ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বাংলানিউজকে শহীদুল ইসলাম

আত্মমর্যাদা নিজেদের তৈরি করতে হবে

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
আত্মমর্যাদা নিজেদের তৈরি করতে হবে শহীদুল ইসলাম

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় বাংলাদেশি নাগরিকদের কমিউনিটি আশানুরুপ দৃঢ় নয় বলে মত প্রকাশ করেছেন দেশটিতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম।

শনিবার (১৮ এপ্রিল) সকালে বাংলানিউজকে তিনি বলেন, এখানকার কমিউনিটিকেই আত্মমর্যাদা বাড়াতে হবে।

অন্য কেউ এসে এটা তৈরি করে দিয়ে যাবে না। একটি দৃঢ় মর্যাদাসম্পন্ন কমিউনিটি দেশের ভাবমূর্তি উপস্থাপন করে। এজন্য তিনি এখানে অবস্থানরত বাঙালীদের আরও দৃঢ় সম্পর্কস্থাপনের ওপর জোর দেন।

মালয়েশিয়া-বাংলাদেশ বর্তমান পারস্পরিক সম্পর্ক বেশ ইতিবাচক বলে মনে করেন শহীদুল ইসলাম।

তিনি বলেন, দু’দেশের মধ্যে সম্পর্ক চমৎকার। গত বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালয়েশিয়া সফর বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। মালয়েশিয়া সরকার আমাদের প্রধানমন্ত্রীকে অত্যন্ত মর্যাদা দেন এবং গুরুত্বপূর্ণ বিবেচনা করেন।

বর্তমানে অবৈধ শ্রমিক বা স্টুডেন্ট ভিসায় শ্রমিক আসা মালয়েশিয়ায় বাংলাদেশিদের মৌলিক সমস্যা মনে করেন না এই রাষ্ট্রদূত। বরং ওষুধের চেয়ে প্রতিষেধককে গুরুত্ব দিচ্ছেন।

তিনি বলেন, মালয়েশিয়ায় আমাদের অপার সম্ভাবনা রয়েছে। এটা অনেক বড় শ্রমবাজার।

এখানে বাংলাদেশ থেকে বৈধভাবে যদি শ্রমিকরা আসতে পারেন, তবে আর অবৈধভাবে আসবেন না, স্টুডেন্ট ভিসায়ও আসতে হবে না।

তিনি জানান, এখানকার সরকারি পর্যায়ে আমাদের বেশ কয়েকটি বৈঠক হয়েছে। বাংলাদেশে সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক মজবুত করতে মালয়েশিয়া সরকার আন্তরিক। এদেশে বাংলাদেশের শ্রমবাজার বৃদ্ধিতেও অগ্রগতি হচ্ছে।

তবে আদম ব্যবসায়ী ও স্টুডেন্ট ভিসায় শ্রমিক আনা দালালদের বিষয়ে কঠোর হবেন বলে জানান রাষ্ট্রদূত। এ বিষয়ে বাংলাদেশ থেকেও সতর্কতার প্রয়োজন রয়েছে বলে বাংলানিউজকে জানান শহীদুল ইসলাম।

মালয়েশিয়ায় নিজের দ্বায়িত্ব নেওয়ার সময় স্বল্প উল্লেখ করে তিনি বলেন, আমি এখন সবার সঙ্গে মিশছি, বোঝার চেষ্টা করছি। এখানকার সমস্যাগুলো চিহ্নিতকরণের চেষ্টা করছি। এখানে বাংলাদেশি নাগরিকদের সর্বোচ্চ সেবাটা নিশ্চিত করতে হবে।

সমস্যা মোকাবিলায় প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান রাষ্ট্রদূত শহীদুল।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ