ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

লন্ডন

মীর কাশেমের ফাঁসি দ্রুত কার্যকর চান প্রবাসীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
মীর কাশেমের ফাঁসি দ্রুত কার্যকর চান প্রবাসীরা

লন্ডন: রিভিউ খারিজ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যুদ্ধাপরাধী মীর কাশেম আলীর ফাঁসি বহাল রাখায় সন্তোস প্রকাশ করে রায় দ্রুত কার্যকরের দাবী জানিয়েছেন ব্রিটেন প্রবাসীরা।

মঙ্গলবার (৩০ আগস্ট) স্থানীয় সময় বেলা ২টায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত এক আনন্দ সমাবেশে এই দাবী জানান তারা।

মীর কাশেমের ফাঁসি বহাল থাকায় যুক্তরাজ্য আওয়ামী লীগ এই আনন্দ সমাবেশের আয়োজন করে।

মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ বিপুল সংখ্যক সাধারণ প্রবাসী এতে অংশ নেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ ফারুকের নেতৃত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি এমএ রহিম, শামসুদ্দিন আহমদ মাস্টার, যুগ্ম সম্পাদক নঈমুদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, যুবও ক্রীড়া বিষয়ক সম্পাদক তারিফ আহমদ, জনসংযোগ সম্পাদক রবিন পাল, শিল্প ও বাণিজ্য সম্পাদক আসম মিসবাহ, জাসদের মুজিবুল হক মনি, যুবলীগের সেলিম খান, ঘাতক দালাল নির্মূল কমিটির জামাল খান, সেচ্চাসেবকলীগের সায়েদ আহমদ সাদ, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সুশান্ত দাস গুপ্ত, কৃষকলীগের এমএ আলী ও জাতীয় শ্রমিক লীগের শামীম আহমদ প্রম‍ুখ।  

বক্তারা বলেন- একাত্তরের গুপ্তঘাতক কুখ্যাত আলবদর বাহিনীর নেতা মীর কাসেম আলীর ফাঁসির সাজা তার প্রাপ্য ছিলো। মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায় মীর কাসেম কোনো ভাবেই এড়াতে পারেন না।

অবিলম্বে রায় কার্যকরের দাবি জানিয়ে তারা বলেন, এইসব ঘৃন্য ঘাতকের পদভারে আর একমুহূর্তও বাংলার মাটি কলুষিত হওয়া উচিত নয়। এরা যত সময় পাবে ততই তাদের বিষবাস্প ছড়াবে পরবর্তী প্রজন্মে।

মীর কাসেমকে বাংলাদেশে জঙ্গিবাদের অর্থের জোগানদাতা উল্লেখ করে বক্তারা বলেন, বিদেশে লবিস্ট নিয়োগ করে মানবতাবিরোধী অপরাধের বিচার বন্ধ ও বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র করছিলো এই ঘৃন্য যুদ্ধাপরাধী। রায়ে সন্তাষ প্রকাশ তারা বলেন, যুদ্ধাপরাধী সর্বোচ্চ শাস্তি পাবে এটা ছিলো প্রবাসী বাঙালিদের প্রত্যাশা, এ রায়ের ফলে সারাবিশ্বের বাঙালিদের আশা পূরণ হয়েছে।

সমাবেশ চলাকালীন যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালেক ও জামাতের ইউরোপীয় মূখপাত্র ব্যারিষ্টার আবু বকর মোল্লার নেতৃত্বে মীর কাশেমের ফাঁসির রায় বিরোধী একটি গ্রুপ শহীদ মিনারস্থলে এসে ঢুকলে পুলিশ তাদের শহীদ মিনারের কাছে আসতে দেয়নি। আলতাব আলী পার্কের অন্যপাশে দাড়িয়ে এসময় তারা সরকার ও আইসিটি বিরোধী স্লোগান দেন।

বিএনপির পক্ষ থেকে মীর কাশেমের ফাঁসির প্রতিবাদ করছেন কিনা যুক্তরাজ্য বিএনপি সভাপতিকে একজন সাংবাদিক এসময় এমন প্রশ্ন করলে তিনি বলেন- সিটিজেন মুভমেন্টের সংগঠক হিসেবে আমি এখানে এসেছি।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa