ঢাকা, শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

মালয়েশিয়া

‘ভালবাসি বাংলাদেশ’ এর কার্যক্রম শুরু

মাহমুদ খায়রুল ও কায়সার হামিদ হান্নান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
‘ভালবাসি বাংলাদেশ’ এর কার্যক্রম শুরু

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সচেতন করার লক্ষ নিয়ে ‘ভালবাসি বাংলাদেশ’ নামে বিশেষ কার্যক্রম শুরু হয়েছে।  
 
রোববার (২১ ডিসেম্বর) দুপুর ২টার দিকে জালান আম্পাং -এর উইসমা এমসিএ ক্যারাম এশিয়া (কোরডিনেশন অফ অ্যাকশন রিসার্চ অন এইডস অ্যান্ড মোবিলিটি) এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এ কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়া হয়।

  
 
মালয়েশিয়ায় প্রায় দশ লাখ অভিবাসীর বাস। কিন্তু আইনগত তাদের অধিকার সম্পর্কে তারা সচেতন নয়। অনেক নিয়ম কানুনই তাদের জ্ঞানের বাহিরে। এসব বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ ভালবাসি বাংলাদেশ’র।  
 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মালয়েশিয়া ট্রেড ইউনিয়নের সেক্রেটারি জেনারেল গোপাল কিশনাম। এছাড়া, উপস্থিত ছিলেন- চার্লস সান্টিয়াগো এমপি ও সিভারাসা রাসিয়াহ এমপি। তারা সবাই মালয়েশিয়ায় অভিবাসীদের অবস্থান, অধিকার এবং প্রয়োজনীয় নিয়ম-কানুন নিয়ে আলোচনা করেন। আন্তর্জাতিক আইনে অভিবাসীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক মিডিয়ায় এর প্রভাব বিস্তারের জন্য এই উদ্যোগ।  
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মালয়েশিয়া বার কাউন্সিল মাইগ্রান্টস এর ডেপুটি চেয়ারপারসন জনাব পুস্পানাথান সেল্লাম, থাইল্যান্ড দূতাবাসের কাউন্সিলর তানিত লইপিমাই এবং বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মিস সাহিদা সুলতানা।  
 
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কম্বোডিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং বাংলাদেশের কমিউনিটি সদস্যরা।   
 
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের অভিবাসীদের নিয়ে অক্লান্ত পরিশ্রম করা পরলোকগত ড. আইরিন ফারনান্দেজের স্মৃতিচারণ করা হয়। ড. আইরিনের স্বামী মি. জোসেফ তার কর্মজীবনের কিছু ঘটনা আলোকপাত করেন। কর্মজীবনে সবচেয়ে বেশি সময় আইরিন কাজ করেছেন বাংলাদেশি অভিবাসীদের অধিকার আদায় নিয়ে। বাংলাদেশেও গিয়েছেন বেশ কয়েকবার। ড. আইরিন গত ৩১শে মার্চ ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।  
 
ভালবাসি বাংলাদেশ’র কার্যক্রমের মধ্যে থাকছে- অভিবাসী শ্রমিকদের নিয়ে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে প্রশিক্ষণ ক্যাম্প, স্বাস্থ্য সচেতনতার জন্য হেলথ ক্যাম্প, ডিটেনশন ক্যাম্প থেকে প্রতিবছর এক হাজার বাংলাদেশিকে টিকেট করে দেশে পাঠানো, বুকলেটের মাধ্যমে অভিবাসীদের প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া এবং হটলাইন নম্বরের মাধ্যমে যোগাযোগ , ২০১৫ সাল থেকে মালয়েশিয়ার কারাগার থেকে বাংলাদেশিদের দেশে পাঠানোর উদ্যোগ হিসেবে টিকেট সংগ্রহ ।  
 
এসব উদ্যোগে তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ভালবাসি বাংলাদেশে’র আহ্বায়ক জনাব হারুন। তিনি স্বেচ্ছাসেবকদের এগিয়ে আসার জন্য আহবান জানান। ভালবাসি বাংলাদেশে’র অফিসিয়াল ফেসবুক পেজ www.facebook.com/bbbd.co 
 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটির সদস্য ড. বোরহান, রাশেদ বাদল, মিসেস সারাহ তানভির, আহমেদুল কবির, মনসুর আল বাশার সোহেল, মোশাররফ, তালহা, অ্যাডভোকেট মিরান, মিনহাজ, সাহাদাত হোসেন, রুহুল আমিন, মান্নান প্রমুখ।
 
অনুষ্ঠানের শেষে গান পরিবেশন করেন আলি আকবর। নৃত্য পরিবেশন করেন আনিকা ইসলাম অরপা।    
 
বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪       

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa