ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

লন্ডন

বাঙালির প্রতিটি দুঃসময়ে পাশে ছিলেন নোরা শরিফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
বাঙালির প্রতিটি দুঃসময়ে পাশে ছিলেন নোরা শরিফ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: বাঙালির মহান মুক্তি সংগ্রামে একজন বিদেশি হয়েও নোরা শরিফের ভূমিকা ছিল অনন্য। আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু কারারুদ্ধ হলে তার মুক্তির আন্দোলনে যুক্তরাজ্য থেকে কিউসি পাঠানোসহ আন্তর্জাতিক জনমত গড়ে তুলতে নোরা শরিফ বিশেষ ভূমিকা পালন করেন।

তিনি আইরিশ বংশোদ্ভূত হয়েও বাংলাকে ধারণ করেছিলেন পরিপূর্ণভাবে।

সোমবার (৩০ নভেম্বর) নোরা শরিফের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রখ্যাত সাংবাদিক কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী।

তিনি বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নোরা শরিফের অবদান যেমন আমাদের ইতিহাসের অংশ, তেমনি বঙ্গবন্ধু হত্যার বিচারের দাবিতে নোরা শরিফ ছিলেন সরব। এমনকি ১/১১ এর সময় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কারারুদ্ধ হলে তার মুক্তির দাবিতে যুক্তরাজ্যে প্রতিটি আন্দোলন সংগ্রামের প্রথম কাতারে ছিলেন নোরা।

মুক্তিযোদ্ধা লোকমান হোসেনের সভাপতিত্বে ও যুক্তরাজ্য আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধু হিসেবে খেতাবপ্রাপ্ত বিমান মল্লিক। তিনি বলেন, মানুষকে আপন করে নেওয়ার অসাধারণ ক্ষমতা ছিলো নোরার। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তার অবদান বাঙালির কাছে স্মরণীয় হয়ে থাকবে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফের স্ত্রী নোরা শরিফের স্মরণসভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার সাংবাদিক নাদিম কাদির। তিনি বলেন, নোরা শরিফ ছিলেন নিজের আলোয় আলোকিত। মুক্তিযুদ্ধে তার অবদানের কারণে বাঙালির হৃদয়ে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রবীন সাংবাদিক আবু মুসা হাসান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ মজম্মিল আলী, শাহ আজিজুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, যুগ্ম-সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক তারিফ আহমদ, যুক্তরাজ্য কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ এনাম, যুক্তরাজ্য ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ইসহাক কাজল, যুক্তরাজ্য জাসদের সহ-সভাপতি মুজিবুল হক মনি, বিশিষ্ট গবেষক ফারুক আহমদ, লন্ডন মহানগর আওয়ামী লীগের সভাপতি নূরুল হক লালা মিয়া, সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ, গণজাগরণ মঞ্চের মুখপাত্র অজন্তা দেব রায়,  যুবলীগের যুগ্ম-সম্পাদক জামাল আহমদ খান, সৈয়দ আব্দুল মুমিন, সাংবাদিক জুয়েল রাজ, নাহিদ জায়গিরদার, যুক্তরাজ্য তরুন লীগের সভাপতি জুবায়ের আহমদ, কমিউনিটি নেতা সাবেক কাউন্সিলর নূর উদ্দিন আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী বশির উদ্দিন, প্রজন্ম লীগের সাধারণ সম্পাদক খালেদ আহমদ জয়, যুব মহিলালীগের সভাপতি ইয়াসমিন সুলতানা পলিন, সাধারণ সম্পাদক সাজিয়া স্নিগ্ধা, যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমদ, সাধারণ সম্পাদক সজীব ভূইয়া প্রমুখ।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা শফিকুর রহমান বিপ্লবী।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa