ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লন্ডন

মধ্যবর্তী নির্বাচনের কোনো সম্ভাবনা নেই

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
মধ্যবর্তী নির্বাচনের কোনো সম্ভাবনা নেই ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিলেনিয়াম গ্লোষ্টার হোটেল, লন্ডন থেকে: এই মুহূর্তে মধ্যবর্তী নির্বাচনের কোনো সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বুধবার (২৮ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে কেন্দ্রীয় লন্ডনের মিলেনিয়াম গ্লোষ্টার হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্থানীয় বাংলা মিডিয়া সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

হাউস অব লর্ডস-এ বাংলাদেশ বিষয়ক সেমিনার শেষে এ বিষয়ে ব্রিফিং করতে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

সেমিনারে অংশ নেওয়া বাংলাদেশের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু। সংবাদসম্মেলনে তারা সবাই উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে এইচ টি ইমাম বলেন, মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা বড় আকারের একটি জিরো। আমাদের একটি কার্যকর সংসদ ও এই সংসদে সক্রিয় একটি বিরোধী দল রয়েছে। কাজেই এ ধরনের নির্বাচনের প্রশ্ন এখন অবান্তর।

মঙ্গলবার (২৭ অক্টোবর) হাউস অব লর্ডস-এ অনুষ্ঠিত বাংলাদেশ বিষয়ক সেমিনার প্রসঙ্গে তিনি বলেন, ব্রিটিশ পার্লামেন্ট বাংলাদেশের জন্য সবসময়ই একটি সহায়ক ভূমিকা পালন করে এসেছে। এখানে অনুষ্ঠিত বাংলাদেশ বিষয়ক সেমিনারে আমাদের আমন্ত্রণ জানালে আমরা আসার চেষ্টা করি, আমাদের সরকার ও দেশের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা অপপ্রচারের জবাব দেয়ার সুযোগ পাই।

তবে বিরক্তি প্রকাশ করে প্রধানমন্ত্রীর রাজনেতিক উপদেষ্টা বলেন, দুয়েকজন লর্ড সভার সদস্য বা হিউম্যান রাইটস নেতা যুদ্ধাপরাধের বিচার নিয়ে একই প্রশ্ন বারবার তোলেন। অথচ আমাদের লিগ্যাল সিস্টেম সম্পর্কে কোনো ধারণা রাখেন না তারা। আমাদের জবাব পুরোটা না শুনেই তারা সেমিনার ত্যাগ করেন, যা শোভন নয়। লর্ড এইভব্রিকে আমি বলেছি, এরকম হলে ভবিষ্যতে এ ধরনের সেমিনারে আসার বিষয়টি আমরা পুনর্বিবেচনা করতে বাধ্য হবো।

বিদেশি নাগরিক হত্যায় আইএসের দায় স্বীকার ও এ ব্যাপারে সরকারের অবস্থান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, মার্কিন ইন্টেলিজেন্সের ‘সাইট’র বিষয় নিয়ে কেন এতো আগ্রহ? সরকার বিনা তদন্তে কোনো কিছুই উড়িয়ে দিচ্ছে না, তবে আমাদের তদন্ত সম্পৃক্ত সব তথ্য আমরা অন্য কোনো রাষ্ট্রের হাতেও তুলে দিতে পারি না।

তিনি বলেন, আইএস নয়, আইএস আদর্শে অনুপ্রাণিত সংগঠনগুলো তদন্ত সংস্থাগুলোকে বিভ্রান্ত করতে নতুন নতুন নামে বিদেশি হত্যা, তাজিয়া মিছিলে বোমা হামলার মতো ঘটনাগুলো ঘটাচ্ছে। এক্ষেত্রে আইএস নয়, বাংলাদেশে অবস্থানরত বন্ধুদের স্বার্থ হাসিলে পাকিস্তানের কোনো কোনো সংগঠন সম্পৃক্ত থাকতে পারে বলে মন্তব্য করেন এইচ টি ইমাম।

তিনি বলেন, রাশিয়ার সাঁড়াশি অভিযানে আইএস এখন মধ্যপ্রাচ্য নিয়েই হিমশিম খাচ্ছে, বাংলাদেশের দিকে নজর দেয়ার সময় নেই তাদের।

সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এইচ টি ইমামকে সহযোগিতা করেন প্রতিমন্ত্রী তারানা হালিম, ড. মশিউর রহমান, আব্দুল মতিন খসরু, বীরেন শিকদার ও হাইকমিশনার আব্দুল হান্নান।

সেমিনারের অর্জন সম্পর্কে বলতে গিয়ে তারানা হালিম বলেন, বিপুল অংকের অর্থ খরচ করে লবিস্ট নিয়োগের সামর্থ আমাদের নেই। আমরা নিজেরাই নিজেদের লবিস্ট। লর্ড এইভব্রি'র এমন সেমিনারকে আমরা আমাদের লবির প্লাটফরম হিসেবেই ব্যবহার করি, এটিই আমাদের অর্জন।

তিনি বলেন, এই সেমিনারে এসে আমাদের নিজস্ব লিগ্যাল সিস্টেম সম্পর্কে ধারণা নিতে মানবাধিকার ও ব্রিটিশ আইনজীবীদের প্রতিনিধি দাবি করাদের আমরা পরামর্শ দিতে পারি। তারা যখন যুদ্ধাপরাধীদের মানবাধিকার নিয়ে মায়াকান্না দেখান, তখন তাদের বলতে পারি, মানবাধিকার কোনো খণ্ডিত অধিকার নয়, মানবাধিকারের কথা বললে একাত্তরে শহীদদের মানবাধিকার নিয়ে আগে কথা বলতে হবে। সেমিনার থেকে এগুলোই আমাদের অর্জন।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লন্ডন এর সর্বশেষ