ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

অবৈধ শ্রমিক

বড় অভিযানে নামছে মালয়েশিয়া পুলিশ

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
বড় অভিযানে নামছে মালয়েশিয়া পুলিশ

কুয়ালালামপুর, (মালয়েশিয়া): মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ শ্রমিক গ্রেফতারে এবার বড় ধরনের অভিযানে নামছে দেশটির পুলিশ।

সদ্য নিয়োজিত ইমিগ্রেশন পরিচালক দাতুক মোস্তফা ইব্রাহিম বলেছেন, অবৈধ বিদেশিদের গ্রেফতারে এখন থেকে আরও বেশি অপারেশন চালানো হবে।

এজন্য আমাদের পুলিশ, কর্মচারীদের প্রয়োজনে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হতে পারে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অবৈধ অভিবাসীরা আমাদের দেশের জন্য এখন সবচেয়ে বড় সমস্যা। তাদেরকে আইনের আওতায় আনা আমাদের জন্যও এখন একটি বড় চ্যালেঞ্জ।

মালয়েশিয়ায় প্রায় পাঁচ লাখ লোক অবৈধভাবে বসবাস করছে এবং কাজ করছে। যারা এক কাজের ভিসা নিয়ে অন্য কাজ করছে তাদের বিরুদ্ধেও অভিযান চালানো হবে বলে জানান দাতুক মোস্তফা ইব্রাহিম।

তিনি আরো জানান, আমরা কয়েক দিনের মধ্যেই মাঠে নামছি। নির্দিষ্ট দিন-তারিখ উল্লেখ না করলেও দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই তার নেতৃত্বে এ অভিযান শুরু হবে বলেও জানান ইব্যাহিম।

যেসব ব্যবসায়ী কর্মস্থলে অবৈধ শ্রমিক দিয়ে কাজ করাচ্ছেন তাদেরকে এ ব্যাপারে সহযোগিতার আহ্বান জানিয়ে ইব্রাহিম বলেন, নতুবা তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। ক্যামেরন হাইল্যান্ড প্রদেশের যেসব বাগান এবং খামারে অবৈধ শ্রমিক কাজ করে সেখানেও অভিযান চালানো হবে।

কক্সবাজারের সেন্টমার্টিনে মালয়েশিয়াগামী ৬১৪ আটক এবং আকাশপথে ভুয়া কাগজপত্রের মাধ্যমে বাংলাদেশি আসার খবরটি মালয়েশিয়া সরকারের কাছে পৌঁছানোর পর আরও তৎপর এখন মালয়েশিয়ান পুলিশ।

এছাড়াও পেনাং, লংকাউই, কুয়ালা তেরেঙ্গানু প্রদেশের বন্দরগুলিতে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

গতকাল সাবাহ প্রদেশের সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অবৈধ গ্রেপ্তার করে সাময়িক আবাসন থেকে শুরু করে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়ায় তাদের প্রতি বছর প্রায় ১৩ মিলিয়ন রিঙ্গিত খরচ হয়।  

মালয়েশিয়ায় বর্তমানে প্রায় ছয় থেকে সাত লাখ বাংলাদেশি বসবাস করছেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa