ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

উৎসাহ-উদ্দীপনায় মালয়েশিয়ায় প্রবাসীদের ঈদ

কায়সার হামিদ হান্নান, মালয়েশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪
উৎসাহ-উদ্দীপনায় মালয়েশিয়ায় প্রবাসীদের ঈদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর: বাংলাদেশের একদিন আগেই গত সোমবার দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় পালিত হয়েছে ঈদুল ফিতর। খুশির এই দিনে পরিবার থেকে দূরে থাকা প্রবাসীরা নিজেদের মধ্যেই ভাগাভাগি করেছেন উৎসবের আনন্দ।



ঈদের তৃতীয় দিনেও মালয়েশিয়াতে রয়েছে উৎসবের আমেজ। প্রবাসীরা পরিচিতদের বাসায় যাচ্ছেন, দেশে ফোন দিয়ে পরিবারের সঙ্গে উৎসবের আনন্দ ভাগাভাগি করছেন। দেশে রেখে আসা স্ত্রী-সন্তান-বাবা-মায়ের জন্য অনেকে নীরবে চোখে পানি ফেলেছেন এই দিনে।

সোমবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে প্রবাসী বাংলাদেশিদের পরিচালনায় ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয় কোতারায়া জালান সিলন কোতারায়া বাংলা মসজিদের সামনে। মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশ থেকে ঈদের নামাজ আদায় করার জন্য প্রতি বছরের মতো এবারো প্রবাসী বাংলাদেশিরা ছুটে আসেন বাংলা মার্কেটে।

কয়েক হাজার প্রবাসীর উপস্থিতিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করা হয়। নামাজ শুরু হওয়ার আগে বয়ান পেশ করেন বাংলা মসজিদের খতিব হাফিজ মাওলানা মহিউদ্দিন।

তিনি বয়ানে বলেন, আনন্দ প্রকাশের এক অপূর্ব উৎসব ঈদ। কলুষমুক্ত সমাজ গড়ার অঙ্গীকারে একে অপরকে বুকে জড়িয়ে ধরার আবেগ হচ্ছে ঈদ।

খতিব তার দোয়াতে মালয়েশিয়ান বিমান দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে নির্যাতিতদের জন্য দোয়া করেন।

কোতারায়ায় অনুষ্ঠিত ঈদের জামাতে অংশগ্রহণ করেন বাংলাদেশ হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি এস কে শাহীন।
 
কোতেরায়ার ঈদ জামাতে প্রবাসী ব্যবসায়ীদের মধ্যে ছিলেন মকবুল হোসেন মুকুল, রাশেদ বাদল, অহিদুর রহমান অহিদ, হাজী  মো. জাকারিয়া, হাজী মোহাম্মদ আলমগীর ভূঁইয়া রুবেল, আব্দুল করিম, কাজী সালাউদ্দিন, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এস. এম. নিপু,  মো. এস. কে সেন্টু, জাকিরুল ইসলাম খান প্রমুখ।

এছাড়াও মালয়েশিয়ার প্রেস ক্লাবের সভাপতি এস এম রহমান পারভেজ, সহ-সভাপতি আহমাদুল কবির, সাধারণ সম্পাদক আমজাদ চৌধুরী রুনু, যুগ্ম সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুক, আমিনুল ইসলাম রতন, মমিনুল হক মমিন, শাহাদাৎ হোসেন প্রবাসীদের সঙ্গে ঈদ জামাতে অংশ নেন।

প্রবাসে ঈদ প্রসঙ্গে ‘আমরা প্রবাসী যুব সঙ্ঘ’ এর সাংগঠনিক সম্পাদক সাদেকুর রহমান বাংলানিউজকে বলেন, প্রবাসে পরিবার-পরিজন ছেড়ে ঈদ করা খুব কষ্টের। তারপরও ভালো লাগছে ঈদের দিনে অনেকের সঙ্গে দেখা হয়েছে।

শরীয়তপুরের ভেদরগঞ্জের মোহাম্মদ শাহীন আহমেদ হাওলাদার বাংলানিউজকে বলেন, প্রবাসীদের সঙ্গে এবারের ঈদে খুব আনন্দ করেছি। কোতারায়া এদিন বাংলাদেশি প্রবাসীদের মিলনমেলায় পরিণত হয়। যদিও আত্মীয়-স্বজন কাছে নেই, তারপরও বলব ঈদ ভালো কেটেছে।  

ঈদের জামাতে মালয়েশিয়ার প্রাইভেট মোবাইল কোম্পানি ম্যাকসিসের পক্ষ থেকে কোতারায়া বাংলা মসজিদের উন্নয়ন কাজের জন্যে ৬ হাজার রিঙ্গিতের একটি চেক হস্তান্তর করেন কোম্পানির ম্যানেজার।  

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের নেতারা প্রবাসীদেরকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।
এছাড়াও সুবাংজায়া বাংলা মসজিদ, ক্লাং, পেনাং, ছুঙ্গাই ভুলু, পুচং, মালাক্কা ও  জহোরভারোতেও ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসীরা।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা জুলাই ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ