ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

লন্ডন

মঙ্গলবার থেরাপি শুরু ক্যানসার আক্রান্ত সৈয়দ হকের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
মঙ্গলবার থেরাপি শুরু ক্যানসার আক্রান্ত সৈয়দ হকের

লন্ডন: ফুসফুস ক্যানসার আক্রান্ত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের কেমো থেরাপি শুরু হচ্ছে মঙ্গলবার (২৬ এপ্রিল) থেকে। আপাতত বাসায় থেকেই চিকিৎসা নেবেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম এ লেখক।

বর্তমানে পশ্চিম লন্ডনের নটিংহিলে মেয়ের বাসায় অবস্থানরত কবি শারীরিক ও মানসিকভাবে অনেকটা ভেঙে পড়েছেন বলে জানা যায়। শুক্রবার (২২ এপ্রিল) কবিকে দেখতে গিয়েছিলেন ছড়াকার দিলু নাসের।

তিনি বাংলানিউজকে বলেন, কবি তার অগণিত পাঠক ও দেশবাসীর কাছে নিজের জন্য দোয়া চেয়েছেন।

দেশের কয়েকটি সংবাদপত্রে তার সম্পর্কে কিছু ভুল তথ্য পরিবেশিত হওয়ায় কিছুটা মনঃক্ষুণ্ন বলেও জানা যায়। কোনো কোনো সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তিনি ব্রিটিশ নাগরিক। আসলে এ তথ্য সঠিক নয় বলে জানিয়েছেন কবি শামসুল হক।

তিনি বলেছেন, আমি দীর্ঘদিন ব্রিটেনে বসবাস করেও কখনো এদেশের নাগরিকত্ব গ্রহণ করিনি। কারণ আমি আমৃত্যু বাংলাদেশের গর্বিত নাগরিক থাকতে চাই। যে কারণে এদেশে এখন নিজের খরচে আমার চিকিৎসা করাতে হচ্ছে।

লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন কবি- সংবাদমাধ্যমগুলোর এ তথ্যটিও ভুল। তার চিকিৎসা সম্পর্কে সঠিক তথ্য জেনে প্রকাশ করার আহ্বান জানিয়েছেন সৈয়দ হক।

কবিপত্নী আনোয়ারা সৈয়দ হক শনিবার বাংলানিউজকে জানান, কবি এখনও মেয়ের বাসায়ই অবস্থান করছেন এবং আগামী মঙ্গলবারই তার চিকিৎসা পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

বিশ্বখ্যাত ক্যানসার স্পেশালিস্ট হাসপাতাল সাউথ লন্ডনের রয়েল মার্সডেনের অধীনে কবির চিকিৎসা কার্যক্রম চললেও এখনও এ হাসপাতালে ভর্তি হননি কবি। মঙ্গলবার থেরাপি শুরু হওয়ার পরই শারীরিক অবস্থা বিবেচনা করে হাসপাতালে ভর্তি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ফুসফুস ক্যানসার আক্রান্ত কবির আরোগ্যের বিষয়টি এখনও অসম্ভব কিছু নয় বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

ফুসফুসের জটিলতায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ কবি সৈয়দ শামসুল হককে উন্নত চিকিৎসার জন্য লন্ডন নিয়ে আসার পর থেকেই তিনি মেয়ের বাসায় অবস্থান করছেন। চিকিৎসক স্ত্রী আনোয়ারা সৈয়দ হক সার্বক্ষণিক দেখভাল করছেন অসুস্থ কবিকে।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa