ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

মালয়েশিয়া

দেশের ভাবমূর্তি রক্ষার শপথ মালয়েশিয়ার বাংলাদেশি শিক্ষার্থীদের

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
দেশের ভাবমূর্তি রক্ষার শপথ মালয়েশিয়ার বাংলাদেশি শিক্ষার্থীদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: প্রবাসে দেশের ভাবমূর্তি রক্ষার শপথ নিলেন মালয়েশিয়ার বাংলাদেশি শিক্ষার্থীরা। আর এ শপথের বাণী সবার কাছে পৌঁছে দিতে এবং ব্র্যান্ডিং বাংলাদেশ গড়ার লক্ষ্যে এক ঝাঁক বাংলাদেশি মেধাবী তরুণ-তরুণীর একান্ত প্রচেষ্টায় গঠিত হয়েছে বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন অব মালয়েশিয়া (বিএসইউএম)।



বেশ কিছু দিন আগেই সংগঠনটি যাত্রা করে। শুরু থেকে এই সংগঠন বাংলাদেশের ভাবমূর্তি রক্ষার্থে মালয়েশিয়ায় নানামুখী কাজ করছে। সংগঠনটির মূল উদ্যোক্তা ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাম্মদ মহিউদ্দিন মাহী। সংগঠনটির আরও প্রচার ও প্রসারের লক্ষ্যে মালয়েশিয়ার প্রায় ২০টি ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা গত ১৮ ডিসেম্বর কুয়ালালামপুরের বুকিতবিন্তান রসনা রেস্টুরেন্ট এক সভার আয়োজন করেন।

ইউনিভার্সিটি সাইন ইসলাম মালয়েশিয়া শিক্ষার্থী মোহাম্মদ রবিউল ইসলামের অনুষ্ঠান পরিচালনায় ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাম্মদ মহিউদ্দিন মাহীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মালয়েশিয়ায় অধ্যয়নরত বিভিন্ন ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা।

বক্তব্যে তারা বলেন, মালয়েশিয়ায় এই সংগঠনের মাধ্যমে সকল বাংলাদেশি শিক্ষার্থীকে এক ছাতার নিচে এনে বাংলাদেশকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে হবে। অনেক মেধাবী শিক্ষার্থী টাকার জন্য পড়াশোনার খরচ চালাতে পারেন না। আমরা সবাই সহযোগিতার হাত বাড়িয়ে দেব।

শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের মালয়েশিয়ার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে অবহিত করবো। মালয়েশিয়ায় যে কোনো সামাজিক কাজে বিএসইউএম সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। মালয়েশিয়ার অসহায় শ্রমিকদের পাশেও থাকবে বিএসইউএম। কেবল তাই নয়, তারা বাংলাদেশের হয়ে বিভিন্ন দেশে নেতৃত্ব দেবে। সেইসঙ্গে বাংলাদেশকে একটি ব্র্যান্ডিং রাষ্ট্র হিসেবে পরিচয় করিয়ে দেবে।

সভায় বক্তারা বলেন, বর্তমান যুগ ডিজিটাল যুগ। পৃথিবীটা এখন হাতের মুঠোয়। বাংলাদেশের ভাবমূর্তি তৈরির জন্য অনলাইন প্রচার প্রচারণা বাড়াতে হবে। সঠিক তথ্যগুলো সবার কাছে পৌঁছাতে হবে।

বিএসইউএম’র বক্তারা বলেন, আমাদের দেশ রাজনৈতিক কারণে উন্নতি লাভ করতে পারছে না। দেশ উন্নত করতে হলে মেধাবী তরুণদের এগিয়ে আসতে হবে। সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে একযোগে কাজ করে যেতে হবে।

তারা আরও বলেন, বিদেশে পড়াশোনা করতে এসে অনেক অভিজ্ঞতা সঞ্চয় হয়েছে। এই অভিজ্ঞতা দেশের তরে কাজে লাগাতে হবে। বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে সামনে এগিয়ে নিতে হবে।

সভায় উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটি, লিঙ্কন ইউনিভাসিটি, ইউনিভার্সিটি সাইন ইসলাম মালয়েশিয়া, সেগী ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি মালায়া, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া, সানয়ে ইউনিভার্সিটি, বাইনারি ইউনিভার্সিটি, হেল্প ইউনিভার্সিটি, মোনাশ ইউনিভার্সিটি, মাশা ইউনিভার্সিটি, মাল্টি মিডিয়া ইউনিভার্সিটি, গ্রিন সিটি ইউনিভার্সিটিসহ বেশ কিছু খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সভায় মালয়েশিয়ার প্রায় ১৮টি ইউনিভার্সিটির বাংলাদেশি ছাত্রনেতারা যোগদান করেন।

এছাড়া, সভায় সর্বসম্মতিক্রমে ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটির শিক্ষার্থী মোহাম্মদ মহিউদ্দিন মাহীকে ২০১৫ সালের জন্য বিএসইউএম’র সভাপতি, ইউনিভার্সিটি সাইন ইসলামের শিক্ষার্থী মোহাম্মদ রবিউল ইসলামকে সাধারণ সম্পাদক ও লিংকন উইং ইউনিভাসিটির শিক্ষার্থী মাহিত ইসলামকে কোষাধ্যক্ষ  করে ১৮ সদস্য বিশিষ্ট একটি কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন-সহ-সভাপতি ইউসিএসআই’র শিক্ষার্থী মোহাম্মদ আহসান আজিজ, ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটির ইকবাল হোসাইন, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার আহসান কায়সার, সোহেল ইভল, সেগী ইউনিভার্সিটির মোহাম্মদ এনামুল হক। সহ- সাধারণ সম্পাদক ইউসিএসআই’র জিয়া উদ্দিন, বাইনারি ইউনিভার্সিটির সৈয়দ মিনহাজুর রহমান, ইন্টারন্যাশনাল ইসলামি ইউনিভার্সিটির রূবাইরে রোকসানা মিথিলা, সহ- সাংগঠনিক সম্পাদক ইউনিভার্সিটি তেনাগা ন্যাশনালর মোহাম্মদ তরিকুল ইসলাম বাদল।

বাংলাদেশ সময়: ০২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa