ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়া যাচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জুন ২১, ২০১৫
মালয়েশিয়া যাচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী

মালয়েশিয়া: জিটুজি’র বাইরে ভিসা খুলে যাওয়ার গুঞ্জনের মধ্যেই আগামী বুধবার (২৪ জুন) সরকারি সফরে মালয়েশিয়ায় আসছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

সাম্প্রতিক সময়ে সমুদ্রপথে মালয়েশিয়ায় আসার পথে অভিবাসীদের করুণ মৃত্যু, থাইল্যান্ড ও মালয়েশিয়ার জঙ্গলে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের কয়েকশ’ মানুষের মরদেহের সন্ধান লাভসহ বেশ কয়েকটি স্পর্শকাতর ঘটনা ঘটেছে।

সূত্র বলছে, এসব ঘটনার জের ধরে শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকের ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি প্রক্রিয়া নিয়ে নতুন করে ভাবছে বাংলাদেশ সরকার। এতে জিটুজি’র পাশাপাশি বেসরকারিভাবে জনশক্তি রফতানির বিষয়টি বেশ গুরুত্ব পাচ্ছে।

এছাড়া সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকারের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় মন্ত্রী ও সংসদ সদস্যের মালয়েশিয়া সফর ও মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটির সঙ্গে তাদের বৈঠক বেশ ইতিবাচক ফল বয়ে আনে। সম্প্রতি বেশ কিছু পত্র-পত্রিকায় সরকারের বরাত দিয়ে জিটুজি’র বাইরে ভিসা খুলে দেওয়ারও দাবি তোলা হয়।

এ প্রেক্ষাপটে প্রবাসী কল্যাণমন্ত্রীর এ সফর মালয়েশিয়ায় জনশক্তি রফতানির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি এস কে শাহীন জানান, সফরকালে মালয়েশিয়া সরকারের সঙ্গে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে একাধিক সভায় মিলিত হওয়ার কথা রয়েছে প্রবাসী কল্যাণমন্ত্রীর।

সফরকালে ২৭ জুন কুয়ালালামপুরে মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে সংবর্ধনা দেবে মালয়েশিয়া আওয়ামী লীগ। তবে দলীয় ব্যানারে নয় বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে বলে জানান দলটির যুগ্ন আহবায়ক মকবুল হোসেন মুকুল। তিনি বাংলানিউজকে বলেন, প্রবাসী কল্যাণমন্ত্রী শুধু আওয়ামী লীগের নন, সমগ্র দেশের মন্ত্রী। আওয়ামী লীগ সত্যিকারের গণতন্ত্রে বিশ্বাসী। তাই সবাইকে নিয়েই আমরা সংবর্ধনা দেবো। জাতীয় স্বার্থে সবাইকে সঙ্গে নিয়ে পথ চলার কথা বলেন মালয়েশিয়া আওয়ামী লীগের এ নেতা।

গত শুক্রবার (১৯ জুন) স্থানীয় একটি হোটেলে মন্ত্রীর সফর উপলক্ষে মালয়েশিয়া আওয়ামী লীগের বর্ধিত সভায় সংবর্ধনার সিদ্ধান্ত নেওয়া হয়। যুগ্ন আহবায়ক মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন যুগ্ন আহবায়ক রাশেদ বাদল, আব্দুল করিম, বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, মুক্তিযোদ্ধা মতিউর রহমান, হাফিজুর রহমান ডাবলু, মিনহাজ উদ্দিন মিরান, শাখাওয়াত হক জোসেফ, শাখাওয়াত হোসেন, শওকত আলি তিনু, মালয়েশিয়া যুবলীগের আহবায়ক তাজগীর আহমেদ, যুগ্ন আহবায়ক মানছুর আল বাসার সোহেল, মাহবুবুর রহমান রুবেল, রেজাউল হক লায়ন, নিরব হোসেন নিরব, শাহাদত হোসেন সাব্বির, তানভির আহমেদ কায়েস, মাহবুব আলম কাজল, শ্রমিকলীগের আহবায়ক সোহেল বিন রানা, সদস্য সচিব এস এম আবুল হোসেন, যুগ্ন আহবায়ক নাজমুল ইসলাম বাবুল, শাহ আলম হাওলাদার, শফিকুল ইসলাম রওশন, জাকির হোসেন, আনোয়ার হোসেন, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তারিকুজ্জামান মিতুল, সাংগঠনিক সম্পাদক আল-আমিন ও ছাত্রলীগের মালয়েশিয়া শাখার সভাপতি হুমায়ন কবির, ওয়াসিম ওয়াজেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, জুন ২১, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ