ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশি নারী উদ্যোক্তার এফ. জে. বুটিক

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১১, ২০১৪
মালয়েশিয়ায় বাংলাদেশি নারী উদ্যোক্তার এফ. জে. বুটিক

মালয়েশিয়ায় এন্টারপেনারশিপ বা ক্ষুদ্র ব্যবসা উদ্যোক্তাদের এক সাফল্যের কাহিনী রচনা করেছেন বাংলাদেশি ফারজানা মাহজাবিন।

চাকরির পাশাপাশি গড়ে তুলেছেন অনলাইন শপ।

তার অনলাইন শপের নাম এফ জে. বুটিক। মালয়েশিয়াসহ, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, পাকিস্তানে তার অনলাইন শপ বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

২০১০ সাল থেকে এফ জে বুটিক’র যাত্রা শুরু। মালয়েশিয়ায় অনলাইন শপের ব্যবহার অনেক। সহজ মুদ্রা আদান-প্রদান সিস্টেম এবং ডেলিভারি সিস্টেমের জন্য সবাই ঘরে বসে অনেক রকম আকর্ষণীয় ব্যবসা করেন। এ কৌশল জেনেই সিদ্ধান্ত নেন অনলাইন শপ খোলার। তবে কিভাবে অনলাইনে শুরু করতে হবে এ ব্যপারে জানা ছিল না তার। আস্তে আস্তে বিভিন্ন টিউটোরিয়াল ইউটিউবের মাধ্যমে শিখে গড়ে তোলেন এফ. জে. বুটিক ব্লগ।
 
এরপর মালয়েশিয়া এবং বাংলাদেশ থেকে বেশ ভালো সাড়া পেলেন তিনি।

বাংলাদেশে এখন ফেসবুক গ্রাহক অনেক। ফেসবুকের মাধ্যমে প্রচুর জনপ্রিয় হতে থাকে এফ জে বুটিক’র নাম। মালয়েশিয়া থেকে সরাসরি বাংলাদেশের বিভিন্ন স্থানে হোম ডেলিভারির মাধ্যমে পৌঁছে যায় পণ্য।
 
এফ. জে. বুটিক এর প্রধান সামগ্রী হল মেয়েদের এ গ্রেড রেপ্লিকা ব্যগ , তুডং বা মেয়েদের স্কার্ফ, সালোয়ার কামিজ ও কুর্তা, জুয়েলারি আইটেমস ইত্যাদি। নিজস্ব সাপ্লায়য়ারের মাধ্যমে প্রতিটি সামগ্রী বিক্রি করা হয়।

ওয়েবসাইট: www.fzbutiks.com. ফেসবুক ফ্যানপেজ: fb.com/FzbutikBagsandAccessories

পুরটাই নিজ হাতে গড়া। অনলাইন শপিংয়ের সমস্ত কৌশল তিনি ইন্টারনেট ঘেঁটে রপ্ত করেছেন। পরিশ্রম করেছেন প্রতিটি পণ্যের উপযুক্ত ব্যবহার যোগ্যতা যাচাই করার জন্য।

সম্প্রতি ফারজানার সঙ্গে বাংলানিউজের কুয়ালালামপুর করেসপন্ডেন্টের কথোপকথোনে  জানা যায় এমন তথ্য।

তিনি বললেন, বর্তমান সময়ে অন্যের জন্য অপেক্ষা করলে হবে না, ইন্টারনেটের মাধ্যমে সব কিছুই শেখা সম্ভব। থাকতে হবে পরিকল্পনা এবং ধৈর্য।

ফারজানা এফ. জে. বুটিকের পাশাপাশি কাজ করছেন মালয়েশিয়ার জনপ্রিয় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিতে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa