ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

লন্ডন

টাওয়ার হ্যামলেটসের মেয়রের নেতৃত্বে লন্ডনে একুশের প্রভাতফেরি

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
টাওয়ার হ্যামলেটসের মেয়রের নেতৃত্বে লন্ডনে একুশের প্রভাতফেরি

লন্ডন: প্রথমবারের মতো যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হলো একুশের প্রভাতফেরি। রোববারের (২১ ফেব্রুয়ারি) এ প্রভাতফেরির নেতৃত্ব দিয়েছেন বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।



প্রভাতফেরি শেষে সবাইকে নিয়ে লন্ডনের আলতাব আলী পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন মেয়র। এসময় তাঁর সঙ্গে ছিলেন প্রভাতফেরি প্রস্তুতি কমিটির নেতা শাহরিয়ার বিন আলী, ইফতেখারুল হক পপলু, জামাল খান ও আবু মুসা হাসান প্রমুখ।

পুষ্পমাল্য অর্পণ শেষে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে মেয়র জন বিগস ২১ ফেব্রুয়ারিকে সারাবিশ্বের মাতৃভাষা প্রেমিকদের সম্পদ বলে মন্তব্য করেন। তিনি বলেন, এ ক্ষেত্রে বাঙালি আজ বিশ্ব প্রেরণা।

মেয়র বাঙালির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ভান্ডার খুবই সমৃদ্ধ বলে উল্লেখ করেন। তিনি বলেন, এই সমৃদ্ধ-সংস্কৃতি আজ ব্রিটিশ মূলধারায়ও অবদান রাখছে। মেয়র বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচার ও প্রসারে সাধ্যানুযায়ী ভূমিকা রাখার প্রতিশ্রুতি দেন।

স্কুলের শিক্ষার্থীসহ বিপুলসংখ্যক প্রবাসী প্রভাতফেরিতে অংশ নেন এতে। এতে অংশ নেন সাবেক এমপি কিথ বেস্টসহ বেশ কিছু ব্রিটিশ। এ নিয়ে অনুভূতি প্রকাশ করে কিথ বাংলানিউজের কাছে স্বাধীনতা পরবর্তী সময়ে নিজের বাংলাদেশ সফরের স্মৃতিচারণ করেন।

জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তিনি বলেন, বাঙালি সাহসী জাতি। ৫২ ও ৭১ বিশ্ব ইতিহাসে সাহসী জাতি হিসেবে বাঙালির অবস্থান চিরস্থায়ী করে দিয়েছে।

এর আগে, শনিবার (২০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দিনগত রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির উদ্যোগে শ্রদ্ধা নিবেদনে অংশ নেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান ও মেয়র জন বিগস।

তাদের শ্রদ্ধা নিবেদনের কিছুক্ষণের মধ্যেই শহীদ মিনার চত্বর ফুলে ফুলে ভরে উঠে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa