ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় কর্পোরেট নেতৃত্বে বাংলাদেশিরা

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
মালয়েশিয়ায় কর্পোরেট নেতৃত্বে বাংলাদেশিরা আজিমউদ্দিন খান

কুয়ালালামপুর থেকে ফিরে: মালয়েশিয়ায় বেশ ভাল অবস্থানে রয়েছেন বাংলাদেশি প্রফেশনালরা। হোয়াইট কালার জব হিসেবে পরিচিত বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের চাকরিতে তাদের পারফরম্যান্স সবার নজর কাড়ছে।



এমনই একজন প্রফেশনাল আজিমউদ্দিন খান কাজ করছেন এয়ার এশিয়াতে, ইনসাইটস অ্যান্ড ইন্টেলিজেন্স (কমার্শিয়াল) এর বিভাগীয় প্রধান হিসেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ সম্পন্ন করা আজিম বলেন, এখানে বাংলাদেশি মেধা রয়েছে অনেক। বেশ কয়েকটা বহুজাতিক কোম্পানির গুরুত্বপূর্ণ পদে দ্বায়িত্ব পালন করছেন তারা।

তিনি বলেন, ডাটা এনালেটিকস অ্যান্ড বিজনেস এনালেটিকস পৃথিবীতে এখন মডার্ন টেকনোলজি। আর মালয়েশিয়ার প্রথম সারির কোম্পানিগুলোতে এই টেকনোলজি দক্ষতার সঙ্গে অপারেট করছেন  বাংলাদেশিরা। এয়ার এশিয়া, সেলকম, ডিজি, টেলিকম মালয়েশিয়ার মতো বড় প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশি মেধাবীরা রাখছেন যোগ্যতার স্বাক্ষর।

বাংলাদেশিদের মেধার মূল্যায়ন নিয়ে দুঃখ প্রকাশ করেন আজিম বলেন, মালয়েশিয়ার কাছে আমাদের সরকারি তরফ থেকে সেভাবে উপস্থাপন নেই।

উদাহরন হিসেবে তিনি বলেন, ভারতের দূতাবাস থেকেই তাদের দেশের মেধাকে মালয়েশিয়ার কাছে তুলে ধরা হয়। কিন্তু আমাদের দূতাবাসে এ ধরনের কোন ডাটাবেজ নেই, কে কতো প্রফেসনাল, কোন কোন সেক্টরে কাজ করছেন। তবে এটা খু্ব কঠিন নয়, মালয়েশিয়ায় ইমিগ্রেশনেই এ তথ্য রয়েছে। চাইলেই পাওয়া যায়।

আজিম বলেন, জাতি হিসেবে আত্মমর্যাদা বৃদ্ধি না পেলে, ভালো অবস্থানে থাকলেও সঠিক মূল্যায়ন পাওয়া যায় না।

তিনি বলেন, এখানে ভিনদেশি আইটি স্পেশালিস্ট হিসেবে যারা কাজ করছেন তাদের চেয়ে বাংলাদেশি ছেলেরা অনেক ভাল, সৃষ্টিশীল। কাজ জানে ভাল। কিন্তু প্রয়োজনীয় প্রচার আর সুযোগের অভাবে তারা নিজেদের মেলে ধরতে পারছে না।

আজিম বলেন, মালয়েশিয়ায় কাজ করার অনেক সুযোগ রয়েছে। কিন্তু আমাদের আইটি খাতে যে মেধা রয়েছে তার প্রচার করতে হবে। দেখা যায়, ভারতীয় হাইকমিশন এখানে বিভিন্ন ধরনের প্রদর্শনীতে নিজেদের আইটি কোম্পানিগুলোকে পরিচয় করিয়ে দেয়। এখানকার বাজারে প্রবেশ করতে পারে।

তিনি বলেন, এখানে মোবাইল কোম্পানিগুলোতে বেশ উচ্চ পদে কাজ করছেন বাংলাদেশি তরুণরা।

উদাহরণ হিসেবে তিনি বলেন, মোবাইল কোম্পানি ডিজি’র বিজনেস ইন্টেলিজেন্স প্রধান নাফিজ, সেলকম মোবাইল কোম্পানির বিজনেস ইন্টেলিজেন্স প্রধান আরিফ, সেলকমের প্রডাক্ট ম্যানেজার মোনের, টেলিকম মালয়েশিয়ার ডাটা মাইনিং অ্যান্ড মেশিন লারনিং এর হেড অব রিসার্চ মোহাম্মদ আলাউদ্দিন, রিনল্টের হেড অব মার্কেটিং হিসেবে কাজ করছেন আফনান।

আজিয়াটার ডট কো গ্রুপের হেড অব পিএমও হিসেবে কাজ করছেন নিশাত। এছাড়াও আজিয়াটাতে রয়েছেন উচ্চপদস্থ আরো প্রায় ১০ জন বাংলাদেশি। ব্রিটিশ আমেরিকান টোবাকোতে রয়েছেন ১০ জন। আর এয়ার এশিয়াতে আজিমসহ রয়েছেন ৩ জন।

এছাড়াও এখন মালয়েশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে রয়েছে বেশ বড় সংখ্যার বাংলাদেশি। তবে বিক্ষিপ্তভাবে যোগাযোগ থাকলেও মালয়েশিয়ায় অবস্থিত এসব হোয়াইট কলার জবধারীরা আসতে পারেননি একটি ছাতার নিচে, দুঃখ প্রকাশ করে বলেন আজিম।

তিনি বলেন, বাংলাদেশি ছেলেরা যে ভাল, কাজে অভিজ্ঞ এ ম্যাসেজটা পৌছাতে হবে এখানকার সরকার এবং কোম্পানিগুলোর কাছে। তাহলেই তারা বাংলাদেশের মেধার মূল্য দেবে। এখানে ভিনদেশি কোম্পানি মালয়েশিয়ায় যে মূল্যে সেবা দিচ্ছে, আমাদের দেশের আইটি প্রতিষ্ঠানগুলো আরো কম মূল্যে, কম সময়ে আরো ভাল সেবা দিতে পারবে। এ তথ্যটা আমাদের তুলে ধরতে হবে।

২০০২ সালে উচ্চ মাধ্যমিক শেষ করে আইইউটি’তে ভর্তি হন আজিম। শেখানে স্নাতক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’তে এমবিএ সম্পন্ন করেন। এরপর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে, পরে বেসরকারি মোবাইল ফোন কোম্পানি রবিতে জয়েন করেন। একসময় রবি থেকে মালয়েশিয়ায় এক্সিয়াটায় ট্রান্সফার করা হয়। মালয়েশিয়াতে এক্সিয়াটায় কিছুদিন কাজ করার পর এয়ার এশিয়া থেকে প্রস্তাব দেয়া হয়। প্রথম বাংলাদেশি হিসেবে এয়ার এশিয়াতে যোগদান করেন আজিম।

তিনি বলেন, মালয়েশিয়াতে বাংলাদেশের হোয়াইট কলার জবধারীর সংখ্যা অনেক। এদের অনেকেই নিজেদের বাংলাদেশি কমিউনিটি থেকে দূরে রাখতে চান। এতে জাতিগত মর্যদাবোধ বাড়ে না। তবে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করার জন্যে প্রফেসনালদেরও একটি শক্তিশালী কমিউনিটি গড়ে তুলতে হবে। তা না হলে জাতিগত মর্যাদা বাড়বে না। ভিন্ন জাতির এ দেশে নিজেদের পরিচয় তুলে ধরার দায়িত্ব প্রফেশনালদেরই নিতে হবে।

ব্যাক্তিগত জীবনে স্বামী-স্ত্রী দুজনেই পেশার প্রতি অনেক বেশি খেয়ালী বলে জানান আজিম।

 বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
এমএন/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ