ঢাকা, মঙ্গলবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

লন্ডন

লন্ডনে ডা. বি বি চৌধুরীর নাগরিক শোকসভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জুন ৫, ২০১৬
লন্ডনে ডা. বি বি চৌধুরীর নাগরিক শোকসভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: লন্ডন প্রবাসী চিকিৎসক ডা. বেনু ভূষণ চৌধুরী (বি বি চৌধুরী) স্মরণে নাগরিক শোকসভা শনিবার (০৪ জুন) পূর্ব লন্ডনের অক্সফোর্ড হাউসে অনুষ্ঠিত হয়।

শোকসভায় বক্তব্য দেন প্রয়াত বি বি চৌধুরীর ছেলে সঞ্জয় চৌধুরী, লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের স্পিকার কাউন্সিলার খালিস উদ্দিন, ব্রিটেনের বিশিষ্ট বাংলাদেশি আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেইন, মুক্তিযুদ্ধের প্রবীণ প্রবাসী সংগঠক যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ, বিশিষ্ট কমিউনিটি নেতা ও লেখক মাহমুদ এ রউফ, উদীচী শিল্পী গোষ্ঠীর সাবেক সভাপতি ডা. রফিকুল হাসান খান জিন্নাহ, ডা. আব্দুস সাত্তার, কমিউনিটি নেতা ও লেখক আব্দুল আজিজ তকি, যুক্তরাজ্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আনাস পাশা, যুক্তরাজ্য সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ এনামুল ইসলাম, জাসদের সভাপতি হারুনুর রশীদ, বেঙ্গলি ইন্টারন্যাশনালের জামাল খান প্রমুখ।

নাগরিক শোকসভা কমিটির সদস্য সচিব শাহরিয়ার বিন আলীর পরিচালনায় শোকসভায় স্বাগত বক্তব্য দেন কমিটির আহবায়ক আনসার আহমেদ উল্লা। প্রয়াত ডা. চৌধুরীর জীবনী পাঠ করেন শাহেদা ইসলাম।
 
টানা ২৫ বছরেরও বেশি সময় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে (এনএইচএস) জিপি’র (ডাক্তার) দায়িত্ব পালন করেন প্রবীণ এই চিকিৎসক। সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর সার্বক্ষণিক রাজনীতি ও সমাজকর্মে মনোনিবেশ করেন তিনি। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি ডা. বেনু ভূষণ চৌধুরী কমিউনিটির বিভিন্ন সামাজিক-মানবতাবাদী কার্যক্রমে নেতৃত্ব দিয়ে আসছিলেন।

একাত্তরের মুক্তিযুদ্ধে বিশ্বজনমত সংগ্রহে প্রয়াত বি বি চৌধুরীর অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন শোকসভার বক্তারা।

অনুষ্ঠানে সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস ও উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা গানে গানে স্মরণ করেন প্রয়াত ডা. বেনু ভূষণ চৌধুরীকে।

গত ১ মে গাজীপুরে পরলোকগমন করেন ডা. বেনু ভূষণ চৌধুরী। তার বয়স হয়েছিলো ৮৫ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী চন্দ্রা সুরিয়া, দুই ছেলে ডা. সঞ্জয় চৌধুরী ও সঞ্জিত চৌধুরীসহ  অসংখ্য গুণগ্রাহী এবং রাজনৈতিক ও সামাজিক সহকর্মী রেখে গেছেন।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
এসএপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa