ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় প্রথম বাংলা শিক্ষা একাডেমির যাত্রা শুরু

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৪
মালয়েশিয়ায় প্রথম বাংলা শিক্ষা একাডেমির যাত্রা শুরু

কুয়ালালামপুর (মালয়েশিয়া): মালয়েশিয়ার চালু হলো প্রথম বাংলা ভাষার শিক্ষার প্রতিষ্ঠান।

গত শনিবার (১৮ অক্টোবর) জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ‘রেড অ্যান্ড গ্রিন একাডেমি’ নামে ওই প্রতিষ্ঠানের উদ্বোধন করেন মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার এ কে এম আতিকুর রহমান।



মালয়েশিয়ায় প্রায় সাড়ে চার লাখ বাংলাদেশি অবস্থান করেন। অথচ এই প্রবাসীদের পড়াশুনার জন্য দেশিয় পরিবেশে বাংলা ভাষা শিক্ষার কোনো প্রতিষ্ঠান গড়ে ওঠেনি।

হাইকমিশনার এ কে এম আতিকুর রহমান বলেন, মালয়েশিয়ায় অবস্থানকালে প্রথম থেকেই একটি বাংলা স্কুল করার অভিপ্রায় আমার ছিল। কিন্তু বিভিন্ন কারণে তা সম্ভব হয়ে ওঠেনি। তাই এই দুঃসাহসী চেষ্টার জন্য আমি কর্তৃপক্ষকে  অভিনন্দন জানাই।

তিনি আরও বলেন, বাংলা ভাষা আমার মায়ের ভাষা। মালয়েশিয়ায় ভাষা আমরা শিখব, তবে নিজের ভাষাও সঠিকভাবে শিখব। মায়ের সঙ্গে যেমন কারো তুলনা চলে না, তেমনি অন্যভাষার সঙ্গেও তুলনা চলে না মাতৃভাষার।

এ সময় হাইকমিশনার যেসব বাংলাদেশি পরিবার নিয়ে মালয়েশিয়ায় অবস্থান করছেন তাদেরকে বাসায় সন্তানদের সঙ্গে বাংলায় কথা বলার অনুরোধ করেন।

পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গান পরিবেশন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল এক রুশ নাগরিকের বাংলায় গান পরিবেশন।

দেশিয় প্রতিষ্ঠান সি এল সি ল্যাঙ্গুয়েজ সেন্টার এর তত্ত্বাবধানে কুয়ালালামপুরের ওয়াং-সা-ওয়াক এলাকায় এক নির্মল পরিবেশে গড়ে উঠেছে এই প্রতিষ্ঠান। মালয়েশিয়ায় অবস্থিত প্রবাসীদের বাংলা শিক্ষার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হচ্ছে।

প্রতিষ্ঠানে নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হবে। এছাড়াও যেকোনো বয়সে প্রাথমিকভাবে বাংলা শেখার জন্যও থাকবে সু-ব্যবস্থা। বাংলাদেশ পাঠ্যপুস্তক এবং শিক্ষাক্রম বোর্ডের সিলেবাস অনুসরণ করা হবে এখানে। পাশাপাশি থাকবে বাংলা সংস্কৃতির বিভিন্ন বিষয়ে শিক্ষার ব্যবস্থা।

ইতোমধ্যে ‘রেড অ্যান্ড গ্রিন একাডেমি’তে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে কল করতে পারেন ০০৬০১৩২২০৭০৩০, ০০৬০১৬২৭৩২২২৩ নম্বরে।
 
ইমেইল করতে পারেন- [email protected]
প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট: www.redandgreenacademy.com

** মালয়েশিয়ায় শুরু হচ্ছে প্রথম বাংলা শিক্ষার একাডেমি

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa