ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় ৭১৬ বাংলাদেশি শরণার্থীর তালিকা তৈরি

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, জুন ৩, ২০১৫
মালয়েশিয়ায় ৭১৬ বাংলাদেশি শরণার্থীর তালিকা তৈরি

মালয়েশিয়া: সাগরপথে মালয়েশিয়ায় ঢোকার পথে আটক হয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়াদের মধ্যে অন্তত সাতশ ১৬ জন বাংলাদেশির পরিচয় নিশ্চিত হওয়ার পর প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছে।

মালয়েশিয়ার কুয়ালালামপুর দূতাবাস থেকে এ তথ্য জানা গেছে।



সাগরপথে মালয়েশিয়ায় ঢোকার পথে আটক হওয়ার পর শরণার্থীদের মালয়েশিয়ার শরণার্থী শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে।

মালয়েশিয়া সীমান্তবর্তী থাইল্যান্ডের জঙ্গলে মে মাসে মানবপাচারকারীদের কয়েকটি আস্তানা ও কবরের সন্ধান পাওয়ার পর বিষয়টি নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে তোলপাড় শুরু হয়। এরপর থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অবৈধ অভিবাসন ঠেকাতে কঠোর অবস্থান গ্রহণ করে। সে কারণে পাচারকারীদের ট্রলার বা নৌকা তীরে ভিড়তে পারছে না।

এদিকে, খাদ্য সংকটে পড়ে নৌকায় নিজেদের মধ্যে সংঘর্ষে অনেকের মারা যাওয়ার খবরও আসছে। গত এক মাসে এই তিন দেশ এবং মায়ানমারে চার হাজারের বেশি মানুষকে সাগর থেকে উদ্ধার করা হয়েছে, যারা রোহিঙ্গা ও বাংলাদেশি বলে আন্তর্জাতিক ও মালয়েশিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে।

মায়ানমার নৌবাহিনী কর্তৃক উদ্ধার হওয়া এক হাজার অভিবাসন প্রত্যাশী মানুষের প্রায় সবাই বাংলাদেশি বলে দেশটির সরকার দাবি করেছে।  

মালয়েশিয়ার লেবার কনস্যুলার ছায়েদুল ইসলাম মুকুল বাংলানিউজকে জানিয়েছেন, তারা শরণার্থী শিবিরে গিয়ে  সাতশ ১৬ জনের প্রাথমিক নামের তালিকা তৈরি করেছেন। এ তালিকা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পাঠানো হয়েছে।

তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে খোঁজ খবর নেওয়া নেবে। তারা সত্যি বাংলাদেশি নাগরিক কিনা সে বিষয়ে মন্ত্রণালয় যাচাই-বাছাই করবে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, জুন ০৩, ২০১৫
এবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ