ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

‘মালয়েশিয়ায় চাকরি করলে স্টুডেন্টদের ভালো রেজাল্ট সম্ভব নয় ’

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
‘মালয়েশিয়ায় চাকরি করলে স্টুডেন্টদের ভালো রেজাল্ট সম্ভব নয় ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: ২০১১ সালে সেপ্টেম্বর মাসে  ইয়াসান খাজানাহ এশিয়া থেকে স্কলারশিপ নিয়ে মালয়েশিয়ার সেরা বিদ্যাপীঠ ইউনিভার্সিটি তেনাগা ন্যাশনাল মালয়েশিয়ায় (ইউনিতেন ) ইলেক্ট্রনিক্স  এন্ড ইঞ্জিনিয়ারিং পড়তে আসেন গাজীপুরের মেয়ে মাহফুজা কানন মারিয়াম ।

মালয়েশিয়া দীর্ঘ চার বছরের পড়াশোনার কথা,অভিজ্ঞতা,শিক্ষার্থীদের বর্তমান অবস্থা,মালয়েশিয়া শিক্ষা ব্যবস্থা,সব বিষয়ে কথা বলেন তিনি বাংলানিউজের সাথে।

তিনি এ সময় মালয়েশিয়ায় পড়তে আসা শিক্ষার্থীদের সঠিক দিক নির্দেশনা দান ও দালালদের মুখোশ খুলে দেওয়ার জন্য বাংলানিউজকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশি স্টুডেন্টরা অনেক সময় পার্ট টাইম জব করার ফলে অনেক গুরুত্বপূর্ণ ক্লাস মিস করে। এতে পড়াশোনার ব্যাঘাত ঘটে। ঠিক মত পড়াশোনার করা যায় না। চাকুরিতে নিয়মিত হাজির হতে হয়। সব কিছু মিলিয়ে সব শেষে আর পড়াশোনা হয় না। কিন্তু একজন শিক্ষার্থী একটু মনোযোগ দিলে মালয়েশিয়ায় ভালো ফলাফল সম্ভব। আর মালয়েশিয়ায় ভালো ফলাফল করলে যেকোনো প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরি করা যায়। তাই আমি বলবো, চাকরি করলে পড়াশোনার দরকার নাই।

মারিয়াম বলেন, এমন কিছু জব আছে যেগুলো যেকোনো শিক্ষার্থী করতে পারে, যাতে পড়াশোনা ক্ষতি হয় না। যদি কেউ আইটি সেক্টরে পারদর্শী হয়, তিনি ঘরে বসে আউটসোর্সিং মাধ্যমে টাকা আয় করতে পারেন। টিউশনি করতে পারেন, অনলাইন ব্যবসা করতে পারেন।

মালয়েশিয়ায় শিক্ষার্থীদের নামে আদম পাচারের ব্যাপারে মারিয়াম বলেন,এটি সত্যি কথা। মালয়েশিয়া কিছু দালাল আছে যারা নকল স্টুডেন্টকে আসল স্টুডেন্ট বানিয়ে তাদের মালয়েশিয়া নিয়ে আসে। আর তাদের জন্য ব্যাঙের ছাতার মত কিছু শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। যখন ওই স্টুডেন্টগুলো ফ্যাক্টরি বা বিভিন্ন জায়গায় করতে ধরা খায়, তখন আমাদের বাংলাদেশি স্টুডেন্টদের ভাবমূর্তি নষ্ট হয়।

এর সমাধান কি জানতে চাইলে তিনি বলেন, আমাদের সবাইকে সচেতন হতে হবে। বাংলাদেশ দূতাবাস ,বাংলাদেশ কমিউনিটি ,বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন একটু কঠোর পদক্ষেপ নিলে তা সমাধান করা সম্ভব।

মারিয়াম বাংলানিউজকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের লেখালেখির কারণে বাংলাদেশের জনগণ কিছুটা হলেও সচেতন হয়েছে। তাই বাংলাদেশি স্টুডেন্টদের বলব আপনারা যদি মালয়েশিয়া পড়তে আসতে চান তবে দালালের কোন কথায় কান দেবেন না।

মালয়েশিয়া বিভিন্ন প্রতিষ্ঠানে নাম ঠিকানা ওয়েবসাইটে দেয়া আছে। যে কেউ যোগ্যতা বলে মালয়েশিয়ায় আসতে পারে। এখানে দালালের কোনো প্রয়োজন নেই ।

ইদানীং মালয়েশিয়ায় স্টুডেন্টদের ব্যাপারে কঠোর হচ্ছে মালয়েশিয়ার পুলিশ। মালয়েশিয়া সরকার অদূর ভবিষ্যতে আসল স্টুডেন্ট ছাড়া আর কাউকে ভিসা দেবে না।

মালয়েশিয়ায় পড়াশোনা প্রসঙ্গে মারিয়াম বলেন, পড়াশোনার জন্য মালয়েশিয়া একটি সুন্দর দেশ। আবহাওয়া ঢাকার মত। জীবন যাত্রার মান আমাদের মতই। এখানে নেই সেশন জট, দাঙ্গা হাঙ্গামা,রাজনৈতিক দলাদলি। সব কিছু মিলিয়ে খুব ভালভাবে পড়াশোনার সুযোগ পাচ্ছি।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বাংলানিউজকে মারিয়াম বলেন, ইলেক্ট্রনিক্স  এন্ড ইঞ্জিনিয়ারিং শেষ করে দেশ কিছু একটা করব। আমার স্বপ্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার। আমি আমার মেধা ও মনন কাজে লাগিয়ে দেশ ও দশের কাজে আসতে চাই। মাহফুজা কানন মারিয়াম গাজীপুর জেলার জয়দেবপুর উপজেলার কোনাবাড়ির মেজবাউদ্দিনের মেয়ে। দুই ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা,জুন ২৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ