ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

হাইকমিশনারের অগ্রণী ভূমিকা

বিকেলে মালয়েশিয়া থেকে ফিরছেন ৬১ বাংলাদেশি

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
বিকেলে মালয়েশিয়া থেকে ফিরছেন ৬১ বাংলাদেশি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মানবপাচারের শিকার হয়ে মালয়েশিয়ায় উদ্ধার ৬১ বাংলাদেশি অভিবাসী দেশে ফিরছেন বৃহস্পতিবার (১৮ মার্চ)। দুপুরে তারা দেশের উদ্দেশে রওনা হয়েছেন, বিকেল পাঁচটায় ঢাকায় পৌঁছাবেন।



মালয়েশিয়ায় উদ্ধার ৭১৬ জনের মধ্যে প্রথম দফায় দেশে ফিরছেন ওই ৬১ জন। রমজানের মধ্যেই সকলকে নিরাপদে ফেরত পাঠানোর আশাবাদ ব্যক্ত করেছেন মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনার শহীদুল আলম, যিনি এ প্রত্যাবাসন প্রক্রিয়ায় অগ্রণী ভূমিকা পালন ও নেতৃত্ব দিয়েছেন।    

অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার সময় গত ১১ মে মালয়েশিয়ার লংকাবি দ্বীপের উপকূল থেকে সহস্রাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে বাংলাদেশি ৭১৬ জনকে শনাক্ত করেছে কুয়ালালালামপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। ওই ৭১৬ জনের নামের তালিকা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অভিবাসীরা বাংলাদেশের নাগরিক কিনা তা যাচাই-বাছাই করে তাদের যাবতীয় কাগজপত্র ফের পাঠানো হয় মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনে। অভিবাসীদের দেশে ফিরে যেতে যাবতীয় কার্যক্রম ও প্রস্তুতি সম্পন্ন করেন বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলাম।

বৃহস্পতিবার ওই ৭১৬ জনের মধ্যে প্রথম দফায় দেশে ফিরছেন ৬১ জন বাংলাদেশি। মালয়েশিয়া সময় বিকেল ৩টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের ডিজি ১৮৭ ফ্লাইটে দেশের উদ্দেশে রওনা হয়েছেন অভিবাসীরা। বাংলাদেশ সময় বিকেল ৫টায় ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তাদের।

মালয়েশিয়া বিমানবন্দরে ৬১ বাংলাদেশিকে বিদায় জানান বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম ও হাইকমিশনের লেবার উইং শাহিদা সুলতানা।

বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম বলেন, আমরা ৭১৬ জনের দেশে যাওয়ার সকল প্রস্তুতি প্রায় শেষ করেছি। বৃহস্পতিবার ৬১ জনের প্রথম ফ্লাইট ছেড়েছে। আশা করছি, রমজানের মধ্যেই সবাই নিরাপদে দেশে ফিরে যেতে পারবেন। এ ব্যাপারে তিনি বাংলাদেশ সরকারের সহযোগিতারও প্রশংসা করেন।

বাংলাদেশি এসব অভিবাসীদের বিষয়ে নিয়মিত খোঁজ-খবর নিয়েছেন হাইকমিশনার। দফায় দফায় মিটিং করেন মালয়েশিয়া কর্তৃপক্ষের সঙ্গে। গত ২ জুন তিনি বাংলাদেশি অভিবাসীদের কাছে গিয়ে খোঁজ-খবর নেন। এর আগে ২০ মে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতুকশ্রী অনিফা আমান মিতের সঙ্গে মানবপাচার রোধ নিয়ে বৈঠক করেন তিনি।

৬১ জন অভিবাসীকে প্রথম দফায় দেশে ফিরিয়ে দিতে পেরে আনন্দও প্রকাশ করেন শহীদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ