।

মালয়েশিয়া সফরে সাত সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী। প্রবাসী কল্যাণমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার, আইন মন্ত্রণালয়ের ড্রাফট উইংয়ের সচিব শহিদুল ইসলাম, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক বেগম শামছুন নাহার এবং প্রবাসী কল্যাণমন্ত্রীর একান্ত সচিব মুহাম্মদ ইবরাহিম।

মালয়েশিয়ায় বাংলাদেশের জনশক্তি রফতানির বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৫
জেডএম/আরআই

** জিটুজি’র বিকল্প খুঁজতে মালয়েশিয়ায় প্রবাসী কল্যাণমন্ত্রী
** মালয়েশিয়া সফরে প্রবাসীকল্যাণমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ