ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

লন্ডন

জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে ক্রিকেট

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৬
জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে ক্রিকেট ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: বাংলাদেশের ক্রিকেট পুরো জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে বলে মন্তব্য করেছেন বর্তমানে লন্ডন সফররত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

শুক্রবার (১২ আগস্ট) স্থানীয় সময় বিকেল তিনটায় পূর্ব লন্ডনে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।



বাংলাদেশ ক্রিকেট কাউন্সিল ইউকে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে বিসিবি সভাপতি বলেন, ক্রিকেট খেলার কারণে রাজনৈতিক দলের হরতাল কর্মসূচি প্রত্যাহার করার মাধ্যমেই প্রমাণ হয় জাতীয় ঐক্য গড়ে তুলতে ক্রিকেট কতটুকু ক্ষমতা রাখে।

এ প্রসঙ্গে খেলার সময় দেশের বিভিন্ন শহরে বিএনপি-জামায়াতের হরতাল কর্মসূচি প্রত্যাহারের উদাহরণ দেন তিনি। ক্রিকেট বিদেশে জন্ম ও বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মকে দেশমূখি করছে এমন মন্তব্যও করেন নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, লন্ডনে বসবাসরত অনেক বাবা-মা আমাকে বলেছেন সন্তানদের দেশে নিতে আগে যে বেগ পেতে হতো এখন তা আর হয়না।

বিসিবি সভাপতি বলেন, ক্রিকেট আমাদের দেশকে আমূল বদলে দিয়েছে, বিশ্ব সভায় বাংলাদেশের নাম এখন শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয়।

ক্রিকেট উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা নজিরবিহীন, মন্তব্য করে পাপন বলেন, ম্যাচগুলো রাত জেগে উপভোগ করা থেকে শুরু করে ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর প্রতিটি ক্রিকেটারের খবর নেওয়া আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গণে ব্যাপক প্রশংসিত।

এ সময় তিনি বলেন, ক্রিকেটার আনামুল হক বিজয়ের আহত হওয়ার পর আইসিসি'র মিটিং চলাকালিন বিজয়ের খবর নিতে বারবার যখন প্রধানমন্ত্রী ফোন করছিলেন তখন আইসিসি নেতারা আমাকে জিজ্ঞেস করেন কে বারবার ফোন করছেন। আমি বললাম আমাদের প্রধানমন্ত্রী আহত ক্রিকেটারের খোঁজ নিচ্ছেন। এটি শুনে তারা হতবাক হয়ে যান। বলেন, একটি দেশের প্রধানমন্ত্রী দেশের একজন ক্রিকেটারের খবরের জন্য এত উদ্বিগ্ন, বিষয়টি সত্যিই নজিরবিহীন।

ক্রিকেট উন্নয়নে আগের বিসিবি কর্মকর্তাদের অবদানও স্মরণ করেন পাপন। তিনি বলেন, আমি মনে করি ক্রিকেটে কারো কোন স্থায়ী আসন নেই, যে ভালো খেলবে সেই টিকে থাকবে। আগে কে ভালো খেলেছে সেটি কোন বিষয় নয়, এ মুহূর্তে কে ভালো খেলছে সেটিই বিবেচ্য।


বিসিবি সভাপতি জানান, প্রচুর ভালো খেলোয়ার রয়েছে বাংলাদেশ টিমে। বাংলাদেশের গ্রামে-গঞ্জে সৃষ্টি হচ্ছে আমাদের নতুন নতুন ক্রিকেটার, আর এ কারণেই ক্রিকেট বিশ্বের বন্ধুরা এখন স্বীকার করেন বাংলাদেশ যেকোন সময় এখন যেকোন দেশকেই হারাতে পারে।

বিসিবি'র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বুপা ক্রমওয়েল হাসপাতালে চিকিৎসাধীন ক্রিকেটের বিস্ময় বালক মুস্তাফিজের সর্বশেষ শারীরিক অবস্থার তথ্য জানান মিট দ্যা প্রেস অনুষ্ঠানে।

তিনি বলেন, শুক্রবার ভোর ৪টায় প্রচণ্ড ব্যথা অনুভব করায় নতুন করে পরীক্ষা-নিরীক্ষা করে পুরোপুরি উপশমের জন্য আরো একদিন মুস্তাফিজকে হাসপাতালে রাখার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।


শনিবার সকাল ১০টায় আবারও ডাক্তার পরীক্ষা করবে, জানিয়ে দেবাশীষ চৌধুরী বলেন, আশাকরছি এরপরই হাসপাতাল ছাড়তে পারবে মুস্তাফিজ।

বিসিবি প্রেসিডেন্ট ছাড়াও মিট দ্যা প্রেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা, প্রবীণ রাজনীতিক সুলতান শরীফ, ক্রিকেট কাউন্সিল ইউকে'র চেয়ারম্যান নঈমুদ্দিন রিয়াজ, ট্রেজারার জামাল খান, মারুফ চৌধুরী ও রাজনীতিক আনোয়ারোজ্জামান চৌধুরী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করছেন সেক্রেটারি মোশতাক বাবুল।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৬

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa