ঢাকা, মঙ্গলবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

লন্ডন

তারেককে ফেরতের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
তারেককে ফেরতের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: ভয়াল ২১ আগস্ট উপলক্ষে ১০ ডাউনিং স্ট্রিটের সামনে মানববন্ধন করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগ। তারেক রহমানকে দণ্ডিত অপরাধী উল্লেখ করে শাস্তি ভোগের জন্য অবিলম্বে তাকে দেশে ফেরত পাঠাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বরাবর স্মারকলিপিও দেওয়া হয় কর্মসূচি থেকে।

রোববার (২১ আগস্ট) স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসের সামনে আয়োজিত কর্মসূচিতে দলের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন। সংগঠনের সভাপতি সুলতান শরীফের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈমুদ্দিন রিয়াজের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর চেয়ারম্যান আলহাজ শামসুদ্দিন খান, যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, মহিলা আওয়ামী লীগ নেত্রী কামরুন্নাহার লিপি, যুবলীগ সাধারণ সম্পাদক সেলিম খান, যুগ্ম সাধারণ সম্পাদক জামাল খান ও ছাত্রলীগ সভাপতি তামিম আহমদ প্রমুখ।
 

বক্তারা তারেক রহমানকে ২১ আগস্টসহ সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সংগঠিত সব সন্ত্রাসী কর্মকাণ্ডের মদদদাতা উল্লেখ করে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির জনক হত্যার পরোক্ষ মদদদাতা হিসেবে তার বাবা জিয়াউর রহমান যেমন ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন, ঠিক তেমনি ছেলে তারেক রহমানও ছিলেন ২০০৪ সালের ২১ আগস্ট হত্যাকাণ্ডের মূল মদদদাতা।

সম্প্রতি মানি-লন্ডারিং মামলায় তারেকের সাজার বিষয়টি উল্লেখ করে আওয়ামী লীগ নেতারা বলেন, ব্রিটেনের মতো একটি সভ্য সমাজে বসবাস করে একজন দণ্ডিত অপরাধী অন্য একটি স্বাধীন দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাবে, এটি মোটেই গ্রহণযোগ্য নয়।

অবিলম্বে সাজাপ্রাপ্ত অপরাধী তারেককে বাংলাদেশের কাছে হস্তান্তরের দাবি জানান তারা।

সমাবেশ শেষে যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ, উপদেষ্টামণ্ডলীর চেয়ারম্যান আলহাজ শামসুদ্দিন খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈমুদ্দিন রিয়াজ ও সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী ১০ ডাউনিং স্ট্রিটে গিয়ে তারেক রহমানকে বাংলাদেশের কাছে হস্তান্তরের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

পরে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈমুদ্দিন রিয়াজ বাংলানিউজকে বলেন, স্মারকলিপিতে আমরা প্রধানমন্ত্রীকে বলেছি- বন্দিবিনিময় চুক্তি না থাকলেও ব্রিটিশ সরকার চাইলে তারেককে বাংলাদেশে ফেরত পাঠাতে পারে। এ প্রসঙ্গে এমকিউএম নেতা আলতাফ হোসেনকে পাকিস্তানে ফেরত পাঠানোর বিষয়টি আমরা স্মরণ করিয়ে দিয়েছি প্রধানমন্ত্রী টেরিজা মে’কে।
 
বাংলাদেশ সময়: ০২২৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa