ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

লন্ডন

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৫
লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

লন্ডন: জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদান শেষে দেশে ফেরার পথে লন্ডন এসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ অক্টোবর) রাত ৮টা ১০ মিনিটে ব্রিটিশ এয়ারওয়েজের বিএ-১৭৮ ফ্লাইটে সফরসঙ্গীদের নিয়ে লন্ডনের হিথ্রো বিমান বন্দরে এসে পৌঁছান প্রধানমন্ত্রী।



এসময় তাকে স্বাগত জানান- বর্তমানে লন্ডনে অবস্থানরত জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আব্দুল হান্নান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফসহ অনেকে।

হিথ্রো থেকে সরাসরি প্রধানমন্ত্রীকে নিয়ে যাওয়া হয় লন্ডনের ব্রুক স্ট্রিটের হোটেল ক্লারিজে। লন্ডনে সংক্ষিপ্ত সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

এর আগে বৃহস্পতিবার সকালে (স্থানীয় সময়) নিউইয়র্ক থেকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি একে আবদুল মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

শুক্রবার (২ অক্টোবর) স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি ০০২ দেশের উদ্দেশে রওনা হবে। বাংলাদেশ সময় ৩ অক্টোবর দুপুর ১২টার দিকে ফ্লাইটটি সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। সেখান থেকে আকাশ পথে দুপুর দেড়টার দিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী। ২৬ সেপ্টেম্বর তিনি ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) পক্ষ থেকে আইসিটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড গ্রহণ করেন। ২৭ সেপ্টেম্বর তিনি গ্রহণ করেন জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউনেপ) সর্বোচ্চ পরিবেশ বিষয়ক সম্মাননা- চ্যাম্পিয়ন অব দ্য আর্থ। ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ১১টার দিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

অধিবেশনে যোগদান ছাড়াও প্রধানমন্ত্রী বিশ্ব নেতাদের আমন্ত্রণে বেশ ক’টি গোলটেবিল আলোচনা, সভা, সম্মেলন ও সংলাপ অনুষ্ঠানে যোগ দেন। একই সঙ্গে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং নেদারল্যান্ডের রাণি ম্যাক্সিমাসহ বেশ কিছু রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে বৈঠক করেন।

** নিউইয়র্ক থেকে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

বাংলাদেশ সময়: ০২৫২ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa