ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

লন্ডন

লন্ডনে অ্যামনেস্টিকে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
লন্ডনে অ্যামনেস্টিকে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন

লন্ডন: বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারের বিরুদ্ধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অব্যাহত অপপ্রচারের প্রতিবাদে লন্ডনে সংস্থাটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চ।

সোমবার বিকেলে ইস্টন রোড অনুষ্ঠিত ওই মানববন্ধন থেকে ট্রাইব্যুনাল বিরোধী ঘৃণ্য অপপ্রচারের প্রতিবাদে সংস্থাটির সাউথ এশিয়ান রিচার্স ডাইরেক্টর ডেভিড গ্রিফিতস’র হাতে একটি স্মারকলিপিও তুলে দেওয়া হয়।



দ্যা ইন্টারন্যাশনাল ক্রাইমস রিচার্স ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত মানববন্ধনে অ্যামনেস্টির অপপ্রচারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শন করেন প্রতিবাদকারীরা। এসব প্লাকার্ডের স্লোগান ছিল ‘ডিমান্ডিং ট্রায়াল ফর ফ্রিডম ফাইটারস? হাও ডেয়ার ইউ?’, ‘ডিমান্ডিং ট্রায়াল ফর ফ্রিডম ফাইটারস? হোয়াই নট কল ফর এলাইড ফোর্স অব সেকেন্ড ওয়ার্ল্ড ওয়ার?’, ‘অ্যামনেস্টি লজিক: ফান্ডামেন্টালিস্ট, রেপিস্ট অ্যান্ড মার্ডারার্স পলিটিক্যাল অপজিশন’ ইত্যাদি।

মানববন্ধন শেষে স্মারকলিপি দেন যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চের সমন্বয়ক অজন্তা দেব রায়। তার সঙ্গে ছিলেন সাংবাদিক হামিদ মোহাম্মদ, সাগুপ্তা শারমিন তানিয়া ও মুজিবুল হক মনি।

স্মারকলিপিতে অ্যামনেস্টির ওয়ারক্রাইম বিরোধী দীর্ঘ অপ্রপচারে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলা হয়, মুক্তিযোদ্ধাদের বিচারের কথা বলে জাতীয় আবেগের প্রতি চরম অবজ্ঞা দেখিয়েছে অ্যামনেস্টি।
 
এছাড়া স্মারকলিপিতে যুদ্ধাপরাধীদের পক্ষাবলম্বনের জন্যে অ্যামনেস্টির তীব্র সমালোচনা করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো থেকে বিরত থাকা এবং  অবিলম্বে ক্ষমা চাওয়ার আহবান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
ওএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa