ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লন্ডন

লন্ডনে বিচারপতি মানিকের ওপর আবারও হামলার চেষ্টা

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
লন্ডনে বিচারপতি মানিকের ওপর আবারও হামলার চেষ্টা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: বাংলাদেশ সুপ্রিম কোর্টের সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিকের ওপর লন্ডনে আবারও হামলার চেষ্টা হয়েছে।

বুধবার (২১ অক্টোবর) পূর্ব লন্ডনের ইয়র্ক হলে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের নবমী পূজা পরিদর্শন শেষে বাসায় ফেরার পথে তার ওপর এ হামলার চেষ্টা করা হয়।

এসময় বিচারপতি মানিকের সঙ্গে তার মেয়েও ছিলেন।

একজন প্রত্যক্ষদর্শী বাংলানিউজকে জানান, পূজা পরিদর্শন শেষে ইয়র্ক হল থেকে বেরিয়ে মেয়ে নাদিয়াকে নিয়ে রাস্তা ধরে হাঁটছিলেন বিচারপতি মানিক।

এসময় হঠাৎ অজ্ঞাতপরিচয় ২-৩ জন যুবক কাছে গিয়ে তিনি বিচারপতি মানিক কিনা জানতে চান। ওই যুবকদের হঠাৎ এমন প্রশ্নে উদ্বিগ্ন হয়ে বিচারপতি মানিক দ্রুত রাস্তার অপর পাশে চলে গিয়ে পুলিশে মোবাইল করেন। তবে, রাস্তা পার হওয়ার সময় ওই যুবকরা তাকে কয়েক দফায় কিল-ঘুষি মারার চেষ্টা করে। তারপর দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে।

ওই প্রত্যক্ষদর্শী আরও জানান, কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পুলিশ এসে পৌঁছায়। এরপর বিচারপতি মানিক তার ওপর হামলার চেষ্টার কথা জানান। পুলিশ সঙ্গে সঙ্গে গোপন ক্যামেরার (সিসিটিভি) ফুটেজ সংগ্রহের জন্য ইয়র্ক হলের ভেতরে ঢুকে।

এ বিষয়ে বিচারপতি মানিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তার মোবাইল নম্বর বন্ধ পায় বাংলানিউজ।

এর আগে, ২০১২ সালের ২৭ জুন গ্রেটার লন্ডনের ডেগেনহাম এলাকার গেইল স্ট্রিটে বাড়ির সামনে একইভাবে হামলার শিকার হয়েছিলেন বিচারপতি মানিক। অজ্ঞাতপরিচয় কয়েকজন যুবক ওই সময় তার মাথায় কাগজের ফাইল দিয়ে আঘাত করে পালিয়ে যায়।

আলোচিত-সমালোচিত সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের ব্রিটিশ নাগরিকত্বও রয়েছে। তার নিজের বাড়িও আছে লন্ডনে। দায়িত্বে থাকাকালে ছুটিতে লন্ডনে এসে তিনি বিভিন্ন বিষয়ে মিডিয়ার সঙ্গে খোলাখুলি কথা বললে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। যুক্তরাজ্য বিএনপি বিভিন্ন সময় তার বিরুদ্ধে বিক্ষোভও করে লন্ডনে। জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে কয়েকটি ঐতিহাসিক রায়ের কারণে দেশে-বিদেশে তিনি ব্যাপক পরিচিতি পান। বিভিন্ন ঘটনায় সুয়োমোটো রুল জারি করায় এবং জাতীয় সংসদের তৎকালীন স্পিকারকে নিয়ে মন্তব্য করায় বাংলাদেশের জাতীয় সংসদসহ রাজনৈতিক অঙ্গনেও ব্যাপক আলোচিত হন সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি মানিক।

বাংলাদেশ সময়: ০৬৩৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লন্ডন এর সর্বশেষ