ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় হতে যাচ্ছে আন্তর্জাতিকমানের বাংলা স্কুল

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৪
মালয়েশিয়ায় হতে যাচ্ছে আন্তর্জাতিকমানের বাংলা স্কুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর (মালয়েশিয়া): মালয়েশিয়ায় এই প্রথম শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিকমানের বাংলা স্কুল। মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী স্কুলগামী সন্তানদের কথা চিন্তা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে।



আগামী সেপ্টেম্বর মাস থেকে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। স্কুলের নাম নির্ধারণ করা হয়েছে- দ্য রেড অ্যান্ড গ্রিন একাডেমি।

বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের জন্য বাংলা স্কুল থাকলেও মালয়েশিয়ায় কোনো বাংলা স্কুল প্রতিষ্ঠিত হয়নি। অথচ মালয়েশিয়ায় স্কুলগামী বাংলাদেশি ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৫/৬ হাজার। তাদের অনেকেরই জন্ম মালয়েশিয়ায়।

এ সব সন্তানের অভিভাবকদের অভিযোগ, তাদের সন্তানরা সঠিকভাবে বাংলা বলতে ও লিখতে পারে না। আন্তর্জাতিক স্কুলে পড়ার কারণে বাংলা ভাষার চর্চা হয়ে ওঠে না।

এ ছাড়া ব্যস্ততার কারণে ছেলে-মেয়েদের পারিবারিকভাবে মাতৃভাষা শেখানোর সুযোগ থাকে না অভিভাবকদের। এ সব কথা ভেবেই প্রতিষ্ঠা করা হচ্ছে, বাংলাভাষী স্কুল- দ্য রেড অ্যান্ড গ্রিন একাডেমি।

এখানে ভাষা শেখানোর পাশাপাশি থাকবে স্কুল টিউশন ও টিউটোরিয়াল ক্লাস। টিউশন ক্লাসে থাকবে মালয়েশিয়ায় আন্তর্জাতিক স্কুলের সিলেবাস অনুযায়ী ক্লাস। কিছুটা কোচিং সেন্টারের মতো। এখানে ছাত্রছাত্রীকে তাদের স্কুলের হোমওয়ার্ক, ক্লাস টেস্ট, ফাইনাল পরীক্ষার জন্য তৈরি করা হবে।

পড়াশুনার পাশাপাশি থাকবে কম্পিউটার ট্রেনিং, চিত্রাঙ্কন ও অন্যান্য ভাষার ক্লাস (যেমন চীনা, কোরিয়ান, জাপানিজ ইত্যাদি)। তবে প্রাধান্য দেওয়া হবে বাংলা ভাষা শিক্ষাকে।

দ্য রেড অ্যান্ড গ্রিনের পরিচালনায় রয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী মো. ওসমান গনি চৌধুরী এবং তার স্ত্রী চট্টগ্রামের বাংলাদেশ ওমেন অ্যাসোসিয়েশন বিদ্যালয়ের প্রাক্তন সিনিয়র শিক্ষক  সারা তানভির। তারা দুজনই বর্তমানে মালয়েশিয়ায় স্থায়ীভাবে বসবাস করছেন।

এছাড়াও সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন বাংলানিউজের কুয়ালালামপুর করেসপন্ডেন্ট মাহমুদ খায়রুল।

একাডেমি প্রতিষ্ঠার বিষয়ে সারা তানভির বলেন, অন্যান্য দেশের মতো মালয়েশিয়ায় কোনো আন্তর্জাতিকমানের বিদ্যালয় নেই। এখানে স্কুল পড়ুয়া শিশুরা আমাদের বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতি থেকে অনেক দূরে।

আশা করি, এবার এই ঘাটতি পূর্ণ হবে। এ স্কুলের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা একে অপরকে আরো জানবে।
 
দ্য রেড অ্যান্ড গ্রিন একাডেমিতে শিক্ষক হিসেবে কাজ করবেন বাংলাদেশের এক দল অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা। এছাড়াও থাকবেন ভারতীয়, মালয়েশিয়ান, জাপানি, কোরিয়ান ও চীনা শিক্ষক।

আগামী অক্টোবারে এক জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে স্কুলের উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa