ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

যেন এক চিলতে বাংলাদেশ !

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
যেন এক চিলতে বাংলাদেশ ! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় বাংলা নববর্ষকে বরণ করেছে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশিদের সঙ্গে পহেলা বৈশাখ উদযাপন করেছে ভারত, নেপাল ও শ্রীলঙ্কার প্রবাসীরাও।



প্রতি বছরের মত এবারও আনন্দ উল্লাসের মধ্য দিয়ে পুরনোকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করেছে মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস। মালয়েশিয়ার স্থানীয় সময় সকাল ৯টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে হাজির হন প্রবাসী বাংলাদেশিরা। নবনিযুক্ত হাইকমিশনার মো. শহীদুল ইসলামের সঙ্গে বাংলার ঐতিহ্য পান্তা-ইলিশ খেতে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন তারা।

দূতাবাসের এ মিলনমেলা মনে করিয়ে দেয় সেই বাংলাদেশে ফেলে আসা দিনগুলোর কথা। যাত্রা, পুতুলনাচ,নাগরদোলা, জারি-সারি, গম্ভীরা, কীর্তন, পালার আসর, ষাঁড়ের লড়াই, মোরগ লড়াই, লাঠি ও হা-ডু-ডু খেলার কথা মনে করে আবেগাপ্লুত হয়ে পড়েন বাঙালিরা। বাংলার ইতিহাস-ঐতিহ্য বিদেশের মাটিতে তুলে ধরতে দূতাবাসের কর্মকর্তারা লাল শাড়ি আর বাহারি রঙের পাঞ্জাবি পরে আসেন অনুষ্ঠানে। এ মিলন মেলা দেখে মনে হয় যেন এক চিলতে বাংলাদেশ।

পয়লা বৈশাখ উপলক্ষে মালয়েশিয়ার বিভিন্ন এলাকা থেকে  শিশু থেকে শুরু করে প্রবীণরাও বৈশাখী সাজে সজ্জিত হয়ে হাজির হন বাংলাদেশ দূতাবাসে। নিজের সংস্কৃতি সবার মাঝে ছড়িয়ে দিতে কেউ কেউ আবার বিদেশি বন্ধুদের সঙ্গে নিয়ে আসেন অনুষ্ঠানে। বাঙালিদের আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন বিদেশিরাও।

এছাড়া হাইকমিশন প্রাঙ্গণে নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। লেবার কনস্যুলার মো. সায়েদুল ইসলাম মুকুল অনুষ্ঠান পরিচালনা করেন।

অনুষ্ঠানে দেশবাসী সহ মালয়েশিয়ার প্রবাসী বাঙালিদের বাংলা নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন জানান মো. শহিদুল ইসলাম।

বৈশাখী গানের ফাঁকে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় ও শমিকা শবনম কবিতা আবৃত্তি করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ‍আরও উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনার ফয়সাল আহমেদ, অধ্যাপক ড. নূরুল আমিন, দূতাবাসের কন্স্যুলার রইস হাসান সারোয়ার, ফার্স্ট সেক্রেটারি এম এসকে শাহীন, ধনঞ্জয় কুমার দাস, আজিজুল বারি আশিক, জয় আমিন, শাহরিয়ার কায়সার রাফি, রেজাউল করিম, প্রণয় কুমার চৌধুরী, মৌমিতা দে, ড. লুবনা আলম মিঠু, ছবি দিলরুবা, শ্রাবনী জলি, শাহিদা সুলতানা ও শমিকা শবনম।

আরও উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অহিদুর রহমান ওহিদ, মকবুল হোসেন মুকুল, মো. শাহীন সরদার, রাশেদ বাদল, মাহতাব খন্দকার, আ. করিম, লিটন আজিজ দেওয়ান, যুবলীগের তাজকীর আহমেদ, আবু হানিফ, শ্রমিক লীগের নাজমুল ইসলাম, শাহ আলম হাওলাদার সহ প্রবাসী কমিউনিটির নেতারা।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
এসএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ