ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

অপহরণ আতংকে মালয়েশিয়া প্রবাসীরা

কায়সার হামিদ হান্নান, মালয়েশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪
অপহরণ আতংকে মালয়েশিয়া প্রবাসীরা

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা অপহরণ আতংকে ভুগছেন। জানা গেছে, অপহরণকারীদের সঙ্গে আঁতাত রয়েছে দেশি বিদেশি প্রভাবশালী চক্রের।

দূতাবাসে অভিযোগ করেও প্রবাসীরা স্বস্তিতে নেই। হুমকি-ধমকি দিয়ে অপহরণকারীরা তাদের মিশন চালিয়ে যাচ্ছে।

মালয়েশিয়ার পেনাং দ্বীপের শহর জর্জটাউনে অল্প কয়েকদিনের ব্যবধানে ঘটেছে এ রকম দু’টি ঘটনা। বাংলাদেশি পরিচয়দানকারী মিয়ানমারের নাগরিকদের হাতে অপহৃত হওয়ার পর নিহত হন এক বাংলাদেশি। এছাড়া অন্য একটি বাংলাদেশি চক্রের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন অপর এক বাংলাদেশি। পাশাপাশি ইন্দোনেশীয় বন্ধুর ছুরিকাঘাতে আহত হন আরও এক বাংলাদেশি।

অপহৃত বাংলাদেশির লাশ মিলেছে রোববার। তার নাম হোসেন মো. এলাহি (৩৯)। মিয়ানমারের নাগরিকদের একটি গোষ্ঠী এলাহি এবং মজিবুর রহমান (৩৩) নামের অপর বাংলাদেশিকে  গত বৃহস্পতিবার অপহরণ করে। মুক্তিপণ হিসেবে দাবি করে দুই লাখ মালয়েশীয় রিঙ্গিত।

মালয়েশিয়া জনপ্রিয় ইংরেজি দৈনিক  ‘দ্য স্টার’ জানায় মিয়ানমার নাগরিকরা বাংলাদেশি পরিচয়ে মালয়েশিয়াতে নানা অপকর্ম করে বাংলাদেশিদের সুনাম ক্ষুন্ন করছে।
মালয়েশিয়ার উত্তরপূর্ব জেলা পুলিশ বিভাগের প্রধান ফরিদালাতরাশ ওয়াহিদ স্টারকে জানান, নিহত ব্যক্তির নগ্ন লাশ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে পুলিশের ধারণা তাকে গলায় ফাঁস দিয়ে হত্যা করা হয়। ময়না তদন্তের জন্য লাশ পেনাং হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা যায়, গত শুক্রবার এলাহি ও তার বন্ধু অজ্ঞাতনামা ব্যক্তির কাছ থেকে একটি ফোন কল পান।   ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তি জানান, তিনি তাদের সঙ্গে কিচেন কেবিনেট বসানো নিয়ে কথা বলতে আগ্রহী। এরপর উভয়কে একটি ফ্লাটে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন ব্যক্তির সঙ্গে তাদের সাক্ষাৎ ঘটে। তারা প্রত্যেকে নিজেকে পুলিশ হিসেবে পরিচয় দেয়। এ সময় তারা উভয়ের কাছে পাসপোর্ট দেখতে চায়। পাসপোর্ট দেখার এক পর্যায়ে তারা দাবি করে ওই পাসপোর্ট দু’টি ভুয়া।

এ সময় দুই বাংলাদেশির হাত এবং চোখ বাঁধা হয়। পরে তাদেরকে জালান ইয়াপ চোরই নামের একটি পাহাড়ের দিকে নিয়ে যাওয়া হয়। দুই বাংলাদেশির মধ্যে মজিবুর গত শনিবার সকালে পালিয়ে আসতে সক্ষম হন। ঐদিনই তিনি পুলিশের কাছে রিপোর্ট করেন। পুলিশ এখন এই হত্যাকাণ্ডের তদন্ত করছে।

অপর এক ঘটনায় বাংলাদেশি অপহরণ চক্রের শিকার হন খুলনা জেলার জাবেদ আহমেদ। খুলনা জেলার দৌলতপুর থানার কবির বটতলা গ্রামের একে এম মামুনুর রশিদের ছেলে জাবেদ আহমদ(৪১) ৫ বছর ধরে মালয়েশিয়ায়  অবস্থান করছেন। এরই মধ্যে ২০০৯ সালে পরিচয় হয় মুন্নার সাথে। পরিচয়ের সুবাদে কোয়ানতান এলাকায় তার সঙ্গে কাজ করতে থাকেন জাবেদ। কিন্তু টানা ৩ বছর কাজ করে এক টাকাও বেতন পাননি। বেতন চাইলেই তার উপর নির্যাতনের স্টিম রোলার চালানো হতো।

এছাড়া বিগত কলিংয়ের সময় মুন্নার মাধ্যমেই পারমিট করার জন্য পাসপোর্টের টাকা দিয়েছিলো জাবেদ। আজ অবধি তার পারমিট হয়নি। বরং তার কাছে টাকা আর পাসপোর্ট চাইলে তাকে মারধর করা হতো। নির্যাতন সহ্য করতে না পেরে ৩ মাস আগে সেখান থেকে পালিয়ে এসে সুবাংয়ে অবস্থান  করছেন জাবেদ।

বর্তমানে জাবেদ কর্মহীন। তবে মুন্নাসহ বাংলাদেশি অপহরণ চক্রের ৩ সদস্য অপহরণ মামলায় জেলহাজতে রয়েছে। মুন্নার লোকজন জাবেদকে প্রতিনিয়ত মোবাইলে প্রাণে মারার হুমকি দিচ্ছে। জাবেদ এ ঘটনায় দাংওয়াঙ্গী থানায় একটি মামলা দায়ের করেছেন।

অপরদিকে গত ২রা আগস্ট জর্জ টাউনের পুলাউ টিকাসের বুরমাহ রোডে প্রেমঘটিত কারণে এক ইন্দোনেশীয় যুবকের হামলার শিকার হয়েছেন অপর এক বাংলাদেশি। তাদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক ছিলো বলে জানা গেছে।

এক কফি শপে কাজ করা ৩২ বছর বয়সী এক ইন্দোনেশীয় নারীর প্রেমে পড়েন উভয় বন্ধু। ঘটনার দিন রাত সোয়া আটটায় দু’জনেই ওই কফি শপে আসেন। ওই নারীকে কেন্দ্র করে তারা প্রথমে কথা কাটাকাটি এবং পরে হাতাহাতিতে লিপ্ত হন। এক পর্যায়ে ইন্দোনেশীয় যুবক বাংলাদেশি যুবককে ছুরিকাঘাত করেন। হৈচৈ শুনে পুলিশ ঘটনাস্থলে দ্রুত হাজির হয়ে ছুরিসহ ওই ইন্দোনেশীয় যুবককে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

জর্জ টাউনের উত্তরপূর্ব জেলা পুলিশ বিভাগের প্রধান ফরিদালাতরাশ ওয়াহিদ বলেছেন, বাংলাদেশি যুবকের সঙ্গে তার প্রেমিকার প্রণয় চলছে- একথা শুনেই ওই ইন্দোনেশীয় সেদিন কফিশপে এসেছিল। বন্ধুকে সেখানে দেখেই  সে তার ওপর চড়াও হয়। আহত বাংলাদেশি যুবককে পেনাং হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এসব ঘটনায় মালয়েশিয়া অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির মধ্যে অপহরণসহ এ ধরনের ঘটনার আতংক ছড়িয়ে পড়েছে। সচেতন মালয়েশিয়া প্রবাসীরা দাবি করেন

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা একত্রিত হয়ে অপহরণকারীদের খুঁজে বের করে পুলিশের  সোপর্দ করলে অপহরণ কমে যাবে। এ ব্যাপারে মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের সহযোগিতা কামনা করেন মালয়েশিয়া প্রবাসীরা।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ