ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বাংলা বর্ষবরণে মালয়েশিয়ায় নানা আয়োজন

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
বাংলা বর্ষবরণে মালয়েশিয়ায় নানা আয়োজন

মালয়েশিয়া: বাংলা ১৪২১ সালকে বিদায় জানিয়ে ১৪২২ সালকে স্বাগত জানাতে মালয়েশিয়ায় বাঙালিদের মধ্যে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দু’দিন পর পহেলা বৈশাখকে উৎসব-আয়োজনে বরণ করে নিতে দিকে দিকে চলছে এ প্রস্তুতি।



বৈশাখ বরণে রাত-দিন নিরলস পরিশ্রম করে যাচ্ছেন মালয়েশিয়ার বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীরা।

বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন অব মালয়েশিয়ার (বিএসইউএম) পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শিক্ষার্থীদের পাশাপাশি বর্ষবরণে শেষ মুহূর্তের প্রস্তুতি চালাচ্ছেন ব্যবসায়ী-শিক্ষক-পেশাজীবীরাও।

এ লক্ষ্যে দফায় দফায় প্রস্তুতি সভাও চলছে। পাশাপাশি সেরে ফেলা হয়েছে বাংলা বর্ষবরণ উৎসবের আয়োজনে অনবদ্য শৈলীর আমন্ত্রণপত্র কিংবা আবহমান গ্রাম বাংলার চিরাতয় দৃশ্যর দাওয়াতপত্র তৈরির কাজও। বর্ষবরণ আয়োজনে পিছিয়ে নেই মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসও।

এক নজরে বাংলা বর্ষবরণ আয়োজন

দূতাবাস
পহেলা বৈশাখে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস প্রবাসী বাঙালিদের সৌজন্যে আয়োজন করবে ঐতিহ্যবাহী পান্তা-ইলিশ ভোজনের। স্থানীয় সময় সকাল ৯টায় হাইকমিশনার মো. শহীদুল ইসলাম এ অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া, দূতাবাসের আয়োজনের মধ্যে রয়েছে আলোচনা সভা, আল্পনা আঁকা, নৃত্য পরিবেশনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আমরা প্রবাসী যুব সংঘ
মালয়েশিয়ার ‘আমরা প্রবাসী যুব সংঘ’ ১৪ এপ্রিল পহেলা বৈশাখে সন্ধ্যা ৭টায় কুয়ালালামপুরের রাজধানী রেস্টুরেন্ট আয়োজন করবে আলোচনা সভা, ৠাফেল ড্র, অতিথিদের ক্রেস্ট প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

আমরা বাংলাদেশি
পহেলা বৈশাখ উপলক্ষে মালয়েশিয়ার ‘আমরা বাংলাদেশি’ সংগঠন ১৯ এপ্রিল ‘ক্লাব আমান আম্পাং’য়ে আয়োজন করবে বৈশাখী মেলার। মেলায় বাঙালির ঐতিহ্যের ধারক-বাহক সামগ্রী ও খাবার নিয়ে বসবে বেশ কিছু স্টল। বাংলাদেশি হাইকমিশনার এই মেলায় উপস্থিত থাকতে পারেন বলে জানিয়েছেন। মেলা মালয়েশিয়া সময় সকাল ৯টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টায় শেষ হবে। মেলার ফাঁকে চলমান দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

বিডি রেড মালয়েশিয়া
বর্ষবরণে ‘বৈশাখী ধামাকা’ নামে একটি কনসার্ট ও হাউজিং মেলার আয়োজন করবে ‘বিডি রেড মালয়েশিয়া’ একটি সংগঠন। দু’দিনব্যাপী এ আয়োজনের শেষ দিন সংগীতের সুর তুলবেন বাংলা গানের জনপ্রিয় শিল্পী মমতাজ। মমতাজের গান শোনার জন্য প্রবাসীরা আয়োজনস্থল ‘চায়না টাউন চীন হু স্টেডিয়াম’ হলে জড়ো হবেন বলে মনে করেন আয়োজকরা। এই আয়োজন প্রতিদিন সকাল ১১টা থেকে শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে।

বাংলাদেশ কমিউনিটি জহুর প্রদেশ
বাংলা বর্ষবরণে উদ্যোগী হয়েছে নবগঠিত বাংলাদেশ কমিউনিটি জহুর প্রদেশ। পহেলা বৈশাখের পরদিন ১৫ এপ্রিল পান্তা-ইলিশ ভোজন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে তারা।

রসনা বিলাস রেস্টুরেন্ট
কুয়ালালামপুরে পহেলা বৈশাখ উপলক্ষে প্রথম পাঁচশ‘ জন ক্রেতার জন্য বিনামূল্যে পান্তা-ইলিশ ভোজনের ঘোষণা দিয়েছে খ্যাতনামা রসনা বিলাস রেস্টুরেন্ট। ১৪ এপ্রিল মালয়েশিয়ার প্রবাসী সব বাংলাদেশিকে রেস্টুরেন্টটিতে যাওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

মোনাশ ইউনিভার্সিটি
প্রতিবারের মতো এবারও ১৪ এপ্রিল মোনাশ ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে উদযাপিত হবে পহেলা বৈশাখ। মোনাশ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আয়োজনের মধ্যে রয়েছে পান্তা-ইলিশ ভোজন ও নৃত্য পরিবেশনা।

এছাড়া, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ও ইউনিভার্সিটি টেকনোলজি মারা জহুর মালয়েশিয়ার বাংলাদেশি শিক্ষার্থীরাও পহেলা বৈশাখ উদযাপনে চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করেছে।

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটি, বাংলাদেশি শিক্ষার্থীরা পহেলা বৈশাখ উদযাপনের সচিত্র সংবাদ ও অনুষ্ঠানের যাবতীয় তথ্য ই-মেইল করতে পারেন [email protected] ঠিকানায়।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ