ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

লন্ডন

‘বাংলাদেশি শিক্ষার্থীদের সহযোগিতা করছে ব্রিটেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
‘বাংলাদেশি শিক্ষার্থীদের সহযোগিতা করছে ব্রিটেন’ মিনিস্টার ডেজমন্ড সুয়েইন

লন্ডন: ব্রিটেনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মিনিস্টার ডেজমন্ড সুয়েইন (Desmond Swayne) বলেছেন, বাংলাদেশের হাজারো শিক্ষার্থীর শিক্ষা লাভে সহযোগিতা করছে ব্রিটেন। প্রতিটি ছেলে-মেয়ে যাতে একটি মৌলিক ভালো মানের শিক্ষা লাভের সুযোগ পায়, সে বিষয়ে সহযোগিতা দিতে ব্রিটেন প্রতিশ্রুতিবদ্ধ।

 

শনিবার (১২ মার্চ) সেন্ট্রাল লন্ডনের কেনসিংটন টাউন হলে গত বছরের জিসিএসই ও এ লেভেল উত্তীর্ণ কৃতী ব্রিটিশ-বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের অ্যাওয়ার্ড বিতরণকালে এ মন্তব্য করেন তিনি।
বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে ডেজমন্ড সুয়েইন ছাড়াও আরও কয়েকজন ব্রিটিশ এমপি এবং প্রবীণ সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বক্তব্য দেন।

অনুষ্ঠানে জিসিএসই ও এ লেভেল পরীক্ষায় এ এবং এ স্টার পাওয়া ১২৭ জন কৃতি ছাত্র-ছাত্রীকে হাইকমিশনের পক্ষ থেকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান।

ব্রিটিশ ডিএফআইডি মিনিস্টার বলেন, শিক্ষা প্রতিটি শিশুর অধিকার। উন্নত শিক্ষা নিয়ে একটি ভালো চাকরি লাভের মাধ্যমে জীবনে সফলতা অর্জন অধিকারের মধ্যে পড়ে। কিন্তু বিশ্বের কোনো কোনো অঞ্চলে এখনও অনেক শিশু প্রাথমিক শিক্ষা থেকেই ঝরে পড়ছে। বাল্যবিবাহ ও শিশুশ্রমের শিকার হচ্ছে অনেকে।

ব্রিটেন বাংলাদেশের হাজারো শিক্ষার্থীর শিক্ষা লাভে সহযোগিতা করছে এমন মন্তব্য করে ডেজমন্ড সুয়েইন বলেন, এর ফলে তারা যোগ্যতা অর্জন করে চাকরি লাভের মাধ্যমে উজ্জ্বল ভবিষ্যত গড়তে  পারছে। তিনি বলেন, শিক্ষায় বিনিয়োগ মানে পুরো দেশটির সম্ভাবনার পেছনেই বিনিয়োগ, ব্রিটেন সেটিই করছে।

ডিএফআইডি মিনিস্টার ব্রিটিশ-বাংলাদেশি স্টুডেন্টদের সাফল্যে ভূয়সী প্রশংসা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ব্রিটেনের ভবিষ্যত নেতৃত্ব এই মেধাবী প্রজন্ম থেকেই বেরিয়ে আসবে।

ডিএফআইডি মিনিস্টার তার টুইটারেও হাইকমিশনের এ অনুষ্ঠানের বিষয়ে মন্তব্য করেন।

ব্রিটেন আন্ডার প্রিভিলেজ চিল্ড্রেন এডুকেশনাল প্রোগ্রাম (UCEP) ফান্ডের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত ৪৫ হাজার শিক্ষার্থীকে প্রাইমারি শিক্ষা লাভ (যাদের ৪৯ শতাংশ মেয়ে), ১৩ হাজারকে স্কিল্ড ট্রেনিং (৪০ শতাংশ মেয়ে) এবং চাকরির সুযোগ সৃষ্টিতে তহবিল বরাদ্দের মাধ্যমে ৯০ শতাংশেরও বেশি গ্রাজুয়েটকে সহযোগিতা করছে।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
টিআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa