ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

মালয়েশিয়া

আন্তর্জাতিক অভিবাসী দিবস

‘ভালোবাসি বাংলাদেশ’ কার্যক্রম শুরু ২১ ডিসেম্বর

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
‘ভালোবাসি বাংলাদেশ’ কার্যক্রম শুরু ২১ ডিসেম্বর

কুয়ালালামপুর: আগামী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ উপলক্ষে আগামী ২১ ডিসেম্বর বেলা ২টায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে জালান আম্পাংয়ের উইসমা এমসিএতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এক জাকজমক অনুষ্ঠান।



আন্তর্জাতিক সংস্থা ক্যারাম এশিয়ার (কো-অর্ডিনেশন অব অ্যাকশন রিসার্চ অন এইডস অ্যান্ড মোবিলিটি) উদ্যোগে আয়জিত হতে যাচ্ছে এ অনুষ্ঠানটি।
 
মালয়েশিয়ায় প্রায় দশ লাখ অভিবাসীর বাস। কিন্তু আইনগত তাদের অধিকার সম্পর্কে তারা সচেতন নন। অনেক নিয়ম-কানুনই তাদের জানার বাইরে। এ সকল বিষয়ে মানুষকে আর সচেতন করার লক্ষ্য নিয়েই ক্যারাম এশিয়ার ব্যানারে একই সঙ্গে শুরু হতে যাচ্ছে ‘ভালোবাসি বাংলাদেশ’ নামে এক নতুন অধ্যায়ের।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিভিন্ন দূতাবাসের কূটনীতিবিদ, বার কাউন্সিলের সদস্য, হিউম্যান রাইটস মালয়েশিয়ার সদস্য, মালয়েশিয়া ট্রেড ইউনিয়নের সদস্য, স্থানীয় এনজিও, বিভিন্ন দেশের শ্রমিক নেতা, বাংলাদেশ কমিউনিটির সদস্য এবং অন্যান্যরা।

ক্যারাম এশিয়ার রিজিওন্যাল কো-অর্ডিনেটর মোহাম্মাদ হারুন আল রশিদ বাংলানিউজকে বলেন, অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশি অভিবাসীদের আলোকপাত করে ভালোবাসি বাংলাদেশের যাত্রা শুরু হবে। আন্তর্জাতিক আইনে অভিবাসীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক মিডিয়ায় এর প্রভাব বিস্তারের জন্য এ উদ্যোগ।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের অভিবাসীদের নিয়ে অক্লান্ত পরিশ্রম করা পরলোকগত আইরিন ফারনান্দেজের স্মৃতিচারণ করা হবে। কর্মজীবনে সবচেয়ে বেশি সময় তিনি কাজ করেছেন বাংলাদেশি অভিবাসীদের অধিকার আদায় নিয়ে। বাংলাদেশেও গিয়েছেন বেশ কয়েকবার। ড. আইরিন গত ৩১ মার্চ ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

ভালোবাসি বাংলাদেশ এর কার্যক্রমের মধ্যে থাকবে, অভিবাসী শ্রমিকদের নিয়ে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে প্রশিক্ষণ ক্যাম্প। স্বাস্থ্য সচেতনতার জন্য করা হবে হেলথ ক্যাম্প। ডিটেনশন ক্যাম্প থেকে প্রতি বছর এক হাজার বাংলাদেশিকে টিকিট করে দেশে পাঠানো, বুকলেটের মাধ্যমে অভিবাসীদের প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া এবং হটলাইন নম্বরের মাধ্যমে যোগাযোগ ইত্যাদি।

এ বড় উদ্যোগে তরুণদের এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন ভালোবাসি বাংলাদেশের আহবায়ক হারুন।

১৯৯০ সালে জাতিসংঘ ১৮ ডিসেম্বরকে সাধারণ সভায় আন্তর্জাতিক অভিবাসী দিবস হিসেবে ঘোষণা করে। বর্তমানে জাতিসংঘের তথ্য অনুসারে পৃথিবীতে অভিবাসীর সংখ্যা প্রায় ২৩ কোটি।  

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa