ঢাকা, মঙ্গলবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

লন্ডন

বিবিসির প্রামাণ্যচিত্রে শিকড়ের গল্প শোনালেন নাদিয়া

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
বিবিসির প্রামাণ্যচিত্রে শিকড়ের গল্প শোনালেন নাদিয়া (সংগৃহীত)

লন্ডন: বিবিসি প্রতিবেদন ‘দ্য ক্রনিক্যালস অব নাদিয়া’য় নিজের শিকড়ের গল্প বললেন ‘দ্য গ্রেট ব্রিটিশ বেইক অব’ বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হোসেইন।

বুধবার স্থানীয় সময় রাত ৯টার দিকে বিবিসিতে প্রচারিত হয় এক ঘণ্টার এই প্রামান্যচিত্র।

এতে নাদিয়ে শোনান, তার পূর্ব পুরুষদের গ্রামীন ইতিহাস, কৃষ্টি, রেওয়াজ ও ঐতিহ্যের কথা।

তার শৈশব-কৈশোরের স্মৃতি জড়িয়ে আছে ব্রিটেনের লুটন শহরে। বাংলাদেশে সিলেটে তার গ্রামের বাড়ি। নাদিয়ার পুরো জার্নি দেখানো হয় অনুষ্ঠানটিতে।

‘বাংলাদেশি মুসলিম কমিউনিটির একটি পরিবারে ব্রিটেনের লুটনে আমার জন্ম’ নিজের এমন পরিচয় দিয়ে নাদিয়া শুরু করেন তার গল্প। বলেন, ‘আমার বাবা সেই ছোট বেলা থেকেই শিকড় সম্পর্কে আমাদের ধারণা দেওয়ার চেষ্টা করেছেন। কে আমরা, কোথায় আমাদের শিকড়, আমাদের দাদা-নানাসহ পূর্ব পুরুষের পরিচয় কী, বাংলাদেশে আমাদের গ্রামের বাড়ির ঠিকানা কী- এসবই আমাদের জানিয়েছেন বাবা’।

প্রামাণ্যচিত্রে দেখা যায়, ব্রিটেনের লুটন শহরে নিজের রান্না করা মাছ-মাংসের তরকারি দিয়ে পরিবারের সবাইকে নিয়ে এক সঙ্গে খাওয়া-দাওয়ার পর বাংলাদেশের সিলেটের উদ্দেশে রওয়ানা দেন নাদিয়া। মেঝেতে চাদর পেতে বাচ্চাদের খেতে দেওয়া হয়েছে এমন দৃশ্যও ফুটে উঠে প্রামাণ্যচিত্রে।

বাঙালি নারী নাদিয়া হোসেইনের বানানো কেকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯০তম জন্মদিন উদযাপন করা হয়। এ বিষয়ে নাদিয়া জানান, তার এই কেক ছিল কমলার স্বাদের। কেক বানানোর দায়িত্ব ছিল তার জীবনের একটি বড় ঘটনা।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa