ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

লন্ডন

ব্রাসিলিয়া দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
ব্রাসিলিয়া দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

লন্ডন: ব্রাজিলের রাজধানী শহর ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

সোমবার (১৫ আগস্ট) সকালে ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসে ‘বাংলাদেশ হাউস’ ও রিও অলিম্পিক ভিলেজে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে দিনের কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত মিজারুল কায়েসের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন দূতাবাসের কর্মকর্তারা। এসময় ব্রাসিলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রদূত মিজারুল কায়েস সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই ১৫ আগস্টে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এছাড়া দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ও হেড অব চ্যান্সারি কৃতী চাকমা আলোচনা সভার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন রাষ্ট্রদূত মিজারুল কায়েস।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু একজন রাজনীতিক ছিলেন না, একটি জাতির মুক্তিদাতা, যিনি রাজনীতির কবি হিসেবেই সারা বিশ্বের রাজনীতি সচেতন মানুষের কাছে পরিচিত। জাতিসংঘসহ বিভিন্ন বিশ্বফোরামে বাংলাদেশের অন্তর্ভুক্তি ঘটিয়ে দেশকে শ্রদ্ধার আসনে বসিয়ে ছিলেন বঙ্গবন্ধু।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa