ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বর্ণিল আয়োজনে মালয়েশিয়ার জহুর প্রদেশে বর্ষবরণ

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
বর্ণিল আয়োজনে মালয়েশিয়ার জহুর প্রদেশে বর্ষবরণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: বিপুল উৎসাহ-উদ্দীপনা ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে মালয়েশিয়ার জহুর প্রদেশে উদযাপিত হয়েছে বর্ষবরণ’১৪২২।

বাংলা নতুন বছরকে বরণ করতে বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ কমিউনিটি জহুর প্রদেশ নানা অনুষ্ঠানের আয়োজন করে।

জহুর বারু নিজস্ব কমিউনিটি সেন্টারে এ উপলক্ষে ছিল পান্তা-ইলিশ উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন।

কুয়ালালামপুর থেকে ৩৫০ কিলোমিটার দূরে জহুর প্রদেশ মূলত বাংলাদেশিদের জন্য জনবহুল এলাকা। এখানে অনেক বাংলাদেশি শ্রমিক বিভিন্ন ফ্যাক্টরিতে কর্মজীবী হিসাবে নিযুক্ত। এ সমস্ত শ্রমিকদের সঙ্গে নিয়ে নবগঠিত বাংলাদেশ কমিউনিটি জহুর প্রদেশ আয়োজন করে এ বর্ষবরণ উৎসবের।

সকাল নয়টায় বাংলার ঐতিহ্য পান্তা-ইলিশ খেয়ে বর্ষবরণ অনুষ্ঠান শুরু করেন জহুর প্রদেশের প্রবাসী বাংলাদেশিরা। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনে মেতে ওঠেন তারা। বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে জহুর কমিউনিটি সেন্টারে যেন লাগে প্রাণের উচ্ছ্বাস।

জহুর বারুর প্রদেশ বাংলাদেশ কমিউনিটির প্রেসিডেন্ট মোহাম্মদ তরিকুল ইসলাম রবিন, জেনারেল সেক্রেটারি এম জে আলম, অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ তারিকুল ইসলাম আমিন বাংলানিউজকে জানান, বাংলাদেশ কমিউনিটি জহুর বর্ষবরণে অনেক আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করে। বাংলার নতুন বর্ষকে বরণ করতে জহুর প্রদেশের কমিউনিটি সেন্টারটিকেও সাজানো হয় নতুনভাবে। প্রতিটি রাস্তা ও ভবনের সামনে রং-বেরঙের আলপনা আঁকা হয়।

সকাল থেকেই শাড়ি ও পাঞ্জাবি পরে ছেলে-মেয়েরা জহুর কমিউনিটি সেন্টারে আসতে শুরু করে। নতুন নতুন বাহারি রঙের পোশাকে তরুণ-তরুণীদের মাঝে আনন্দের উচ্ছ্বাস দেখা যায়। নাচে-গানে জহুর বারু প্রদেশের যুবকরা একে অপরকে ধরে কোলাকুলি করেন আর পান্তা-ইলিশ খাওয়ার ধুম পড়ে।

এই পয়লা বৈশাখ আয়োজনের মাধ্যমে জহুর প্রদেশের প্রবাসী বাংলাদেশিরা যেন দূর বিদেশে বসেও ফিরে পান বাংলার সংস্কৃতিকে।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৫
এএসআর/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ