ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় অনলাইন মার্কেটিংয়ে ফাহরিবা’র সাফল্য

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
মালয়েশিয়ায় অনলাইন মার্কেটিংয়ে ফাহরিবা’র সাফল্য

মালয়েশিয়া: ফাহরিবা আব্দুল্লাহ চিশতী (২৫)। মালয়েশিয়ায় গিয়েছেন পড়াশুনা করতে।

কিন্তু শুধু পড়াশুনায়ই থেমে থাকেননি তিনি। অনলাইন মার্কেটিংয়ের মাধ্যমে হয়ে উঠেছেন সফল ব্যবসায়ী।

মেয়েদের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য সংগ্রহ করে তা অনলাইনের মাধ্যমে দেশ-বিদেশের ক্রেতাদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছেন ফাহরিবা। আর এজন্য তার রয়েছে ‘অর্পিতা’স ক্রিয়েসন’ নামে একটি ফেসবুক পেজ, যার মাধ্যমে তিনি এ অনলাইন ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

তার অনলাইন পণ্যগুলোর মধ্যে রয়েছে- থ্রি-পিস, টু-পিস, জিন্স, হ্যান্ডব্যাগ, পার্স, নেকলেস, জুতা, কানের দুল, বোরখা, লং-গাউন, মেয়েদের প্রসাধন সামগ্রী, ফেসওয়াস, মোবাইল ফোনের সেলফি স্ট্যান্ড, শো-পিস ইত্যাদি।

শুধু নিজ উদ্যোগেই পড়াশুনার পাশাপাশি এ অনলাইন বিকিকিনি চালিয়ে যাচ্ছেন তিনি। এ কাজে বাংলাদেশ থেকে তাকে সহযোগিতা করছেন তার মা।

এ ব্যাপারে জানতে চাইলে ফাহরিবা বাংলানিউজকে বলেন, বিশ্বায়নের এই যুগে অনলাইন মার্কেটিংয়ের বিকল্প নেই। মানুষ এখন আগের মতো কষ্ট করতে চায় না। বিজ্ঞান পৃথিবীটাকে এখন হাতের মুঠোয় এনে দিয়েছে। ফেসবুক কিংবা টুইটার মাধ্যমে এখন পণ্য বিকিকিনি হয়। আমি যেহেতু মার্কেটিং ছাত্রী, তাই ভাবলাম, আমিই বা এ বিষয়ে পিছিয়ে থাকব কেন।

বাংলাদেশে থাকতে আমার ডিজাইন করা শাড়ি মানুষ আগ্রহ নিয়ে কিনতো। যখন ফেসবুকে শাড়ির ডিজাইন শেয়ার দিতাম ভালোই অর্ডার পেতাম। এরপর দিন দিন অর্ডারের পরিমান বাড়তে থাকে। তখন আমি ‘অর্পিতা’স ক্রিয়েসন’ নামে ফেসবুক পেজ খুলি। এই পেজের মাধ্যমে মানুষ তার পছন্দের পণ্য অর্ডার করেন। আমি ডাকযোগে তাদের সেসব পৌঁছে দিই।

জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে ফাহরিবা আব্দুল্লাহ বলেন, পড়াশোনা শেষ হওয়ার পর আমি এ অনলাইন ব্যবসায় পুরোপুরি মনোযোগ দেব। এটাকে আরও বড় করব।

ক্রেতারা কেন আপনার পণ্য কেনে- এমন এক প্রশ্নের জবাবে ফাহরিবা বলেন, আমার চিন্তাচেতনা, শিল্পমন, রুচি ক্রেতাদের পছন্দ। বাংলাদেশে থাকতে আমার পণ্যের অনেক ক্রেতা ছিল। মালয়েশিয়ায় আসার পরও তারা আমার কাছ থেকে পণ্য কেনে।

বর্তমানে আমার ফেসবুক পেজটিতে প্রায় ২২ হাজার লাইক রয়েছে। বাংলাদেশে আমার অনেক ক্রেতা আছে, যারা এখন মালয়েশিয়া থেকে পণ্য অর্ডার দেয়। আমি মালয়েশিয়ার বাজারের সেরা সেরা পণ্য ফেইসবুক মাধ্যমে সেল করি। ফলে গ্রাহকরা আমার কাছ থেকে কোনো ভেজাল পণ্য পায় না। বরং তারা ভালো ব্যান্ডের অরিজিনাল পণ্য পায়, বলেন তিনি।

দেশে থাকতে মোবাইল অপারেট কোম্পানি বাংলালিংক কাস্টমার কেয়ারে চাকরি করেছেন ফাহরিবা। মালয়েশিয়ায় পড়াশোনা পাশাপাশি তিনি পার্টটাইম জবও করেন।

অবসরে বা ইউনিভার্সিটি বন্ধের দিনে মালয়েশিয়ার বিখ্যাত শপিং কমপ্লেক্সগুলো চষে বেড়ান। সেসব থেকে যাচাই-বাছাই করে পণ্য কিনে ছবি অ্যাড করেন ফেসবুক পেজে।

২০১৪ সালে সেপ্টেম্বর মাসে মালয়েশিয়া ইসলামী ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটি ভর্তি হন ফাহরিবা। ‘অর্পিতা’স ক্রিয়েসন’ এর প্রতিষ্ঠাতা পরিচালক ছাড়াও তিনি বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়া’র একজন সদস্য।

বাংলাদেশ সময়:১০৪৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ