ঢাকা, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

৭০৩ অবৈধ ইন্দোনেশিয়ান অভিবাসীকে ফেরত পাঠাল মালয়েশিয়া

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
৭০৩ অবৈধ ইন্দোনেশিয়ান অভিবাসীকে ফেরত পাঠাল মালয়েশিয়া

মালয়েশিয়া: মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ ৭শ’ তিনজন ইন্দোনেশিয়ান নাগরিকের শাস্তি মওকুফ করে কারাগার থেকে তাদের নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করেছে।

বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) ও শুক্রবার (২৬ ডিসেম্বর) তাদের পাঁচটি ইন্দোনেশিয়ান সি-১৩০ হারকিউলিস যুদ্ধ বিমান করে দেশে পাঠানো হয়।



গত ১৮ ডিসেম্বর মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ও ইন্দোনেশিয়ার জনশক্তি কল্যাণমন্ত্রী এক দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে এ সিদ্ধান্ত চূড়ান্ত করেন।

এসময় সব অবৈধ অভিবাসীর উপর থেকে অবৈধভাবে দেশে প্রবেশের মামলা প্রত্যাহার করে ইন্দোনেশীয় সরকারের খরচে তাদের পাসপোর্ট প্রদান ও নিজ দেশে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই চুক্তির মাধ্যমে ৭০৩ জন ইন্দোনেশীয় অভিবাসীর বন্দি জীবনের ইতি ঘটল।

মালয়েশিয়া ইমিগ্রেশন ডেপুটি ডিরেক্টর জেনারেল দাতুক সাকিব কুসমি বলেন, আমরা চাই ইন্দোনেশিয়ানদের মত অন্য দেশের সরকার আমাদের সঙ্গে কাজ করতে এগিয়ে আসুক। ইন্দোনেশিয়ান ছাড়াও প্রচুর বাংলাদেশি, নেপালি, মায়ানমার, পাকিস্তানি নাগরিক এখন কারাগারে বন্দি। একেকজন বন্দির খাবারের পেছনে প্রতিদিন প্রায় ১২০ টাকা খরচ হয়, যা বিভিন্ন প্রদেশে আমাদের নিজ নাগরিকের পেছনেও খরচ হয় না।

তিনি মালয়েশিয়ায় অবস্থিত দূতাবাসগুলোর দায়িত্বরত কর্মকর্তাদের এসব অবৈধ শ্রমিকদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার ৪শ’ ৯৪ জন নাগরিককে ফেরত পাঠানো হয়। বাকিদের পাঠানো হয়েছে শুক্রবার।

ফেরত পাঠানো সব কর্মীদের পরে বায়োমেট্রিক সিস্টেমের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট (আঙ্গুলের ছাপ) নেওয়া হয়। ফেরত পাঠানো সব কর্মী ছয় মাস পর বৈধভাবে আবার চাইলে মালয়েশিয়ায় ঢুকতে পারবেন।

এখনও বিভিন্ন স্থানে প্রায় ৫শ’ ইন্দোনেশীয় নাগরিক কারাগারে বন্দি রয়েছেন, যারা বিভিন্ন অপরাধ কর্মের জন্য গ্রেফতার হন। দ্রুত বিচার কাজ শেষ করে তাদেরও দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa