ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

লন্ডন

লন্ডনে যুদ্ধ বিরোধী সমাবেশ

সিরিয়ায় বিমান হামলা না করতে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
সিরিয়ায় বিমান হামলা না করতে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে আহ্বান

লন্ডন: ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটের সামনে অনুষ্ঠিত হাজারো মানুষের যুদ্ধ বিরোধী সমাবেশ থেকে সিরিয়ায় বিমান হামলা না করতে আহ্বান জানানো হয়েছে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের প্রতি।

শনিবার অনুষ্ঠিত স্টপ দ্যা ওয়ার কোয়ালিশনের উদ্যোগে আয়োজিত এই সমাবেশ থেকে বলা হয়,  উপর থেকে নির্বিচার বিমান হামলা সাধারণ মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেবে।

বিমান হামলা কোন সমাধান বয়ে আনবে না বরং যুদ্ধবিগ্রহ, মৃত্যু ও শরণার্থী সংখ্যা বাড়িয়ে তুলবে। সমাবেশ থেকে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলার কথা উল্লেখ করে বলা হয় বছরাধিক সময় কালে সিরিয়ায় আট হাজার হামলা চালিয়েছে ঐ জোট, কিন্তু আইসিস ধ্বংস হয়নি। ইরাকে হামলা করে মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তোলার মধ্য দিয়েই আজকের সন্ত্রাসবাদী জঙ্গিগোষ্ঠী আইসিসের জন্ম, এমনও মন্তব্য করা হয় যুদ্ধবিরোধী এই সমাবেশ থেকে। আইসিস পশ্চিমা সাম্রাজ্যবাদী নীতিরই ফসল, এমন মন্তব্য করে সমাবেশে বলা হয়, আইসিস সৌদি-মার্কিন প্রকল্প, যাতে রয়েছে তুরস্কের সমর্থন। আসাদ সরকারকে হটাতে তারা এ দানব তৈরি করেছে, যা এখন তাদের নিয়ন্ত্রণের বাইরে।

সমাবেশ থেকে বলা হয়, পাশ্চাত্যের অর্থনৈতিক সঙ্কট থেকে উত্তরণের একটা পথ হলো যুদ্ধ। যুদ্ধ বাধিয়ে সমর অর্থনীতি চাঙ্গা করার মধ্য দিয়ে তারা আর্থিক সঙ্কট থেকে পরিত্রাণ পেতে চায়। সমাবেশে বিভিন্ন জাতীগোষ্ঠির মানুষের সাথে বেশ কিছু বাঙালিও অংশ নেন।

উল্লেখ্য, আগামী সপ্তাহে সিরিয়ায় বিমান হামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি হওয়ার সম্ভাব্যতা সামনে রেখে যুদ্ধবিরোধী এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরিমি করভিনের বিপক্ষে গিয়ে কিছু ডানপন্থী লেবার সদস্য হামলার পক্ষে ডেভিড ক্যামেরুনকে সমর্থন দেবার ঘোষণা দিয়েছেন, যা লেবার পার্টিকে বিভক্তির মধ্যে ফেলে দিয়েছে।

লন্ডনের বাইরে আরো আঠারোটি শহরেও শনিবার স্টপ দ্যা ওয়ার কোয়ালিশনের এই যুদ্ধবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লন্ডন সমাবেশে স্টপ দ্যা ওয়ার কোয়ালিশনের লিন্ডস জার্মান, লেবার এমপি ডায়না এবট, সাবেক এমপি জর্জ গ্যালওয়ে, সোস্যালিস্ট ওয়ার্কার্স পার্টির জন রিস ও তারেক আলী প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ০৪৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa